Destination for Senior Citizens: ৬০ পেরিয়েছেন? পেনশনের টাকাতেই ঘুরে আসুন জঙ্গল-সমুদ্র-পাহাড়

Low Budget Destinations: ভারতে এমন অনেক জায়গা রয়েছে যা আপনি ৬০-এর পরও অনায়াসে ঘুরতে পারবেন। আর বাজেট? সেটাও কমের মধ্যে হয়ে যাবে।

Destination for Senior Citizens: ৬০ পেরিয়েছেন? পেনশনের টাকাতেই ঘুরে আসুন জঙ্গল-সমুদ্র-পাহাড়
ভারতে এমন অনেক জায়গা রয়েছে যা আপনি ৬০-এর পরও অনায়াসে ঘুরতে পারবেন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 11:04 AM

বয়স ষাট পেরিয়েছে। ছেলেমেয়েরা ব্যস্ত নিজেদের জীবন নিয়ে। সঙ্গী বলতে এখন শুধুই অর্ধাঙ্গিনী। পেনশনের টাকায় দিব্যি চলে গেলেও মন চায় দূরে কোথাও ছুটি (Destination) কাটিয়ে আসতে। বার্ধক্যের কারণে অনেকেই ভয় পান বাড়ির বাইরে পা রাখতে। সেখানে একা একা কোথায় ঘুরতে যাবেন। কীভাবে সব সামলাবেন- এই সব ভেবে অনেকেই পিছিয়ে যান। বেড়াতে যাওয়ার ইচ্ছা থাকলেও পরিস্থিতি সঙ্গ দেয় না। আর এই মূল্যবৃদ্ধির বাজারে পেনশনের টাকায় সঙ্গীকে নিয়ে ভ্রমণে (Travel) যেতে পারবেন কীভাবে, সেই চিন্তাও রয়েছে। ভারতে এমন অনেক জায়গা রয়েছে যা আপনি ৬০-এর পরও অনায়াসে ঘুরতে পারবেন। আর বাজেট? সেটাও কমের মধ্যে হয়ে যাবে। কোথায় যাবেন ভাবছেন? রইল লিস্ট…

করবেট ন্যাশানাল পার্ক- বয়স শুধু সংখ্যা মাত্র। আপনি যদি পশুপ্রেমী হন আর জঙ্গল সাফারি করতে ইচ্ছুক হন, তাহলে এই সুযোগে ঘুরে আসুন জিম করবেট ন্যাশানাল পার্ক থেকে। উত্তরাখণ্ডের কোলে অবস্থিত এই জাতীয় উদ্যান পশুপ্রেমীদের কাছে স্বর্গোদ্যান। রঙ-বেরঙের পাখি থেকে শুরু করে রয়্যাল বেঙ্গল এবং জঙ্গলি বেড়ালের দেখা পাবেন এই জাতীয় উদ্যানে। জঙ্গলের মধ্যে রাত কাটানোর জন্য রয়েছে বেশ কয়েকটি রিসর্ট‌। রয়েছে ফরেস্ট হাউসও। এখানে সহজেই ঘুরে আসতে পারেন উত্তরাখণ্ডের বেশ কয়েকটি জায়গা। এতে আপনার বেশি শারীরিক কসরতও হবে না।

মুন্নার- বয়সের কারণে অনেকেই পাহাড়ে ভ্রমণ এড়াতে চান। আবার অনেকে উচ্চতার জন্য সাহস পান পাহাড়ে যাওয়ার। এই ক্ষেত্রে হিমালয়ের বদলের বেছে নিন পশ্চিমঘাটকে। ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলো তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। এর মধ্যে জনপ্রিয় পর্যটন কেন্দ্র হল মুন্নার। কেরলের পশ্চিমঘাট পর্বতমালার কোলে অবস্থিত এই হিল স্টেশন। এখানকার চা বাগান সহ শ্বাসরুদ্ধকর সৌন্দর্য এবং বিস্ময়কর প্রাকৃতিক দৃশ্যের প্রেমে যে কেউ পড়তে বাধ্য। প্রকৃতির মাঝে, সবুজ পাহাড়ের কোলে প্রিয় মানুষটির সঙ্গে বেশ কিছুটা সময় নিরিবিলিতে কাটাতে পারবেন এখানে।

গোয়া- এক সময় ব্যাচেলর টিমের সঙ্গে গোয়া যাওয়ার প্ল্যান ছিল। কিন্তু পরিস্থিতি সঙ্গ দেয়নি। তাতে কী হয়েছে? এখনও সুযোগ রয়েছে গোয়া বেড়াতে যাওয়ার। খুব কম খরচেই স্ত্রীকে সঙ্গে নিয়ে ঘুরে আসতে পারেন গোয়া। পুরনো গোয়ার পর্তুগিজ স্থাপত্য, দক্ষিণ গোয়ার সমুদ্র সৈকতে বসে সূর্যাস্ত দেখা- এসব স্মরণীয় হয়ে থাকবে আপনার জীবনে। আর সেই যে গোয়ার সমুদ্র সৈকতে বিয়ার হাতে বসে থাকার স্বপ্ন ছিল, সেটাও পূরণ করে নিতে পারেন এই সুযোগে।

আরও পড়ুন: প্রয়োজন নেই সঙ্গীর, মাত্র ৪০০০ টাকায় একাই ঘুরে আসুন উত্তরবঙ্গ থেকে