Uttarakhand: খুলে দেওয়া হচ্ছে ‘ভ্যালি অফ ফ্লাওয়ারস’-এর ট্রেকিং রুট! ব্রহ্ম কমলের টানে যাবেন নাকি সেখানে?

Valley of Flowers: এই উপত্যকায় আপনি ৩০০ টিরও বেশি প্রজাতির ফুল দেখতে পাবেন। তবে এখানে পর্যটকেরা ভিড় করেন ব্রহ্ম কমল দেখার জন্য।

Uttarakhand: খুলে দেওয়া হচ্ছে 'ভ্যালি অফ ফ্লাওয়ারস'-এর ট্রেকিং রুট! ব্রহ্ম কমলের টানে যাবেন নাকি সেখানে?
উত্তরাখণ্ডের ফুলের উপত্যকার ব্রহ্ম কমল...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 2:09 PM

পাহাড়ের কোলে বসন্ত এসে গেছে। তার সঙ্গে সুখবর রয়েছে ট্রেকারদের জন্য। আগামী ১ জুন থেকে শুরু হচ্ছে ‘ভ্যালি অফ ফ্লাওয়ার’ (Valley of Flowers) অর্থাৎ উত্তরাখণ্ডের (Uttarakhand) নন্দাদেবী ন্যাশানাল পার্কের (Nanda Devi National Park) ট্রেকিং যাত্রা। এটি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। হিমালয়ের গ্রীষ্মকাল দেখার জন্য এই ফুলের উপত্যকার চেয়ে সেরা গন্তব্য আর কিছু হয় না। আগামী ১ জুন ২০২২ থেকে খুলে দেওয়া হবে এই ফুলের উপত্যকার দ্বার। আপনি যদি এই উপত্যকায় ট্রেক করার পরিকল্পনা করেন, তাহলে অবশ্যই ৩১ শে অক্টোবর, ২০২২ এর আগে এটি করতে হবে। কারণ তারপরেই আবার শীত চলে আসবে এবং এই ফুলের উপত্যকা ঢাকা পড়ে যাবে বরফের সাদা চাদরে।

আপনি যদি এই ট্রেকটি করার পরিকল্পনা করেন তাহলে এখানে যাওয়ার রুটটিও জেনে রাখা দরকার। উত্তরাখণ্ডের চামোলি জেলার দক্ষিণে অবস্থিত এই ফুলের উপত্যকা। নন্দাদেবী ন্যাশানাল পার্ক ট্রেক করতে গেলে তিনটি বেসক্যাম্প অতিক্রম করতে হয়। আপনাকে যাত্রা শুরু করতে হবে জোশীমঠ থেকে। এটাই হল এই রুটের প্রথম বেসক্যাম্প। সেখান থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত দ্বিতীয় বেসক্যাম্প গোবিন্দঘাট। গোবিন্দঘাট যাওয়ার জন্য জোশীমঠে ট্যাক্সি পাওয়া যাবে। তবে গোবিন্দঘাট থেকে ১৪ কিলোমিটার ট্রেক করে আপনাকে পৌছাতে হবে ফাইনাল বেসক্যাম্প ঘাঙ্গারিয়া।

অন্যদিকে এই ঘাঙ্গারিয়া হল হেমকুন্ড সাহিবের প্রথম বেসক্যাম্প। কেউ যদি শুধু হেমকুন্ড সাহিবে ট্রেক করতে চায় তাহলে এখান থেকে যাত্রা শুরু করতে হয়। অন্যদিকে ঘঙ্গারিয়ায় একটা রাত কাটানোর পর আবার যাত্রা শুরু। এর পরবর্তী ৮ থেকে ১০ কিলোমিটার আপনি সাক্ষী থাকবেন হিমালয়ের নৈসর্গিক দৃশ্যের।

এই ফুলের উপত্যকায় পৌঁছানোর আগে থেকেই দেখতে পাবেন কচি সবুজ ঘাসের সমাহার। এখানে ফেব্রুয়ারির শেষ থেকে বরফ গলতে শুরু করে। আর জুন মাসে এই উপত্যকা ভরে ওঠে ফুলে। চারিদিকে থাকে নতুন সবুজ ঘাস। দেখে মনে হবে কেউ যেন সবুজ কার্পেট বিছিয়ে দিয়ে গেছে হিমালয়ের কোলে। আর দূরে দেখা যাবে গ্লেসিয়ার।

এই উপত্যকায় আপনি ৩০০ টিরও বেশি প্রজাতির ফুল দেখতে পাবেন। তবে এখানে পর্যটকেরা ভিড় করেন ব্রহ্ম কমল দেখার জন্য। খুব ভাগ্যবান না হলে এই ফুলের দেখা সহজে মেলে না। তবে এই ফুলের উপত্যকায় নিরাশ হবেন না পশুপ্রেমীরা। এই উপত্যকা পক্ষীপ্রেমীদের জন্যও স্বর্গোদ্যান। স্নো লিওপার্ড‌ের দেখা মেলে এই উপত্যকায়। এমন সুযোগ কিন্তু বার বার আসে না জীবনে। তাই ১ জুন ২০২২-এর পর আপনি প্ল্যান করতে পারেন ভ্যালি অফ ফ্লাওয়ারে ট্রেক করার।

আরও পড়ুন: হিমালয়ের কোলে এপ্রিলের ছুটি কাটাবেন? কোথায় যাবেন? রইল লিস্ট

আরও পড়ুন: ঘরে বসে থেকে থেকে ক্লান্ত লাগছে? পাহাড়ের বসন্ত গায়ে মেখে নিন বোরংয়ে