Washing Machine Clean Tips: নিজেই কীভাবে ওয়াশিং মেশিন পরিষ্কার করবেন?

Washing Machine Use Tips: ওয়াশিং মেশিনে জামা-কাপড় কাচার জন্য ডিটারজেন্ট গুঁড়োর বদলে লিক্যুইড ডিটারজেন্ট ব্যবহার করা ভাল। তাহলে পাইপে ডিটারজেন্ট গুঁড়ো জমবে না। এছাড়া কাপড় মেশিনে দেওয়ার আগে ভাল করে দেখে নিন, যাতে সেফটিপিন বা আর্টিফিসিয়াল বোতাম না থাকে। এগুলি থাকলে মেশিনে দাগ পড়তে পারে বা কাপড়ও ছিঁড়ে যেতে পারে।

Washing Machine Clean Tips: নিজেই কীভাবে ওয়াশিং মেশিন পরিষ্কার করবেন?
প্রতীকী ছবি।Image Credit source: istock
Follow Us:
| Updated on: Mar 30, 2024 | 7:18 PM

আজকাল অনেকের বাড়িতেই ওয়াশিং মেশিন রয়েছে। বলা যায়, নিত্য প্রয়োজনীয় সামগ্রী হয়ে উঠেছে ওয়াশিং মেশিন। এটা জামাকাপড়, বেডশিট, পর্দার কাপড় থেকে ময়লা টেনে তোলে। কিন্তু, এই মেশিনেও ময়লা জমে। সেটা না পরিষ্কার করলে কাজ বন্ধ করে দেবে ওয়াশিং মেশিন। বলা যায়, যন্ত্রপাতি যত আধুনিক হবে, ততই সেগুলির ঠিকমতো রক্ষণাবেক্ষণ জরুরি।

ওয়াশিং মেশিনে নোংরা জামা-কাপড় কাচা হয়। আর জামা-কাপড়ের সেই ময়লা, নোংরা, জীবাণু জলের সঙ্গে অনেকটা বেরিয়ে গেলেও মেশিনের মধ্যে থেকে যেতে পারে। জামা-কাপড়ের রোয়া বা সলিড ডিটারজেন্টের গুঁড়োও ওয়াশিং মেশিনের পাইপে জমে যেতে পারে। এগুলি জমতে থাকলে মেশিন অচল হয়ে যেতে পারে। এছাড়া জলে আয়রন বেশি থাকলে সেটাও জমে গিয়ে মেশিনের ভিতর জল বেরোনোর ছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। তাই ওয়াশিং মেশিন সচল রাখতে সেটা নিয়মিত ও ঠিকমতো পরিষ্কার করা জরুরি।

কীভাবে ওয়াশিং মেশিন পরিষ্কার করবেন?

ওয়াশিং মেশিনে সাধারণত দু-ধরনের হয়- টপ লোডিং ও ফ্রন্ট লোডিং। তবে দু-ধরনের মেশিন পরিষ্কার করার ধরন প্রায় একই। জামা-কাপড় ছাড়াই ওয়াশিং মেশিনের ভিতর প্রথমে জল ভর্তি করুন। তার মধ্যে খানিক সাদা ভিনিগার দিয়ে ২-৩ মিনিট মেশিনটি ওয়াশ মোডে চালিয়ে দিন। তাহলে মেশিনের ভিতরে জীবাণু থাকলে মরে যাবে। তারপর টুথব্রাশ দিয়ে মেশিনের ভিতর থেকে পাইপের অংশ পরিষ্কার করুন। মেশিনের পিছনে যে অংশের সঙ্গে পাইপ লাগানো থাকে, সেখান থেকে পাইপ খুলে মুখটা টুথব্রাশ ঘষে পরিষ্কার করুন। তারপর মেশিন চালিয়ে জল বের করে দিয়ে উপরের ঢাকনা কিছুক্ষণ খুলে রেখে ড্রাম শুকিয়ে নিন। এছাড়া ভিনিগার বা কলিং দিয়ে মেশিনের বাইরের অংশ ভাল করে মুছে নিন। তাহলে বাইরেটাও ঝকঝক করবে।

ওয়াশিং মেশিনে জামা-কাপড় কাচার জন্য ডিটারজেন্ট গুঁড়োর বদলে লিক্যুইড ডিটারজেন্ট ব্যবহার করা ভাল। তাহলে পাইপে ডিটারজেন্ট গুঁড়ো জমবে না। এছাড়া কাপড় মেশিনে দেওয়ার আগে ভাল করে দেখে নিন, যাতে সেফটিপিন বা আর্টিফিসিয়াল বোতাম না থাকে। এগুলি থাকলে মেশিনে দাগ পড়তে পারে বা কাপড়ও ছিঁড়ে যেতে পারে।