ICC World Cup: বিশ্বকাপে ভিন্ন জার্সিতে ডাবল ধামাকা দেখিয়েছেন কামিন্স-মর্গ্যান আর কারা?

প্রতি চার বছর পর পর আইসিসি ওডিআই বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। আর দুই বছর পর পর অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২ জুন থেকে শুরু হবে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এক ঝলকে দেখে নিন কোন কোন ক্রিকেটার বিশ্বকাপে ২টি দেশের হয়ে খেলেছেন। তালিকায় রয়েছেন কামিন্স থেকে মর্গ্যানও।

ICC World Cup: বিশ্বকাপে ভিন্ন জার্সিতে ডাবল ধামাকা দেখিয়েছেন কামিন্স-মর্গ্যান আর কারা?
ICC World Cup: বিশ্বকাপে ভিন্ন জার্সিতে ডাবল ধামাকা দেখিয়েছেন কামিন্স-মর্গ্যান আর কারা?
Follow Us:
| Updated on: May 17, 2024 | 2:47 PM

কলকাতা: প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে তাঁর জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে বিশ্বকাপে (World Cup) খেলার। শিয়রে কড়া নাড়ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রতি চার বছর পর পর আইসিসি ওডিআই বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। আর দুই বছর পর পর অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২ জুন থেকে শুরু হবে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এক ঝলকে দেখে নিন কোন কোন ক্রিকেটার বিশ্বকাপে ২টি দেশের হয়ে খেলেছেন। তালিকায় রয়েছেন কামিন্স থেকে মর্গ্যানও।

ওডিআই এবং টি-২০ বিশ্বকাপে দুই দেশের জার্সিতে খেলা ক্রিকেটারদের তালিকা—

  1. কোরি অ্যান্ডারসন – যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে এ বারের টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। সেই বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের হয়ে খেলবেন কোরি অ্যান্ডারসন। এর আগে তিনি ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৫ ওয়ান ডে বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।
  2. ডার্ক ন্যানিস – নেদারল্যান্ডসের হয়ে ২০০৯ টি-২০ বিশ্বকাপে খেলেছিলেন তিনি। পরের বছর ডার্ক ন্যানিস অস্ট্রেলিয়া টিমে সুযোগ পান। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ২০১০ টি-২০ বিশ্বকাপে অংশ নিয়েছিলেন।
  3. কেপলার ওয়েসেলস – দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া কেপলার ওয়েসেলস ১৯৮৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে খেলেছিলেন তিনটি ম্যাচ। এরপর দক্ষিণ আফ্রিকার হয়ে ১৯৯২ বিশ্বকাপে খেলেন তিনি। কেপলার ওয়েসেলসের প্রোটিয়া জার্সিতে অভিষেক হয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।
  4. অ্যান্ডারসন কামিন্স – ১৯৯২ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলেন অ্যান্ডারসন কামিন্স। সে বার তিনি ক্যারিবিয়ানদের হয়ে ১২টি উইকেট নিয়েছিলেন। এরপর ৪০ বছর বয়সে ২০০৭ বিশ্বকাপে কানাডার হয়ে খেলেন তিনি।
  5. এড জয়েস – ২০০৭ ওয়ান ডে বিশ্বকাপে এড জয়েস খেলেছিলেন ইংল্যান্ডের জার্সিতে। পরবর্তীতে ২০১১ ও ২০১৫ সালের আইসিসি বিশ্বকাপে এড জয়েস খেলেন আয়ারল্যান্ডের জার্সিতে।
  6. ইওন মর্গ্যান – ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের হয়ে বিশ্বকাপে খেলেছেন ইওন মর্গ্যান। ২০০৭ সালে আয়ারল্যান্ডের জার্সিতে প্রথম বার বিশ্বকাপ খেলেছিলেন মর্গ্যান। এরপর ২০১১ বিশ্বকাপে মর্গ্যান খেলেন ইংল্যান্ডের হয়ে। ২০১৫ সালের বিশ্বকাপে তিনি নেতৃত্ব দেন ইংল্যান্ড টিমের। এরপর ২০১৯ বিশ্বকাপে প্রথমবারের মতো ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতান তিনি।
  7. রোলফ ফন ডার মারওয়ে – ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন রোলফ ফন। পরবর্তীতে ২০১৬ বিশ্বকাপে তিনি খেলেন নেদার‌ল্যান্ডসের হয়ে।
  8. ডেভিড উইজে – ২০১৬ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন ডেভিড উইজে। এরপর তিনি ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে নামিবিয়ার হয়ে খেলেন।