Winter Special Recipe: শীতের সকালে তৈরি করুন ফিউশন ব্রেকফাস্ট! নলেন গুড় দিয়ে ট্রাই করুন প্যানকেকের রেসিপি

শীতে গ্রামবাংলায় গুড়ে গন্ধে মম করে। তার স্বাদের সুখ্যাতি বিশ্বজোড়া। বেশ কয়েকবছর বাঙালি মেতে উঠেছে ফিউশন রান্নায়। তাই আপনি ট্রাই করতে পারেন নলেন গুড়ের তৈরি প্যানকেক।

Winter Special Recipe: শীতের সকালে তৈরি করুন ফিউশন ব্রেকফাস্ট! নলেন গুড় দিয়ে ট্রাই করুন প্যানকেকের রেসিপি
নলেন গুড়ের প্যানকেক
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 8:30 AM

শীতকাল মানেই পিঠে-পুলির পার্বণ। সঙ্গে সুস্বাদু নলেন গুড়ের সুবাস। শীতে গ্রামবাংলায় গুড়ে (Nolen Gur) গন্ধে মম করে । তার স্বাদের সুখ্যাতি বিশ্বজোড়া। বেশ কয়েকবছর বাঙালি মেতে উঠেছে ফিউশন (Fusion) রান্নায়। তাই আপনি ট্রাই করতে পারেন নলেন গুড়ের তৈরি প্যানকেক (Pancake)।

বেকফাস্টে যদি প্যানকেক তাহলে তো কথায় নেই! ঘরেই খুব সহজে তৈরি করা যায় প্যানকেক। বিভিন্ন উপকরণ যোগ করে প্যানকেক তৈরি করা যায়। সাধারণ মধুর প্যানকেক কিংবা চকোলেট প্যানকেকটাই সবাই পছন্দ করে। তাই এবার বানিয়ে ফেলুন নলেন গুড়ের প্যানকেক। এই প্যানকেক ছোট থেকে বড় সবার মন জয় করতে বাধ্য। কীভাবে বানাবেন ভাবছেন? তাহলে চলুন দেখে নেওয়া যাক…

নলেন গুড়ের প্যানকেক তৈরি করার জন্য প্রয়োজন-

১ ১/২ কাপ ময়দা, ১ চা চামচ বেকিং সোডা, ১ ১/২ কাপ মাখন, ১ কাপ দুধ, ১টা ডিম, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, এক চিমটে নুন, ৫ চা চামচ নলেন গুড়, ৪ চা চামচ মধু, ১/২ কাপ নারকেল কোড়া, ২ চা চামচ মিল্ক পাউডার,

নলেন গুড়ের প্যানকেক তৈরি করার পদ্ধতি-

একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। তাতে ৫ চা চামচ নলেন গুড় মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ভালো করে ফেটিয়ে নিন। এবার এতে ময়দা, বেকিং পাউডার, মিল্ক পাউডার দিন এবং ভাল করে মিশিয়ে নিন। তাতে নারকেল কোড়া যোগ করুন এবং ভাল করে মিশিয়ে নিন। এবার পরিমাণ মত দুধ দিন। খেয়াল রাখবেন যাতে মিশ্রণটি খুব ঘন না হয়ে যায় আবার খুব পাতলাও যেন না হয়। সেই বুঝে দুধ মেশাবেন। এরপর এতে ভ্যানিলা এসেন্সটা দিয়ে দিন।

ব্যাটার তৈরি হয়ে গেলে একটি ননস্টিকের প্যানে মাখন গরম করুন। এবার একটি বড় চামচের সাহায্যে ব্যাটারটা অল্প করে দিন এবং গোল আকারে ছড়িয়ে দিন। একদিন ভাজা হয়ে গেলে উল্টে‌ দিন। উভয় দিক ভাল করে ভেজে নিন। এই ভাবে কয়েকটি প্যানকেক তৈরি করুন। এপর প্যানকেকগুলো নিয়ে এর ওপরে একটু মাখনের টুকরো এবং ১ চামচ নলেন গুড় দিয়ে দিন। ব্যস তৈরি আপনার ফিউশন ব্রেকফাস্ট।

আরও পড়ুন: নলেন গুড় অনেকেরই শীতের প্রথম পছন্দ, আজকের এই রেসিপি থেকে জেনে নিন কীভাবে নলেন গুড়ের আইসক্রিম তৈরি করবেন…

আরও পড়ুন: চায়ের সঙ্গে টা হিসেবে আজই বানিয়ে ফেলুন জিভে জল আনা ব্লুবেরিজ মাফিন! রইল তার রেসিপি

আরও পড়ুন: ওজন কমানোর অনেক উপায় তো ট্রাই করলেন, এবার প্রতিদিন সকালে খান এই ‘ম্যাজিক’ কফি!