North Bengal: এই বছর নববর্ষ উদযাপন করুন পাহাড়ে! মাত্র ৫০০০ টাকায় ঘুরে নিন উত্তরবঙ্গ

Weekend Trips: গরম বাড়ছে তার সঙ্গে রয়েছে মূল্যবৃদ্ধি। এই নববর্ষের ছুটিতে কোথায় কোথায় কম খরচে ঘুরতে যেতে পারবেন, দেখে নিন...

North Bengal: এই বছর নববর্ষ উদযাপন করুন পাহাড়ে! মাত্র ৫০০০ টাকায় ঘুরে নিন উত্তরবঙ্গ
এই নববর্ষের ছুটিতে কোথায় কোথায় কম খরচে ঘুরতে যেতে পারবেন, দেখে নিন এক নজরে...
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 1:02 PM

এই বছর নববর্ষের ছুটিটা যে রূপ পড়েছে তাতে এই উইকেন্ড নষ্ট করার কোনও মানেই হয় না। গরম বাড়ছে তার সঙ্গে রয়েছে মূল্যবৃদ্ধি। এর মধ্যে কী ভাবে উইকেন্ড ট্রিপ (Weekend Trip) প্ল্যান করবেন ভাবছেন? মাত্র ৫০০০ টাকার বাজেটেও আপনি অনায়াসে ঘুরে আসতে পারবেন উত্তরবঙ্গের (Low Budget Destination) বিভিন্ন জায়গা। এখানে পাবেন সবুজে চা বাগান। শান্ত পরিবেশ। পাখিদের কলরব আর গরম গরম পাহাড়ি মোমোর স্বাদ। শিয়ালদা থেকে উত্তরবঙ্গের কোনও ট্রেনে চেপে নিউ জলপাইগুড়ি চলে যান। এক রাতের সফর। নিউ জলপাইগুড়ি (New Jalpaiguri) স্টেশন থেকে আপনি গাড়ি পেয়ে যাবে দার্জিলিং, কালিম্পং, কার্শি‌য়াংয়ের বিভিন্ন অঞ্চলে যাওয়ার জন্য। এই নববর্ষের ছুটিতে কোথায় কোথায় কম খরচে ঘুরতে যেতে পারবেন, দেখে নিন এক নজরে…

সিটং- শিলিগুড়ি থেকে মংপু হয়ে ৫৬ কিলোমিটার গেলেই পৌঁছে যাবেন সিটংয়ে। সবুজে মোরা এই পাহাড়ি গ্রাম কমলালেবুর জন্য বেশ জনপ্রিয়। দূষণমুক্ত পরিবেশ। পাখিপ্রেমীদের স্বর্গরাজ্য। আর রয়েছে রিয়াংখোলা নদীর জলস্রোত। সিটংয়ের আশেপাশে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রও রয়েছে। ২ কিলোমিটার ট্রেক করে পৌঁছে যেতে পারেন লেপচা ফলস। আরেকটু দূরে রয়েছে নামথিং পোখরি। এখানে রয়েছে ৩৫০ বছরের পুরোনো লেপচা বৌদ্ধ গুম্ফা। ছোট্ট ছুটি কাটানোর অসাধারণ জায়গা এই সিটং। এখানে একটা ছেড়ে অনেকগুলো হোমস্টে পেয়ে যাবে। যেখানে থাকা খাওয়া মিলিয়ে প্রতিদিন ১৫০০/- টাকা খরচ হবে।

পুবুং- নিউ জলপাইগুড়ি থেকে এই পুবুং-এর দূরত্ব প্রায় ৯০ কিলোমিটার। চা বাগানে ঘেরা ছবির মত সুন্দর গ্রাম হল এই পুবুং। চারিদিকে সবুজ চা বাগান এবং তারই মাঝে মাঝে উঁকি দিচ্ছে অর্কিড ও রঙিন ফুল। পাহাড়ের ধাপে রয়েছে বাড়ি। গোটা গ্রাম জুড়ে অরগ্যানিক ফসলের চাষ হয় এখানে। এখানেও থাকার জায়গা বলতে রয়েছে হাতেগোনা কয়েকটা হোমস্টে। থাকা খাওয়ার খরচ মিলিয়ে প্রতিদিন ১৩০০/- টাকা ব্যয় হতে পারে।

তাকদা- নিউ জলপাইগুড়ি থেকে তাকদার দূরত্ব ৭৫ কিমি। তাকদা বেড়াতে যাওয়ার মজা হল এখান থেকে ১২-১৪ কিলোমিটারের মধ্যে আপনি লামাহাট্টা, পেশক, মংপু , ছোট মাংগাওয়া সহজেই ঘুরে নিতে পারবেন। তাছাড়া এখানে রয়েছে সবুজে ঘেরা রংলিয়ট চা বাগান। তাকদায় ছোট-বড় অনেক হোমস্টে পেয়ে যাবেন, যার খরচ ১০০০/- টাকা থেকে শুরু। সারাদিনের খাওয়া খরচ ৫০০/- টাকা ধরে চলুন। এখানে থাকার জন্য হেরিটেজ বাংলোও রয়েছে। বন্ধুরা মিলে গেলে একটা রুম নিয়ে নিন মাত্র ৩০০০/- টাকায়।

রামধূরা- কালিম্পং থেকে ১৫ কিমি দূরে ঘন সবুজে ঘেরা এক পাহাড়ি গ্রাম হল রামধূরা। শহুরে জীবন থেকে দূরে সরে এসে নিরিবিলিতে কিছুটা সময় কাটানোর আদর্শ ডেস্টিনেশন রামধূরা। নিউ জলপাইগুড়ি থেকে রামধূরার দূরত্ব মাত্র ৮৬ কিলোমিটার, গাড়িতে সময় লাগবে সাড়ে তিন ঘণ্টা মতো। এখানেও থাকার জন্য হোমস্টে রয়েছে। থাকা ও খাওয়ার খরচ জনপ্রতি ১৫০০/- টাকা।

আরও পড়ুন: খুলে দেওয়া হচ্ছে ‘ভ্যালি অফ ফ্লাওয়ারস’-এর ট্রেকিং রুট! ব্রহ্ম কমলের টানে যাবেন নাকি সেখানে?