INDIAN TRAVEL DESTINATIONS: কম বাজেটে ভারতের মধ্যেই বিদেশ দেখার শখপূরণ করুন এই ৬ জায়গায় গিয়ে…

Travel News: আপনার বাজেট কম? সেক্ষেত্রে ভারতের এই জায়গাগুলো ঘুরে আসুন। কোনও অংশে বিদেশের চেয়ে কম পরিতৃপ্তি হবে না আপনার...

| Edited By: | Updated on: Oct 22, 2021 | 12:42 PM
১) থর মরুভূমি, রাজস্থান = সাহারা মরুভূমি, আফ্রিকা
থর মরুভূমিকে ভারতের সাহারা বলা হয়। যার অন্তহীন টিলা এবং অগণিত তারায় ভরা রাতগুলি সাহারা মরুভূমির চেয়ে কম নয়। আপনি যদি মরুভূমির সৌন্দর্য উপভোগ করতে চান তবে আপনি মহান থর মরুভূমির তাপ এবং সৌন্দর্যের সঙ্গে সাহারার কোনও পার্থক্য খুঁজে পাবেন না।

১) থর মরুভূমি, রাজস্থান = সাহারা মরুভূমি, আফ্রিকা থর মরুভূমিকে ভারতের সাহারা বলা হয়। যার অন্তহীন টিলা এবং অগণিত তারায় ভরা রাতগুলি সাহারা মরুভূমির চেয়ে কম নয়। আপনি যদি মরুভূমির সৌন্দর্য উপভোগ করতে চান তবে আপনি মহান থর মরুভূমির তাপ এবং সৌন্দর্যের সঙ্গে সাহারার কোনও পার্থক্য খুঁজে পাবেন না।

1 / 6
২) আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, ভারত = ফি ফি আইল্যান্ড, থাইল্যান্ড
আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের সঙ্গে অনেক ক্ষেত্রেই মিল রয়েছে ফি ফি আইল্যান্ডের। এই ভারতীয় দ্বীপপুঞ্জে একাধিক রোমাঞ্চকর রাইড রয়েছে, যা থাইল্যান্ডের চেয়ে কোনও অংশে কম নয়। সেই তালিকায় রয়েছে সার্ফিং, স্কুবা ডাইভিং, স্নর্কেলিং এবং আরও কিছু সামুদ্রিক রাইড।

২) আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, ভারত = ফি ফি আইল্যান্ড, থাইল্যান্ড আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের সঙ্গে অনেক ক্ষেত্রেই মিল রয়েছে ফি ফি আইল্যান্ডের। এই ভারতীয় দ্বীপপুঞ্জে একাধিক রোমাঞ্চকর রাইড রয়েছে, যা থাইল্যান্ডের চেয়ে কোনও অংশে কম নয়। সেই তালিকায় রয়েছে সার্ফিং, স্কুবা ডাইভিং, স্নর্কেলিং এবং আরও কিছু সামুদ্রিক রাইড।

2 / 6
৩) চিত্রকোট জলপ্রপাত = নায়াগ্রা জলপ্রপাত
চিত্রকোট জলপ্রপাতকে স্থানীয় ভাষায় ভারতের নায়াগ্রা বলা হয়। চিত্রকোটের উচ্চতা ১০০ফুট, তা নায়াগ্রার ১৭৬ফুট উচ্চতা থেকে জলপ্রপাতের মতোই সুন্দর দেখতে। এই সুন্দর জলপ্রপাত দেখে নিজের চোখকে আরাম দিতে চাইলে জুলাই থেকে অক্টোবরের মধ্যে ঘুরতে যাওয়ার প্ল্যান করে নিন।

৩) চিত্রকোট জলপ্রপাত = নায়াগ্রা জলপ্রপাত চিত্রকোট জলপ্রপাতকে স্থানীয় ভাষায় ভারতের নায়াগ্রা বলা হয়। চিত্রকোটের উচ্চতা ১০০ফুট, তা নায়াগ্রার ১৭৬ফুট উচ্চতা থেকে জলপ্রপাতের মতোই সুন্দর দেখতে। এই সুন্দর জলপ্রপাত দেখে নিজের চোখকে আরাম দিতে চাইলে জুলাই থেকে অক্টোবরের মধ্যে ঘুরতে যাওয়ার প্ল্যান করে নিন।

3 / 6
৪) আলাপ্পুজ্জা কেরালা = ভেনিস ইটালি
যদি আমরা ভারতের কোনও পর্যটন কেন্দ্র যা বিদেশের মতো দেখতে, তা নিয়ে কথা বলি, সেখানে সবার আগে যার নাম আসে তা হল কেরালার আলাপ্পুজ্জার। ভেনিস শহরের মধ্যে যোগসূত্র কয়েকটি ক্যানেল, পরিবহণ, যোগাযোগ, যাতায়াত সবকিছুর মাধ্যমই এটি। কিন্তু ভেনিস শহর পৃথিবীর অন্যতম এক রোম্যান্টিক শহর বরে পরিচিত। এই আলাপ্পুজ্জা তার প্রাকৃতিক সৌন্দর্য্যে ভেনিসকেও টেক্কা দিতে পারে, এমনই দাবি করেন পর্যটকেরা।

৪) আলাপ্পুজ্জা কেরালা = ভেনিস ইটালি যদি আমরা ভারতের কোনও পর্যটন কেন্দ্র যা বিদেশের মতো দেখতে, তা নিয়ে কথা বলি, সেখানে সবার আগে যার নাম আসে তা হল কেরালার আলাপ্পুজ্জার। ভেনিস শহরের মধ্যে যোগসূত্র কয়েকটি ক্যানেল, পরিবহণ, যোগাযোগ, যাতায়াত সবকিছুর মাধ্যমই এটি। কিন্তু ভেনিস শহর পৃথিবীর অন্যতম এক রোম্যান্টিক শহর বরে পরিচিত। এই আলাপ্পুজ্জা তার প্রাকৃতিক সৌন্দর্য্যে ভেনিসকেও টেক্কা দিতে পারে, এমনই দাবি করেন পর্যটকেরা।

4 / 6
৫) খাজিয়ার হিমাচল প্রদেশ = সুইৎজারল্যান্ড
সুইৎজারল্যান্ডের সঙ্গে কোনও তুলনাই হবে না অন্য জায়গার। তবে আপনার বাজেট কম? সেক্ষেত্রে হিমাচল প্রদেশের চাম্বায় খাজিয়ার ঘুরে আসুন। কোনও অংশে কম পরিতৃপ্তি হবে না আপনার।

৫) খাজিয়ার হিমাচল প্রদেশ = সুইৎজারল্যান্ড সুইৎজারল্যান্ডের সঙ্গে কোনও তুলনাই হবে না অন্য জায়গার। তবে আপনার বাজেট কম? সেক্ষেত্রে হিমাচল প্রদেশের চাম্বায় খাজিয়ার ঘুরে আসুন। কোনও অংশে কম পরিতৃপ্তি হবে না আপনার।

5 / 6
৬) কুর্গ কর্ণাটক = স্কটল্যান্ড
স্থানীয় নাম কোদাগু। শেষ না হওয়া সবুজ ছোট ঘাসের প্রসারিত অংশের জন্য ভারতের স্কটল্যান্ড বলে এই শহরকে। দেশের সবচেয়ে বড় কফি উৎপাদক হওয়ায় এই হিল স্টেশনটি সারা দেশ থেকে প্রচুর পরিমাণে দর্শনার্থীদের আকর্ষণ করে। এই স্থানটি দেখার সেরা সময় অক্টোবর থেকে মে মাস, কারণ এটি ভারতে সর্বাধিক বৃষ্টিপাতের স্থানগুলির মধ্যে একটি। বর্ষাকালে এই কুর্গ অন্যতম এক রোম্যান্টিক শহর হয়ে ওঠে।

৬) কুর্গ কর্ণাটক = স্কটল্যান্ড স্থানীয় নাম কোদাগু। শেষ না হওয়া সবুজ ছোট ঘাসের প্রসারিত অংশের জন্য ভারতের স্কটল্যান্ড বলে এই শহরকে। দেশের সবচেয়ে বড় কফি উৎপাদক হওয়ায় এই হিল স্টেশনটি সারা দেশ থেকে প্রচুর পরিমাণে দর্শনার্থীদের আকর্ষণ করে। এই স্থানটি দেখার সেরা সময় অক্টোবর থেকে মে মাস, কারণ এটি ভারতে সর্বাধিক বৃষ্টিপাতের স্থানগুলির মধ্যে একটি। বর্ষাকালে এই কুর্গ অন্যতম এক রোম্যান্টিক শহর হয়ে ওঠে।

6 / 6
Follow Us: