Arunachal Pradesh: স্বাধীনতা দিবসে অরুণাচল প্রদেশকে উপহার! হলঙ্গীতে চালু হবে রাজ্যের প্রথম বিমানবন্দর

Hollongi Airport: সূত্রের খবর অনুসারে হলঙ্গী এয়ারপোর্ট সম্পূর্ণরূপে তৈরি। ১৫ আগস্ট থেকে বিমান চলাচলে কোনও সমস্যা থাকবে না।

Arunachal Pradesh: স্বাধীনতা দিবসে অরুণাচল প্রদেশকে উপহার! হলঙ্গীতে চালু হবে রাজ্যের প্রথম বিমানবন্দর
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 7:31 AM

এতদিনে অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) মানুষের অপেক্ষার অন্ত হতে চলেছে। অরুণাচল প্রদেশের প্রথম বিমানবন্দর ‘হলঙ্গি এয়ারপোর্ট’ (Hollongi Airport) চালু হবে আগামী ১৫ আগস্ট। রাজধানী ইটানগর (Itanagar) থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে তৈরি করা হয়েছে হলঙ্গী এয়ারপোর্ট। বিমানবন্দরটিকে ‘গ্রিনফিল্ড এয়ারপোর্ট’ বলা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে গ্রিনফিল্ড কথাটি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং থেকে নেওয়া হয়েছে। ‘গ্রিনফিল্ড এয়ারপোর্টে’র মূল ধারণাটি হল, অনুন্নত এলাকায় বিমানবন্দর স্থাপনের মাধ্যমে ওই এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটিয়ে আর্থসামাজিক অবস্থার উন্নতি ঘটানো। পাশাপাশি ওই এলাকার নিকটস্থ শহরাঞ্চলকেও সুবিধা প্রদান করা।

হলঙ্গী এলাকায় বিমানবন্দর তৈরি হওয়ার আগে বড় মাপের আধুনিক নির্মাণযজ্ঞ আগে কখনওই হয়নি। পশ্চিমবঙ্গের দুর্গাপুর এয়ারপোর্ট, মহারাষ্ট্রের শিরডি এয়ারপোর্ট, কেরালায় কান্নুর এয়ারপোর্ট এমনই গ্রিনফিল্ড এয়ারপোর্ট-এর উদাহরণ। ফলে হলঙ্গীতে এয়ারপোর্ট তৈরি হওয়ার মতো ঘটনা অরুণাচল প্রদেশের জন্য যেমন গর্বের বিষয়, তেমনই সমগ্র দেশের জন্যও তা ইতিবাচক বার্তা বহন করে। এমনিতে দেশের দূরবর্তী প্রান্ত থেকে অরুণাচল প্রদেশে পৌঁছনো যথেষ্ট কষ্টসাধ্য বিষয় ছিল। একাধিক বার পরিবর্তন করতে হতো যানবাহন। সেই সমস্যা এখন মিটবে বলে আশাবাদী অরুণাচল প্রদেশের বাসিন্দারা। বিমানবন্দরটি পর্যটনেও জোয়ার আনবে বলে মনে করছে তথ্যাভিজ্ঞ মহল।

বর্তমানে, আকাশপথে অরুণাচলে ঢুকতে হলে বা অরুণাচল থেকে যাত্রা শুরু করতে হলে ভরসা করতে হতো প্রতিবেশী রাজ্য আসামের উত্তর লখিমপুর জেলার লীলাবাড়ি এয়ারপোর্টটির উপর। অথবা যেতে হতো লোকপ্রিয় গোপীনাথ বরদলৈ আন্তর্জাতিক বিমানবন্দরে।

হলঙ্গী এয়ারপোর্ট চালু হলে, পর্যটকদের আর অসমের এয়ারপোর্টে নেমে ফের বাস বা গাড়ি ধরে সারারাত যাত্রা করে অরুণাচলের ইটানগরে প্রবেশ করতে হবে না। একইকথা প্রযোজ্য অরুচলের বাসিন্দাদের ক্ষেত্রেও। তাদেরও আর দীর্ঘ পথ উজিয়ে আসামের বিমানবন্দরে ঢুকতে হবে না।

সূত্রের খবর অনুসারে হলঙ্গী এয়ারপোর্ট সম্পূর্ণরূপে তৈরি। ১৫ আগস্ট থেকে বিমান চলাচলে কোনও সমস্যা থাকবে না। গ্রিনফিল্ড এয়ারপোর্টে যাত্রীবান্ধব সবধরনের আধুনিক ব্যবস্থা থাকবে। চরম ব্যস্ততম মুহূর্তেও ২০০ যাত্রীকে পরিষেবা প্রদান করতে পারবে এয়ারপোর্টটি। সবমিলিয়ে ৮টি চেক-ইন কাউন্টার থাকছে এয়ারপোর্টে। থাকছে ২৩০০ মিটার রানওয়ে যা বোয়িং ৭৪৭ এয়ারক্র্যাফ্টের টেক অফ এবং ল্যান্ডিং-এর জন্য যথেষ্ট।

পাহাড় ও প্রাকৃতিক সৌন্দর্যের কারণে এমনিতেই পর্যটকদের অন্যতম পছন্দের ডেস্টিনেশন অরুণাচল প্রদেশ। বিমানবন্দরটি চালু হলে পর্যটকদের আনাগোনা আরও বেড়ে যাবে বলে অরুণাচল প্রদেশের বাসিন্দাদের আশা। নতুন পর্যটকরাও অরুণাচলে ঢুকতে আগ্রহী হবেন বলে ওয়াকিবহাল মহলের ধারণা। বিশেষ করে যাঁরা পাহাড়-অরণ্যের সঙ্গে অ্যাডভেঞ্চার ভালোবাসেন তাঁদের জন্য অরুণাচল আদর্শ। আগে অরুণাচলে আসতে হলে পর্যটকরা বারবার ভাবতেন। কারণ তখন বায়ুপথে যোগাযোগ ব্যবস্থা ছিল না। ফলে অনেকটা সময় ব্যয় হতো শুধু অরুণাচলে প্রবেশের জন্য। তবে রাজ্যটিতে নতুন এয়ারপোর্ট চালু হওয়ার ফলে পর্যটকরা অনেকখানি নিশ্চিন্ত বোধ করবেন। পছন্দের গন্তব্যে এখন পর্যটকরা পৌঁছতে পারবেন অনেক দ্রুত। অর্থের সাশ্রয়ও হবে। পথচলার ক্ষেত্রেও নানা বাধাবিঘ্ন কম পোহাতে হবে।