Char Dham Yatra: একের পর এক বিপত্তি! তীর্থযাত্রীদের ভিড় সামাল দিতে কেদারনাথে ব্যান হল ‘ভিআইপি দর্শন’

Kedarnath Temple: টানা দুবছর কোভিড অতিমারি পার করে এবার ফের এই বিখ্যাত তীর্থযাত্রা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অক্ষয় তৃতীয়ার শুভলগ্নেই খুলে দেওয়া হয় এই চার ধামের মন্দিরের দরজাগুলি।

Char Dham Yatra: একের পর এক বিপত্তি! তীর্থযাত্রীদের ভিড় সামাল দিতে কেদারনাথে ব্যান হল 'ভিআইপি দর্শন'
কেদারনাথ মন্দির (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 12:32 AM

দেশে ফের বাড়তে শুরু করেছে করোনার দাপট। কোভিড ১৯ অতিমারির বিধি-নিষেধ থাকা সত্ত্বেও চারধাম যাত্রায় যে হারে তীর্থযাত্রীর সংখ্যা বেড়ে চলেছে, তাতে বেসামাল দশা উত্তরাখণ্ড প্রশাসনের। কেদারনাথ মন্দির দর্শনে তীর্থযাত্রীদের ভিড় চোখে পড়ার মত। কোভিড ও তীর্থযাত্রীদের ভিড় সামাল দিতে ইতোমধ্যে রুদ্রপ্রয়াগ, কেদারনাথ মন্দিরের ভিআইপি দর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নির্দেশিকা প্রকাশের পরই একটি বিবৃতিতে জানানো হয়েছে, রুদ্রপ্রয়াগ জেলা ম্যাজিস্ট্রেট ময়ূর দীক্ষিত বলেছেন, হেলিকপ্টার পরিষেবার সুবিধা থাকা সত্ত্বেও মন্দিরে পৌঁছানোর জন্য তীর্থযাত্রীদের লাইন ছিল নজরকাড়া। তীর্থযাত্রায় এমন ভিড় আগে স্থানীয়রাও দেখেননি বলে জানিয়েছে।

সরকারি এক কর্মকর্তা জানিয়েছেন, মুখ্যমন্ত্রী, রাজ্য সরকার ও প্রশাসন বারবার অনুরোধ করা সত্ত্বেও কেদারনাথ ধামে তীর্থযাত্রীদের বিশাল ভিড় দেখা যায়। টানা দুবছর কোভিড অতিমারি পার করে এবার ফের এই বিখ্যাত তীর্থযাত্রা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অক্ষয় তৃতীয়ার শুভলগ্নেই খুলে দেওয়া হয় এই চার ধামের মন্দিরের দরজাগুলি। শুরু হয় যাত্রার প্রস্তুতি। উত্তরাখণ্ডের এই জনপ্রিয় তীর্থযাত্রায় অসংখ্য হিন্দু ধর্মাবলম্বীরা যোগদান করেন। উত্তরকাশী জেলার গঙ্গোত্রী ও যমুনোত্রী মন্দিরের দরজা খোলার মধ্যেই শুরু চারধাম যাত্রা। গত ৬ মে কেদারনাথ মন্দিরের ও ৮ মে বদ্রীনাথ মন্দিরের প্রবেশদ্বার খুলে দেওয়া হয়েছে সাধারণের জন্য।

উত্তরাখণ্ড সরকারের সরকারি বিজ্ঞপ্তি অনুসারে, প্রতিদিন ৭০০০ তীর্থযাত্রীকে গঙ্গোত্রী ধামের জন্য অনুমতি দেওয়া হয়েছে। অন্যদিকে ১৫,০০০ ভক্তকে বদ্রীনাথে, ১২,০০০ কেদারনাথে এবং ৪,০০০ যমুনোত্রী ধামে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। সরকার পক্ষ থেকে প্রাথমিকভাবে ৪৫ দিনের জন্য ব্যবস্থা করা হলেও প্রয়োজনে তা বাড়ানো হবে জানানো হয়েছে। চলতি বছরে তীর্থযাত্রীদের করোনার নেগেটিভ রিপোর্ট বা টিকার শংসাপত্র দেখানো বাধ্যতামূলক নয় বলে ঘোষণা করে উত্তরাখণ্ড সরকার।

উত্তরাখণ্ডের তুষার ঢাকা হিমালয় পর্বতমালার মধ্যে অবস্থিত, হিন্দুদের কাছে অত্যন্ত পবিত্র যাত্রায় মোট চারটি উল্লেখযোগ্য মন্দির রয়েছে। চারধাম যাত্রা ধাপে ধাপে শুরুর প্রথম ধাপে চামোলি, রুদ্রপ্রয়াগ ও উত্তরকাশী জেলার বাসিন্দাদের যাত্রা করার অনুমতি দেওয়া হবে। প্রসঙ্গত, উত্তরাখণ্ডের বদরীনাথ চামোলি জেলায়, কেদারনাথ রুদ্রপ্রয়াগ জেলায় এবং গঙ্গোত্রী ও যমুনোত্রী উত্তরকাশী জেলায় অবস্থিত।

প্রসঙ্গত, সম্প্রতি চারধাম যাত্রায় অনিয়ন্ত্রিত ভিড়ের চাপে গত ৬দিনে  ২০ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে। আর সেই ঘটনাকে কেন্দ্র করে নড়েচড়ে বসেছে উত্তরাখণ্ড সরকার। আতঙ্ক ছড়িয়েছে তীর্থযাত্রীদের মধ্যেও। আপাতত খেপে খেপে তীর্থযাত্রীদের প্রবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। জানা গিয়েছে, মৃতদের মধ্যে অধিকাংশই হৃদরোগের সমস্যাজনিত কারণে হয়েছে। চারটি ধামের ১০ হাজার ফিটের কাছে উঠতেই শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়।