Besan for Skin: বেসনের সঙ্গে মেশান এসব উপাদান, গরমেও ত্বক চকচক করবে কাচের মতো

Homemade Face Packs: বেসন ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এটি ব্রণ, ব্রেকআউটকে প্রতিরোধ করে। ত্বক থেকে অতিরিক্ত তেল অপসারণ করে, আনইভেন স্কিন টোনের সমস্যা করে এবং ওপেন পোরসের সমস্যা দূর করে। নিয়মিত মুখে বেসন মাখলে ত্বকে জমে থাকা সমস্ত ময়লা, তেল, জীবাণু পরিষ্কার হয়ে যাবে।

Besan for Skin: বেসনের সঙ্গে মেশান এসব উপাদান, গরমেও ত্বক চকচক করবে কাচের মতো
Follow Us:
| Updated on: Apr 13, 2024 | 10:11 AM

গরমকাল মানেই ত্বকের হাজারো সমস্যা। কখনও ব্রণ, আবার কখনও ঘামের চিটচিটে ভাব। তৈলাক্ত ত্বক হলে আরও যেন সমস্যা বাড়ে। ত্বকের দেখভাল ফেসওয়াশই যথেষ্ট নয়। অনেক সময় হেঁশেলে থাকা সাধারণ উপাদানও ত্বকের যত্ন নেয়। এক চামচ বেসন দিয়েই আপনি গরমে ত্বকের সমস্যা কমাতে পারেন।

ত্বকের যত্নে যেভাবে বেসন কাজ করে: 

বেসন ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এটি ব্রণ, ব্রেকআউটকে প্রতিরোধ করে। ত্বক থেকে অতিরিক্ত তেল অপসারণ করে, আনইভেন স্কিন টোনের সমস্যা করে এবং ওপেন পোরসের সমস্যা দূর করে। নিয়মিত মুখে বেসন মাখলে ত্বকে জমে থাকা সমস্ত ময়লা, তেল, জীবাণু পরিষ্কার হয়ে যাবে।

গরমকালে উজ্জ্বল ত্বক পেতে বেসনের সঙ্গে কী মিশিয়ে মুখে মাখবেন?

হলুদ: হলুদের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। বেসনের সঙ্গে হলুদ মিশিয়ে মাখলে ব্রণ, লালচে ভাব, র‍্যাশের হাত থেকে মুক্তি পাবেন।

গোলাপ জল: গোলাপ জলের মধ্যে হাইড্রেটিং উপাদান রয়েছে। এটি ত্বককে পরিষ্কার করতে এবং ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বেসনের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এটি গরমকালে ত্বকে সতেজতা এনে দেবে।

লেবুর রস: লেবুর রসের মধ্যে সাইট্রিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে এবং দাগছোপ দূর করে দেয়। ব্রণ-প্রবণ ত্বকের উপর বেসন ও লেবুর রসের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

টক দই: টক দইয়ের মধ্যে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এটি ত্বকের টেক্সচার উন্নত করার পাশাপাশি কোলাজেন উৎপাদনেও সাহায্য করে। বেসনের সঙ্গে টক দই মিশিয়ে বানিয়ে ফেলুন হাইড্রেটিং ফেস মাস্ক। এটি ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাবকে নিয়ন্ত্রণ করবে এবং ত্বকের অস্বস্তি কমাবে।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেল এর ময়েশ্চারাইজিং ও হিলিং উপাদানের জন্য পরিচিত। বেসনের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে মাখলে জ্বালাভাব, লালচে ভাব থেকে মুক্তি পাবেন। এটি ত্বককে পুনরুদ্ধার করতে সাহায্য করবে।