চাটনিতেও রয়েছে পুষ্টিগুণ, জানুন স্বাস্থ্যের পক্ষে ভাল এমন চারটি চাটনির খুঁটিনাটি

কাঁচা আম, নারকেল, তেঁতুল, টোম্যাটো দিয়ে তৈরি চাটনিতে রয়েছে অনেক গুণ। একে একে জেন নিন।

চাটনিতেও রয়েছে পুষ্টিগুণ, জানুন স্বাস্থ্যের পক্ষে ভাল এমন চারটি চাটনির খুঁটিনাটি
খেতে যেমন সুস্বাদু, তেমনই রয়েছে অনেক গুণ।
Follow Us:
| Updated on: Feb 28, 2021 | 1:46 PM

শেষপাতে চাটনি খাওয়া অভ্যাস থাকে অনেকেরই। বিশেষ করে বাঙালি বাড়িতে এই চল রয়েইছে। তবে শুধু ভাতের পাতে নয়, অনেকেই রুটি-পরোটা কিংবা ভাজাভুজি-কাবাবের সঙ্গে খাওয়ার জন্যও বাড়িতে বিভিন্ন রকমের চাটনি বানিয়ে রাখেন। এছাড়াও দক্ষিণী খাবারের সঙ্গে নারকেলের চাটনি খাওয়ার চল রয়েছে। উত্তর ভারতের বিভিন্ন রাজ্যেও আচার-চাটনি খাওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়।

এইসব চাটনিতেও রয়েছে অসংখ্য গুণ। অনেকসময়ই হয়তো বাড়ির বড়রা বাচ্চাদের চাটনি-আচার খাওয়ার ব্যাপারে কড়াকড়ি করেন। তাদেরও জেনে রাখা প্রয়োজন যে এইসব চাটনিও স্বাস্থ্যের পক্ষে ভাল। তাই বলে একসঙ্গে প্রচুর পরিমাণে চাটনি বা আচার খাওয়া কখনই ভাল নয়।

একনজরে দেখে নিন কোন চাটনিতে রয়েছে কী কী গুণ-

কাঁচা আমের চাটনি- গরম কালে কাঁচা আমের চাটনি বা পাতলা আমের টক খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। বলা হয়, এই পাতলা টক খেলে সেভাবে লু লাগে না। এই কারণেই টকডাল বা আমডাল খাওয়ারও চল রয়েছে বাঙালি বাড়িতে। সহজেই তৈরি করা যায়, খেতেও সুস্বাদু। এর পাশাপাশি কাঁচা আমে থাকে ভিটামিন এ, সি এবং ই। সেইসঙ্গে থাকে মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের পক্ষে প্রয়োজনীয় উপাদান।

তেঁতুলের আচটনি- টক-ঝাল-মিষ্টি তেঁতুলের আচার খেতে যেমন সুস্বাদু তেমনই প্রচুর গুণ সমৃদ্ধ। তেঁতুলে থাকে ভিটামিন বি১, বি২, বি৩ এবং বি৫। এছাড়াও থাকে বিভিন্ন মিনারেলস, যেমন- ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম ও আরও অনেক কিছু। এছাড়াও তেঁতুলে থাকে ফ্ল্যাভোনয়েডস, যা স্বাস্থ্যের পক্ষে উপকারি উপাদান। এক্ষেত্রে মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে গুড় ব্যবহার করুন। সঙ্গে দিতে পারেন সামান্য আদাবাটা বা আদাকুচি।

নারকেলের চাটনি- নারকেলের মধ্যে প্রচুর পরিমাণে থাকে ফাইবার, তামা, ম্যাঙ্গানিজ, লোহা, সেলেনিয়াম এবং ফসফরাস। ভিটামিন না থাকলেও নারকেলে রয়েছে অনেক পুষ্টিগুণ। যার ফলে নারকেল দিয়ে চাটনি তৈরি করলে তা খেতে যেমন ভাল লাগে, তেমনই স্বাস্থ্যের পক্ষেও ভাল।

টোম্যাটোর চাটনি- টোম্যাটোর মধ্যে থাকে ভিটামিন বি, সি এবং ই। এছাড়াও থাকে পটাশিয়াম এবং বায়োঅ্যাকটিভ উপাদান লাইপোসিন। এই লাইপোসিন আপনার কোষ ক্ষতিগ্রস্ত হতে দেয় না। তবে টোম্যাটোর চাটনি তৈরির সময় চিনি দেওয়া চলবে না। মিষ্টি স্বাদের জন্য গুড় ব্যবহার করুন।