World’s Greatest Places of 2022: বিশ্বের শ্রেষ্ঠ পর্যটনকেন্দ্রের তকমা পেল ভারতের ২ শহর! তালিকায় কলকাতায় কত নম্বরে?

Incredible India: কেরালায় হাউসবোটে ভ্রমণ যেমন জনপ্রিয়, তেমন পাশাপাশি ক্য়ারাভানগুলির মাধ্যমে পর্যটন শিল্পে জোয়ার আনার পরিকল্পনা করা হয়েছে।

World’s Greatest Places of 2022: বিশ্বের শ্রেষ্ঠ পর্যটনকেন্দ্রের তকমা পেল ভারতের ২ শহর! তালিকায় কলকাতায় কত নম্বরে?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 1:10 PM

সম্প্রতি বিশ্বের সেরা পর্যটনকেন্দ্রের (World’s Greatest Places of 2022) তালিকা প্রকাশ করেছে টাইমস ম্যাগাজিন (TIME Magazine)। ২০২২ সালে, পৃথিবীর শ্রেষ্ঠ জায়গার তালিকায় নাম উঠেছে ভারতের দুই শহরের নাম। প্রসঙ্গত ৫০টি সেরা জায়গার লিস্টে জায়গা করে নিয়েছে অহমদাবাদ (Ahmedabad) শহর ও কেরালা (Kerala) রাজ্য। ভারতের এই দুটি জায়গা বিশ্বের অসাধারণ গন্তব্যস্থল হিসেবে মর্যাদা পেয়েছে। এ ব্যাপারে টাইমস ম্যাগাজিন তরফে জানানো হয়েছে, ২০২২ সালটি জীবনের বেশ চ্যালেঞ্জিং ছিল। ভ্রমণের মাধ্যমে বোঝাপড়া এবং মানুষের সঙ্গে সংযোগ গড়ে ওঠে। বিশ্বের বেশিরভাগ মানুষ করোনা পরবর্তীতে নতুন করে ভ্রমণ শুরু করেছেন। টিকা নেওয়ার সঙ্গে সঙ্গে ভ্রমণকে কেন্দ্র করে বিভিন্ন শিল্প নতুন উদ্যমে আবার মুখ ঘোরাতে শুরু করেছে।

জনপ্রিয় ওই ম্যাগাজিনে বলা হয়েছে, ভারতের প্রথম ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সিটি হিসেবে আহমদাবাদের নাম সামনে আনা হয়েছে। প্রাচীন ও ঐতিহাসিক শহর হিসেবে অহমদাবাদের নাম ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, এই শহরে বহু প্রাচীন স্থপতি রয়েছে। শুধু তাই নয়, সাংস্কৃতিক পর্যটনকেন্দ্র স্থল হিসেবেও পরিচিত। সবরমতী নদীর তীরের ৩৬ একর জমিতে নির্মল গান্ধী আশ্রম থেকে নবরাত্রি পর্যন্ত, প্রাণবন্ত ৯দিনের উত্‍সব পালিন বিশ্বের দীর্ঘতম নৃত্য উত্‍সব হিসেবে জনপ্রিয় লাভ করেছে। এপ সঙ্গে রয়েছে অহমদাবাদের গুজরাত সায়েন্স সিটি, ইন্টারটেন্টমেন্ট সেন্টার ও থিম পার্কও রয়েছে। গত বছর তিমটি প্রধান আকর্ষণ তৈরি হয়েছে। যার মধ্যে একটি হল ২০ একর জমিতে নেচার পার্ক, যেখানে জনসাধারণ স্থানীয় উদ্ভিদ ও বনাঞ্চল সম্পর্কে অজানা তথ্য প্রদান করা হয়। এছাড়া দাবা খেলা, দাবা খেলার অনুশীলনের জন্য নয়া জায়গা করা হয়েছে। এছাড়া যোগ-ব্যায়ামের জায়গা তো রয়েছেই।

এছাড়া একটি নয়া ইন্টারেক্টিভ রোবট গ্যালারি রয়েছে, যেখানে কোবোটিক্স উদ্ভাবন উদযাপন করে একটি ট্রান্সফরমারের একটি বিশাল প্রতিরূপ তৈরি করা হয়েছে। সায়েন্স সিটির নতুন অ্যাকোরিয়ামও রয়েছে, যেটি সারা বিশ্বের সামুদ্রিক নানা প্রজাতির মাছ ও প্রাণীর প্রদর্শন করা হয়। এটিই ভারতের বৃহত্তম অ্যাকোরিয়াম বলে পরিচিত।

টাইমসের মতে, ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত কেরালা রাজ্যটি ভারতের সবচেয়ে সুন্দর রাজ্যগুলির মধ্যে একটি। নৈসর্গিক সৈকত ও অপূর্ব ব্যাকওয়াটার, প্রাচীন মন্দির, প্রাসাদ রয়েছে। সব মিলিয়ে কেরালাকে যে ঈশ্বরের আপন দেশ বলা হয়, তা কোনও অংশে মিথ্যে নয়। এই বছর কেরালা ভারতের মোটর-হোম ট্যুরিজমে পর্যটকদের সংখ্যা অনেকটা বাড়িয়ে দিয়েছে। রাজ্যে প্রথম ক্যারাভান পার্ক, ক্যারাভান মেডোজ ও নৈসর্গিক হিল স্টেশন ভ্যাগামানে খোলা হয়েছে।

কেরালায় হাউসবোটে ভ্রমণ যেমন জনপ্রিয়, তেমন পাশাপাশি ক্য়ারাভানগুলির মাধ্যমে পর্যটন শিল্পে জোয়ার আনার পরিকল্পনা করা হয়েছে। সৈকত, সবুজে ঘেরা এই রাজ্যে পর্যটকরা এক নয়া অভিজ্ঞতার পথ বেছে নিতে পারবেন তা বলাই বাহুল্য। টাইমসের তালিকায় রয়েছে রাস আল খাইমাহ, সংযুক্ত আরব আমিরার নামও রয়েছে। পার্ক সিটি, উটাহ; সিউল; গ্রেট ব্যারিয়ার রিফ, অস্ট্রেলিয়া; উত্তর মেরু সংক্রান্ত; ভ্যালেন্সিয়া, স্পেন; ট্রান্স ভুটান ট্রেইল, ভুটান; আন্তর্জাতিক স্পেস স্টেশন; বোগোটা; লোয়ার জাম্বেজি ন্যাশনাল পার্ক, জাম্বিয়া; ইস্তাম্বুল এবং কিগালি, রুয়ান্ডা নামও তালিকাভুক্ত রয়েছে।