Physical Attraction: বাড়ছে বয়স তবুও টগবগে থাকুক শরীরী চাহিদা! তবেই সুস্থ থাকবেন, বলছেন বিশেষজ্ঞরা

Physical Need: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক চাহিদাতেও আসে পরিবর্তন। আর তাই এই সময়টাও দুজনে মিলে  উপভোগ করুন

Physical Attraction: বাড়ছে বয়স তবুও টগবগে থাকুক শরীরী চাহিদা! তবেই সুস্থ থাকবেন, বলছেন বিশেষজ্ঞরা
বয়স বাড়ছে বাড়ুক..
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 8:41 PM

যৌনতাও আমাদের শরীর এবং স্বাস্থ্যরক্ষার জন্য প্রয়োজন, তবুও এই যৌনতা নিয়ে কথা বলতেই আমরা কুন্ঠা বোধ করি। অধিকাংশের ধারণা যৌনতা অল্পবয়সী ছেলে-মেয়ে কিংবা কম বয়সী স্বামী-স্ত্রীয়ের মধ্যেই সীমাবদ্ধ। বয়স বেশি মানেই সেখানে যৌনতা ব্রাত্য, এই ধারণা গেঁথে রয়েছে বেশিরভাগের মনে। তবে বিশেষজ্ঞরা বলছেন, যে কোনও বয়সেই যৌনতা হতে পারে। তা ২০ হোক বা ৭০। যৌনতার কোনও বয়স হয় না। বরং বেশিদিন যদি নিজেদের মধ্যেকার হাসি-খুনসুটি-আদুরে আলাপ ধরে রাখতে পারেন তাহলে তা আপনার স্বাস্থ্যের জন্যই ভাল। বয়স বাড়লে মনের মধ্যে কাজ করে একাধিক কুসংস্কারবোধ। সন্তানের জন্মের সঙ্গে সঙ্গে অধিকাংশ মা-বাবাই ভাবতে শুরু করেন তাঁদের যৌনতায় এবার ইতি টানার সময় হয়েছে। অনেকেরই ভাবনা থাকে বয়স হয়েছে, ফলে Sexual Performance খারাপ হওয়ার ভয়েও অনেকে কিন্তু নিজেকে গুটিয়ে রাখেন। কারণ তাঁদের ধারণা থাকে সঙ্গীনী তাঁদের ছেড়ে চলে যেতে পারেন। আর তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন শারীরিক ও মানসিক স্বাস্থ্য বজায় রাখতে অবশ্যই সচল রাখুন যৌন জীবন।

এছাড়াও আরও যে সব উপকারিতা রয়েছে

মানসিক ও শারীরিক দিক থেকে চাঙ্গা থাকা যায় নিয়মিত যৌনতার ফলে। সেই সঙ্গে মস্তিষ্ক থেকে এন্ডোরফিন নিঃসরণ হয়। যা উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে স্নায়ু চাপ কমে। রক্তচাপও থাকে নিয়ন্ত্রণাধীন।

আয়ু বাড়ে। এতে স্বাস্থ্যের উন্নতি হয়। অনেকদিন রোগজ্বালার কোনও বালাই থাকে না। সেই সঙ্গে সম্পর্ক দৃঢ় হয়।

আজকাল জীবন আগের থেকে অনেক বেশি কঠিন। প্রতি মুহূর্তে আমাদের কঠোর বাস্তবের মুখোমুখি হতে হয়। জীবন মানেই প্রতিযোগিতা। আর সেই দৌড় থেকে একমাত্র আশ্রয় মেলে সঙ্গীর কাছে। এক্ষেত্রে খুবই কাজে আসে যৌনতা।

জীবন যখন যেমন তখন সেভাবেই তাকে গ্রহণ করুন। ২২ বছর বয়সে আপনার যে সব শখ আহ্লাদ ছিল ৪৪ বছর বয়সে এসে তা পরিবর্তিত হয়। বয়সজনিত কারণেই ভাঁটা পড়ে এনার্জিতে। তাই বলে যে যৌন জীবন হারিয়ে যাবে তা কিন্তু একেবারেই নয়। বরং জীবন যেমন তাকে সেভাবেই উপভোগ করুন।

বয়সের সঙ্গে বাড়ে আত্মবিশ্বাস। কিছুতেই তা হারিয়ে যেতে পারে না। তাই আরও বেশি মন খুলে কথা বলুন। নিজেদের আশা, আকাঙ্খা নিয়ে কথা বলুন। বয়স বাড়লে অধিকাংশের চিন্তা থাকে সন্তান এবং তার ভবিষ্যৎ। কিন্তু তার বাইরেও আপনার নিজস্ব একটা জগৎ থাকে। নিজের পৃথিবী থাকে। আর তাই সেই সুখ-দুঃখ ভাগ করে নিন সঙ্গীর সঙ্গে। একসঙ্গে বুড়ো হওয়ার আনন্দই অন্যরকম।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক চাহিদাতেও আসে পরিবর্তন। আর তাই এই সময়টাও দুজনে মিলে  উপভোগ করুন। উভয়ে আরও বেশি ঘনিষ্ঠ হয়ে উঠুন, মনের আনন্দে মাতুন শরীরী খেলায়।