Indian Railways: রাজধানী চেপে দিল্লি যাচ্ছেন? এই পরিস্থিতিতে বিনামূল্যে খাবার দিতে পারে IRCTC

IRCTC Rules: IRCTC-র তরফে এমন সুযোগ রয়েছে, যেখানে আপনি বিনামূল্যে খাবারও পেতে পারেন। কিন্তু কোন পরিস্থিতিতে এই সুবিধা মিলবে?

Indian Railways: রাজধানী চেপে দিল্লি যাচ্ছেন? এই পরিস্থিতিতে বিনামূল্যে খাবার দিতে পারে IRCTC
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 8:07 AM

দূরপাল্লার ট্রেনে কোথাও গেলে সবার আগে মাথায় চিন্তা চাপে যে খাবার নিয়ে। ট্রেনে দু’দিনের সফরে অনেকেই খাবার বাড়ি থেকেই তৈরি করে নিয়ে যান। কিন্তু সকলের পক্ষে এটা সম্ভব নয়। অনেকেই আবার ট্রেনের খাবার খেতে চান না। আবার এমনও অনেকে রয়েছে যাঁরা ট্রেনের খাবারের উপরই ভরসা করেন। যদিও IRCTC-র তরফে ট্রেনে চা, কফি থেকে শুরু করে ডিনার, লাঞ্চ সব কিছুই মেলে। ডিম ভাত থেকে মাংস ভাত সব কিছুই পাওয়া যায় ট্রেনে। এর জন্য আপনাকে টাকাও ব্যয় করতে হয়। বিভিন্ন মিলের বিভিন্ন দাম। বিনামূল্যে চাও মেলে না ট্রেনে। কিন্তু সহজ টোটকা মানলে ট্রেনে পুরো খাবারই মিলতে পারে বিনামূল্যে। হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। IRCTC-র তরফে এমন সুযোগ রয়েছে, যেখানে আপনি বিনামূল্যে খাবারও পেতে পারেন। অবশ্যই বিশেষ পরিস্থিতিতে। কীভাবে এটা সম্ভব, চলুন জেনে নেওয়া যাক…

কোন পরিস্থিতিতে IRCTC-র বিনামূল্যে খাবার অফার করে?

দূরপাল্লার সব ট্রেনেই যে বিনামূল্যে খাবারের সুবিধা রয়েছে, তা কিন্তু নয়। তবে বেশ কিছু প্রিমিয়াম ট্রেন রয়েছে যেখানে বিশেষ পরিস্থিতিতে এই সুবিধা মিলতে পারে। ট্রেন যদি দু’ঘণ্টার বেশি দেরিতে ছোটে, তাহলে যাত্রীদের বিনামূল্যে খাবার দেবে আইআরসিটিসি।

এখন শীতের মরশুম। শীতে কুয়াশার জন্য ট্রেন প্রায়শই লেট হয়। এছাড়াও অন্যান্য সময়ে বিভিন্ন কারণে ট্রেন নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চলে। সেই সব ক্ষেত্রে রেল ক্ষতিপূরণ হিসেবে যাত্রীদের বিনামূল্যে খাবার প্রদান করে। সকালের জলখাবার, দুপুরের ও রাতের খাবারের মতোই এক্ষেত্রে যাত্রীরা নিজেদের পছন্দের খাবার বেছে নিতে পারবেন।

ভারতীয় রেলের নতুন নিয়ম অনুযায়ী, বিনামূল্যে হলেও যাত্রীরা তাঁদের পছন্দের খাবার বেছে নিতে পারেন। সফরের সময় অনুযায়ী যাত্রীরা নিজেদের খাবার বেছে নিতে পারেন। শুধু তাই নয়, নিরামিষ ও আমিষ দু’ধরনের খাবারের সুবিধাও রয়েছে এক্ষেত্রে। কিন্তু ট্রেন যদি দু’ঘণ্টা দেরিতে চলে তবেই এই সুবিধা মিলবে প্রিমিয়াম ট্রেনে।

কোন কোন প্রিমিয়াম ট্রেন বিনামূল্যে খাবার অফার করে?

সব ধরনের দূরপাল্লার ট্রেনে বিনামূল্যে খাবারের সুবিধা নেই। বেশ কিছু প্রিমিয়াম ট্রেন রয়েছে যেখানে এই সুবিধা মিলতে পারে। এর মধ্যে রয়েছে দুরন্ত, রাজধানী, শতাব্দী এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেন। এই ট্রেনগুলো যদি নির্ধারিত সময়ের দু’ঘণ্টা দেরিতে চলে তাহলে আইআরসিটিসি যাত্রীদের বিনামূল্যে খাবার সরবরাহ করে। এই ধরনের প্রিমিয়াম ট্রেনগুলো খুব একটা দেরিতে চলে না। এরা সবসময় নির্ধারিত সময়েই গন্তব্যে পৌঁছায়।