Tomato for Sun Tan: রোদে মুখ ঝলসে গিয়েছে, এই আনাজ ঘষলে কি জেল্লা ফিরবে?

Summer Skin Care: সানস্ক্রিন ত্বককে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে সুরক্ষিত রাখে। কিন্তু ৪৩ ডিগ্রি তাপমাত্রায় ত্বককে সুরক্ষিত রাখার জন্য সানস্ক্রিন যথেষ্ট নয়। সুতির কাপড় দিয়ে নাক-মুখ ঢেকে রোদে বেরোন। কিন্তু তা সত্ত্বেও ট্যান প্রতিরোধ করা না গেলে কী করবেন?

Tomato for Sun Tan: রোদে মুখ ঝলসে গিয়েছে, এই আনাজ ঘষলে কি জেল্লা ফিরবে?
Follow Us:
| Updated on: May 02, 2024 | 3:20 PM

স্কার্ফ, টুপি দিয়ে মুখ ঢেকে না বেরোলে রোদে ত্বক পুড়তে বাধ্য। সানস্ক্রিন মেখেও প্রতিরোধ করা যাচ্ছে ট্যান। রোদের তেজ এত বেশি যে, ত্বক না ঢেকে বেরোলে পুড়ে যাচ্ছে। সানস্ক্রিন ত্বককে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে সুরক্ষিত রাখে। কিন্তু ৪৩ ডিগ্রি তাপমাত্রায় ত্বককে সুরক্ষিত রাখার জন্য সানস্ক্রিন যথেষ্ট নয়। সুতির কাপড় দিয়ে নাক-মুখ ঢেকে রোদে বেরোন। কিন্তু তা সত্ত্বেও ট্যান প্রতিরোধ করা না গেলে কী করবেন? হেঁশেলে থাকা টমেটো কাজে লাগাতে পারেন ট্যান তুলতে।

সান ট্যান দূর করার ক্ষেত্রে টমেটো দুর্দান্ত কাজ করে। টমেটো মধ্যে অ্যাসিডিক উপাদান রয়েছে, যা ট্যান পরিষ্কার করতে সহায়ক। এছাড়াও টমেটো ব্যবহার করলে ত্বকের হাজারো সমস্যা এড়ানো যায়। টমেটোর মধ্যে অ্যাস্ট্রিনজেন্ট এজেন্ট রয়েছে, যা রোমকূপ পরিষ্কারে সাহায্য করে। এছাড়া বিটা ক্যারোটিন, ভিটামিন ই, সি ও লাইকোপেনের মতো যৌগ রয়েছে টমেটোতে। ত্বকের প্রদাহ কমানোর পাশাপাশি ত্বককে উজ্জ্বল করে তোলে এই সবজি।

রোদে বেরিয়ে ত্বক পুড়ে যায়, যা সান বার্ন নামেও পরিচিত। এই সমস্যা থেকেও মুক্তি দিতে সহায়ক টমেটো। ত্বকের জ্বালাভাব এক নিমেষে কমিয়ে দেয় এই সবজি। এছাড়া টমেটোতে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে। এসব উপাদান ত্বকের জেল্লা বাড়িয়ে তুলতে এবং বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করতে সাহায্য করে। ত্বকের যত্নে কীভাবে টমেটো ব্যবহার করবেন, দেখে নিন।

এই খবরটিও পড়ুন

টমেটো ও লেবুর ফেসপ্যাক: অর্ধেক টমেটো নিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। এতে লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি সান ট্যানের উপর লাগান। দেহের যে অংশে ট্যান পড়েছে সেখানে এই প্যাক লাগিয়ে নিন। শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন ও টমেটোর ফেসপ্যাক: ২ চামচ বেসন নিন। এতে টমেটো পেস্ট করে মিশিয়ে নিন। এবার এতে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এই ফেসপ্যাক ত্বকের পাশাপাশি ঘাড় ও গলায়ও মেখে নিন। ফেসপ্যাক শুকিয়ে গেলে হালকা হাতে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ট্যান পরিষ্কারের পাশাপাশি ত্বকের অতিরিক্ত তেল পরিষ্কার করে দেবে। ব্রণর সমস্যাও কমবে এই ফেসপ্যাক ব্যবহার করলে।