Recipe: নলেন গুড় অনেকেরই শীতের প্রথম পছন্দ, আজকের এই রেসিপি থেকে জেনে নিন কীভাবে নলেন গুড়ের আইসক্রিম তৈরি করবেন…

Recipe: নলেন গুড় অনেকেরই শীতের প্রথম পছন্দ, আজকের এই রেসিপি থেকে জেনে নিন কীভাবে নলেন গুড়ের আইসক্রিম তৈরি করবেন...

মাত্র ৩ উপকরণ দিয়ে ঝটপট তৈরি করা যায় নলেন গুড়ের আইসক্রিম। চলুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন জিভে জল আনা এই পদ। জেনে নিন রেসিপি-

TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Jan 17, 2022 | 7:46 PM

খেজুর রস এবং নলেন গুড় (Nalen Gur) খুবই সুস্বাদু। শীতকালে খেজুরের রস ও নলেন গুড় দিয়ে পায়েস, বিভিন্ন ধরনের শীতকালীন পিঠা, তালের পিঠা, খেজুর গুড়ের জিলাপি ইত্যাদি তৈরি হয়ে থাকে। স্বাদ আর মানভেদে খেজুরের (Dates) গুড় পাটালি, নলেন গুড়, হাজারী গুড় নামে পরিচিত।

নলেন গুড় এক ধরনের গুড় যা খেজুরের রস থেকে তৈরি করা হয়। বাংলা অগ্রহায়ণ মাস থেকে ফাল্গুন মাস পর্যন্ত খেজুরের রস সংগ্রহ করা হয়। খেজুরের উত্তাপে রসকে ঘন ও শক্ত পাটালিগুড়ে পরিণত করা হয়। ধরন অনুযায়ী খেজুরের গুড়কে ঝোলা গুড়, দানাগুড়, পাটালি, চিটাগুড় ইত্যাদি ভাগে ভাগে ভাগ করা যায়। শীতকাল মানেই পিঠে-পুলির পার্বণ। আগেকার দিনে শীতকালে নলেন গুড় দিয়ে নানারকম পদ তৈরি হয়। তবে এখন সেই পদের তালিকা কম হলেও এই বিশেষ গুড়ের কদর কিন্তু কমেনি।

শীতে আইসক্রিম খুব কম মানুষই খান। তবে মাঝেমধ্যে একটু আধটু আইসক্রিম খেলে মন্দ হয় না। আর তা যদি হয় নলেন গুড়ের তাহলে তো কথায় নেই। রসগোল্লা থেকে শুরু করে সন্দেশই হোক বা পিঠা-পায়েসে নলেন গুড় না থাকলে ঠিক জমে না। নলেন গুড়ের আইসক্রিম খেয়েছেন নিশ্চয়ই।

Nalen Gur Ice Cream Recipe

মাত্র ৩ উপকরণ দিয়ে ঝটপট তৈরি করা যায় নলেন গুড়ের আইসক্রিম। চলুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন জিভে জল আনা এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ:

  • দুধ ৫০০ গ্রাম
  • নলেন গুড় (পাটালি) ২৫০ গ্রাম
  • ফ্রেশ ক্রিম ২৫০ গ্রাম

পদ্ধতি:

  • প্রথমে একটি পাত্রে দুধ ভাল করে জ্বাল দিয়ে নিন। এ সময় চুলার আঁচ মাঝারিতে রাখবেন। দুধ ঘন হয়ে না আসা পর্যন্ত নাড়তে থাকুন।
  • এরপর দুধে ক্রিম যোগ করুন। এর ফলে দুধ আরও ঘন হয়ে যাবে। কিছুক্ষণ পর গুড় মিশিয়ে দিন। অনবড়ত নাড়তে হবে এ সময়। যাতে গুড় গলে মিশে যায় ক্রিমে।
  • মিশ্রণটি ঘন হয়ে এলে নামিয়ে নিন। এরপর ঠান্ডা করে ফ্রিজে ঢুকিয়ে রাখুন অন্তত ১২ ঘণ্টা। সারারাতের জন্য হলে বেশি ভাল হবে।
  • মিশ্রণটি জমে গেলেই তৈরি হয়ে যাবে নলেন গুড়ের আইসক্রিম। ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন নলেন গুড়ের আইসক্রিম। চাইলে ফ্রিজে কয়েকদিন রেখেও খেতে পারবেন এই আইসক্রিম।

আরও পড়ুন: Chicken kolhapuri: জ্বরের মুখে স্বাদ ফেরাতে শুকনো মশলা দিয়েই বানিয়ে ফেলুন ‘শেফ স্পেশ্যাল’ চিকেন কোলাপুরি

আরও পড়ুন: Recipe: মকর সংক্রান্তি উপলক্ষের মালাই গুলাব ক্ষীর যদি বাড়িতেই বানিয়ে নেওয়া যায় তাহলে কেমন হয়? দেখে নিন রেসিপি…

আরও পড়ুন: Winter Special Recipe: গুড় দিয়ে স্বাস্থ্যকর রেসিপি! উত্‍সবের মেজাজে মন জন করতে আজই বানিয়ে ফেলুন গুড় কে চাওয়াল

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA