Travel Essentials: ঘুরতে যাওয়ার আগে প্যাকিং করার সময় কোন কোন বিষয়গুলির দিকে বিশেষ খেয়াল রাখবেন, জেনে নিন

'আপনার ভ্রমণের উদ্দেশ্য যাই হোক না কেন, অ্যাডভেঞ্চার বা শহরের তাড়াহুড়ো থেকে পালিয়ে যাওয়ার জন্য একটা সুন্দর করে গোছানো ভ্রমণ কিট বহন করা সবসময় ভাল ধারণা।'

Travel Essentials: ঘুরতে যাওয়ার আগে প্যাকিং করার সময় কোন কোন বিষয়গুলির দিকে বিশেষ খেয়াল রাখবেন, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 12:11 PM

এটি বছরের সেই সময় যখন সমুদ্র সৈকতের ছুটি কাটাতে যেতে না পারলেও আমাদের মধ্যে অনেকেই পশ্চিম ঘাটের রোমাঞ্চকর, বৃষ্টিতে ভরা ট্রেকে যেতে ইচ্ছুক। কিংবা কিছু অদ্ভুত, মনোমুগ্ধকর শহরে অল্প কিছু দিনের জন্য যাওয়ার পরিকল্পনা করা থেকেও বিরত হবেন না। সর্বোপরি, বর্ষাকালে ভ্রমণের নিজস্ব আকর্ষণ রয়েছে। আপনি পৃথিবীর সমস্ত সব রকমের প্রকৃতিকে তার নিজের শ্রেষ্ঠ রূপে চাক্ষুষ করতে পারবেন।

Zlade এর সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সুরজ চৌধুরী বলেন, “আপনার ভ্রমণের উদ্দেশ্য যাই হোক না কেন, অ্যাডভেঞ্চার বা শহরের তাড়াহুড়ো থেকে পালিয়ে যাওয়ার জন্য একটা সুন্দর করে গোছানো ভ্রমণ কিট বহন করা সবসময় ভাল ধারণা।”

সঠিক পোশাক:

আপনি যে ধরনের কাপড় বাছবেন তা আপনার গন্তব্যের জন্য উপযুক্ত হওয়া উচিত। কিন্তু মনে রাখবেন আপনি যেখানেই যান, যেহেতু এটি বর্ষাকাল, তাই উচ্চ আর্দ্রতা থাকার সম্ভাবনা প্রবল। আপনি তুলা বা লিনেনের মতো প্রাকৃতিক, হালকা ফাইবার দিয়ে তৈরি শার্ট/টি-শার্ট সঙ্গে রাখতে পারেন। আপনি যদি ট্রেক/হাইক করতে যাচ্ছেন তবে আর্দ্রতা বাড়ানোর বৈশিষ্ট্যযুক্ত পোশাক বেছে নিন। সেক্ষেত্রে নাইলন বা পলিয়েস্টার ফাইবারের সঠিক পছন্দ। জুতোর ক্ষেত্রে শৌখিনতার আগে আরামকে বেছে নিন। যদি আপনার পরিকল্পিত ভ্রমণপথে প্রচুর হাঁটাচলার সম্ভাবনা থাকে, তাহলে আপনার এমন একটি জুতো বাছাই করা উচিত, যেটায় পায়ের আঙ্গুলগুলি আরাম পেতে পারে।

বৃষ্টির প্রয়োজনীয় সামগ্রী:

যদিও আমরা সবাই মাঝে মাঝে ভিজে যাওয়া উপভোগ করি কিন্তু আপনি আপনার ভ্রমণের মাঝে নিশ্চয়ই অসুস্থ হতে চান না! আপনার গন্তব্যের উপর নির্ভর করে, আপনাকে হালকা বৃষ্টি থেকে ভারী বৃষ্টির জন্য প্রস্তুত থাকতে হবে। আপনি একটি ব্যবহারযোগ্য রেইনগিয়ার বেছে নিতে পারেন। একটি ছাতা, একটি হালকা ওজনের জ্যাকেট এবং অবশ্যই, একজোড়া শক্ত বৃষ্টির বুট প্যাক করে নিন।

ব্যাটারি চার্জার এবং অ্যাডাপ্টার:

ব্যাটারি চার্জার এবং অ্যাডাপ্টার প্রতিটি ভ্রমণ কিটের একটি অপরিহার্য অংশ। আপনি আপনার ফোন ডিসচার্জড অবস্থায় কোনও প্রত্যন্ত অঞ্চলে আটকে পড়তে চাইবেন না নিশ্চয়ই। আপনার নিয়মিত চার্জার নেওয়ার পরিবর্তে আপনি ট্র্যাভেল চার্জার এবং অ্যাডাপ্টার বহন করতে পারেন। ট্রিপ শুরু করার আগে আপনাকে দেখে নিতে হবে যে তারা ঠিক ভাবে কাজ করছে কি না।

সানস্ক্রিন:

আপনি জেনে অবাক হবেন যে বৃষ্টির দিনেও আপনি ইউভি এক্সপোজারের ঝুঁকিতে রয়েছেন। মেঘ সূর্যের আলোকে ফিল্টার করতে পারে, কিন্তু তারা ক্ষতিকর UVA এবং UVB রশ্মিগুলিকে ব্লক করতে পারে না। আপনার ভ্রমণ কিটে একটি উচ্চ এসপিএফ সানস্ক্রিন/সানব্লক প্যাক করতে ভুলবেন না। যখনই আপনি বাইরে বেরবেন তখন আপনার শরীরের খোলা জায়গাগুলিকে একবার ধুয়ে এই সানস্ক্রিন লাগিয়ে নেবেন।

আরও পড়ুন: ওয়ার্ক ফ্রম হোম থেকে ব্রেক চাই? বাজেটের মধ্যেই ল্যাপটপ নিয়ে হাজির হোন এই ৫ গন্তব্যে…