Kurseong: হাতে মাত্র দু’ দিনের ছুটি? ঘুরে আসুন পাহাড়ি গ্রাম মালদিরাম

Darjeeling: যদি নিরিবিলিতে কিছুটা সময় একান্তে কাটাতে চান, তাহলে ঘুরে আসতে পারেন উত্তরবঙ্গের মালদিরাম থেকে।

Kurseong: হাতে মাত্র দু' দিনের ছুটি? ঘুরে আসুন পাহাড়ি গ্রাম মালদিরাম
মালদিরামImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 4:14 PM

কর্ম ব্যস্ততার মধ্যেও মন টানে পাহাড়ে। এত দিন ধরে যে করোনাবিধি বহাল ছিল দেশ জুড়ে, আগামী ১ এপ্রিল থেকে তা আর থাকছে না। এর পাশাপাশি গরমটাও ধীরে ধীরে বাড়ছে। এর মধ্যে একটা ছোট্ট উইকেন্ড প্ল্যান করা যায়। দু দিনের ছুটিতে ঘুরে আসতে পারেন কার্শি‌য়াংয়ের (Kurseong) কাছে লুকিয়ে থাকা মালদিরাম (Maldiram) থেকে। অনেকেই ভাবেন যে উইকেন্ডে (Weekend Trip) পাহাড়ে যাওয়া সম্ভব নয়। কিন্তু যদি ছুটি কাটাতে চান, নিরিবিলিতে কিছুটা সময় একান্তে কাটাতে চান, তাহলে ঘুরে আসতে পারেন উত্তরবঙ্গের মালদিরাম থেকে। সবুজে মোড়া এই গ্রাম অনেকটাই শহুরে সভ্যতা থেকে বিচ্ছিন্ন। বাঙালির কাছে যে দ্রুত গতিতে ডুয়ার্স‌, কালিম্পংয়ের অফবিট গুলো জনপ্রিয় হয়ে উঠেছে, তাতে কার্শি‌য়াংয়ের এই গ্রাম অনেকটাই পিছিয়ে।

শিলিগুড়ি থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে অবস্থিত মালদিরাম। আর যদি দার্জিলিং হয়ে মালদিরাম পৌঁছতে চান, তাহলে এই মাত্র ২৮ কিলোমিটারের পথ। কার্শি‌য়াংয়ের সিটংয়ের কাছে অবস্থিত মালদিরাম। অফবিট তো বটেই, এর সঙ্গে রয়েছে সবুজে ঘেরা চা বাগান। আর এই চা বাগানের জন্যই পর্যটকদের কাছে জনপ্রিয় মালদিরাম।

ছোট্ট ছুটির ফুরসতে অনায়াসে ঘোরা যায় মালদিরাম। মহানন্দা অভয়ারণ্যের এক প্রান্তে সবুজ চা বাগান আর অন্য প্রান্তে রয়েছে কমলালেবুর বাগান। আর মাঝেই ছোট্ট মালদিরাম। যদি এপ্রিলে গেলে আপনি কমলালেবুর দেখা পাবেন না। তবুও দু দিনের বিশ্রাম পাবেন এখানে।

দার্জিলিং জেলার কালিম্পং সাবডিভিশনে নেপারি, লেপচা অধ্যুষিত ছোট্ট পাহাড়ি গ্রাম মালদিরাম। যদিও স্থানীয়দের কাছে এটি হাওয়াদারা নামে পরিচিত। কারণ এখানে হাওয়ার বেশ প্রচুর বেশি। পাহাড়ি পিচ রাস্তা ধরে হাঁটতে হাঁটতে হারিয়ে যাওয়া যায় চা বাগিচায়। হোমস্টের জানালা খুলে ধরা দেয় কাঞ্চনজঙ্ঘার অবয়ব।

যেহেতু সমুদ্র-পৃষ্ঠ থেকে ৬০০০ ফুট উঁচুতে অবস্থিত এই গ্রাম, তাই এপ্রিল বেড়াতে গেলে খুব একটা গরম পাবেন না এখানে। মখমলি চা বাগান ধরে হাঁটতে হাঁটতে অনায়াসে পৌঁছে যাওয়া যায় মালদিরাম ভিউ পয়েন্টে। এখান থেকে ধরা পড়ে নেপালের কাঁকরভিটা, মেচি নদী, ডুয়ার্স‌ের লিস আর স্তিতা। আর যদি আকাশ পরিষ্কার থাকে, তাহলে সূর্যোদয়ের পাশাপাশি দেখা মেলে কোকতাং, কুম্ভকর্ণ, কাবরু, পান্ডিম সহ সিকিম ও  ভূটানের বেশ কিছু অংশ। আর এর সঙ্গে তো রয়েছে কাঞ্চনজঙ্ঘাও।

কী ভাবে যাবেন, কোথায় থাকবেন-

নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং হয়ে পৌঁছে যেতে পারেন মালদিরাম। দার্জিলিং থেকে মালদিরাম মাত্র ২৮ কিলোমিটারের পথ। কাছেই রয়েছে কার্শি‌য়াং শহর। মাত্র ২০ কিলোমিটারের দূরত্ব। এমন সবুজে ঘেরা অফবিটে বেড়াতে গেলে রয়েছে হোমস্টেতে থাকার সুযোগ। খরচ মাথাপিছু ১৩০০ টাকা প্রতিদিন। এছাড়াও রয়েছে ক্যাম্পের ব্যবস্থা। চাইলে সেখানে থেকেও উপভোগ করতে পারেন মালদিরামের মনোরম দৃশ্য।

আরও পড়ুন: উত্তাল সাগর আর শান্ত হ্রদ! পুরীর কাছেই রয়েছে এই ‘বিস্ময়কর’ অফবিট

আরও পড়ুন: ‘স্বাধীনতার স্বাদ’ নিতে গন্তব্য হোক শান্ত সমুদ্র সৈকত! গরমেও স্বস্তি দেবে বাংলার তাজপুর

আরও পড়ুন: দক্ষিণ ভারতে ছুটি কাটাতে যাবেন? ভারতের ‘স্কটল্যান্ড’কে রাখুন প্রথমে