Himachal Pradesh Tourism: ট্রেকিং করতে গিয়ে মৃত্যু কলকাতার পর্যটকের! এখনও মৃত ৫, হদিশ পাওয়া যায়নি ৪ জনের…

পশ্চিমবঙ্গের ৮ জন ট্রেকার, দিল্লির ১ জন এবং ৩ জন বাবুর্চি হরসিল থেকে যাত্রা শুরু করেছিলেন। খারাপ আবহাওয়ার জন্য ১৭ অক্টোবর থেকে ১৯ অক্টোবরের মধ্যে লামাহাটা পাসেই নিখোঁজ হয়েছিলেন...

Himachal Pradesh Tourism: ট্রেকিং করতে গিয়ে মৃত্যু কলকাতার পর্যটকের! এখনও মৃত ৫, হদিশ পাওয়া যায়নি ৪ জনের...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 3:53 PM

১১জনের একটি দল উত্তরাখণ্ডের পথে অভিযান শুরু করেছিলেন। গত বৃহস্পতিবার হিমাচল প্রদেশের কিন্নর জেলায় ৫ জনের মৃতদেহ পাওয়া গিয়েছে। কিন্নরের ডেপুটি কমিশনার আবিদ হাসানের কথায় আরও ২ জনের হদিশ পাওয়া গেছে ইতিমধ্যেই। তবে বাকি ৪ জনের উদ্ধার কাজ চলছে এখনও।

কমিশনার বলেন, ট্রেকারদের দল উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার পার্শ্ববর্তী হরসিল থেকে কিন্নর জেলার চিতকুলের জন্য ১১ অক্টোবর চলে গিয়েছিল। খারাপ আবহাওয়ার জন্য ১৭ অক্টোবর থেকে ১৯ অক্টোবরের মধ্যে লামাহাটা পাসেই নিখোঁজ হয়েছিল। লামাহাটা পাস হল সবচেয়ে কঠিন পাসগুলির মধ্যে একটি যা কিন্নর জেলাকে হরসিলের সাথে সংযুক্ত করে।

জেলা প্রশাসক জানান, উদ্ধারকারী দল বিভিন্ন স্থানে ৫ জন ট্রেকারের লাশ বরফে চাপা পড়ে থাকতে দেখেছে। তিনি আরও বলেন, মৃতদেহগুলো এক জায়গায় আনা হয়েছিল এবং শুক্রবার হেলিকপ্টারে করে উত্তরকাশীতে পাঠানো হবে। দুজন ট্রেকারকে উদ্ধার করা হয়েছে কিন্তু তাদের একজনের অবস্থা খুবই সংকটজনক বলে জানা গেছে। তিনি আরও জানান, নিখোঁজ ট্রেকারদের খুঁজে বের করতে সেনাবাহিনী, আইটিবিপি এবং কিন্নর পুলিশ যৌথ ভাবে খুঁজে বের করার অভিযান চালাচ্ছে।

একটি ট্রেকিং এজেন্সির মাধ্যমে ১১ অক্টোবর পশ্চিমবঙ্গের ৮ জন ট্রেকার, দিল্লির ১ জন এবং ৩ জন বাবুর্চি হরসিল থেকে যাত্রা শুরু করেছিলেন। ১৩ অক্টোবর থেকে ২১ অক্টোবর পর্যন্ত উত্তরকাশী বন দফতর থেকে তারা একটি অভ্যন্তরীণ লাইনের অনুমতি পেয়েছিল। দলের সদস্যদের মধ্যে ছিলেন দিল্লির অনিতা রাওয়াত, এবং কলকাতা থেকে মিঠুন দারি, তন্ময় তিওয়ারি, বিকাশ মাকাল, সৌরভ ঘোষ, সাবিয়ান দাস, রিচার্ড মন্ডল এবং সুকেন মণ্ডল । রান্না করার জন্য স্থানীয় ৩ জন ছিলেন, দেবেন্দ্র, জ্ঞানচন্দ্র এবং উপেন্দ্র নামে পরিচয় দেওয়া হয়েছে, তারা সবাই উত্তরকাশীর পুরোলা শহর থেকে।

উত্তরাখণ্ড সরকার হিমাচল প্রদেশ সরকারকে সমুদ্রপৃষ্ঠ থেকে ২০,০০০ ফুট উঁচুতে অবস্থিত লামাহাটা পাস থেকে এই দলের নিখোঁজ হওয়ার বিষয়ে জানিয়েছিল। জেলা প্রশাসক বলেন, এই তথ্য পাওয়ার পর আইটিবিপি এবং সেনাবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়। বৃহস্পতিবার সকালে সেনাবাহিনী একটি উদ্ধার অভিযান শুরু করে। একজন ট্রেকার এবং একজন গাইডকে ইতিমধ্যেই উদ্ধার করা গেছে। ট্রেকারকে একটি হেলিকপ্টারের মাধ্যমে নিরাপদে উত্তরকাশিতে নিয়ে যাওয়া হয়েছে। গাইড রয়েছেন সেনা সৈন্যদের সঙ্গে, শুক্রবার তাঁকে উত্তরাখণ্ডের হিমালয় জেলায় বিমান পাঠানো হবে জানা গেছে।

আরও পড়ুন: ঘুরতে গিয়ে বিপদ, অতিরিক্ত তুষারপাতের জেরে লাহুল-স্পিতিতে আটকে ৮০ জন

আরও পড়ুন: Mimi Chakraborty: সিল্কের শাড়ি-সোনার গয়না আর ছোট্ট টিপ, উত্‍সবেও বাঙালি লুক ধরে রাখলেন বাঙালি সাংসদ

আরও পড়ুন: INDIAN TRAVEL DESTINATIONS: কম বাজেটে ভারতের মধ্যেই বিদেশ দেখার শখপূরণ করুন এই ৬ জায়গায় গিয়ে…