Aghori: অঘোরী কী? কত সাধনার পর অঘোরী হওয়া যায়!

Jan 06, 2025 | 11:14 PM

Aghor Panth-Maha Kumbh Mela 2025: মহাকুম্ভ মেলার প্রস্তুতি শেষ পর্যায়ে। উত্তর প্রদেশের প্রয়াগরাজে যেমন দেশ-বিদেশের সাধারণ পুণ্যার্থীরা থাকবেন তেমনই থাকবেন সাধু-সন্ন্যাসীরাও। সাধুদের মধ্যে আবার রয়েছে অঘোরী। স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন অনেকের মধ্যেই ঘোরাফেরা করে, অঘোরী কারা? কত সাধনার পর অঘোরী হওয়া যায়?

1 / 8
মহাকুম্ভ মেলার প্রস্তুতি শেষ পর্যায়ে। উত্তর প্রদেশের প্রয়াগরাজে যেমন দেশ-বিদেশের সাধারণ পুণ্যার্থীরা থাকবেন তেমনই থাকবেন সাধু-সন্ন্যাসীরাও। সাধুদের মধ্যে আবার রয়েছে অঘোরী। স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন অনেকের মধ্যেই ঘোরাফেরা করে, অঘোরী কারা? কত সাধনার পর অঘোরী হওয়া যায়?

মহাকুম্ভ মেলার প্রস্তুতি শেষ পর্যায়ে। উত্তর প্রদেশের প্রয়াগরাজে যেমন দেশ-বিদেশের সাধারণ পুণ্যার্থীরা থাকবেন তেমনই থাকবেন সাধু-সন্ন্যাসীরাও। সাধুদের মধ্যে আবার রয়েছে অঘোরী। স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন অনেকের মধ্যেই ঘোরাফেরা করে, অঘোরী কারা? কত সাধনার পর অঘোরী হওয়া যায়?

2 / 8
আগামী ১৩ জানুয়ারি শুরু হচ্ছে মহাকুম্ভ মেলা। চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। দেশ-বিদেশের পুণ্যার্থীদের মিলনস্থল হয়ে উঠবে উত্তর প্রদেশের প্রয়াগরাজ (এলাহাবাদ)। সাধু সন্ন্যাসীদের মধ্যে সকলের আগ্রহের কেন্দ্রে থাকেন অঘোরী। তাঁরা কী করেন? কোথায় ধ্যান করেন? ইতিহাস কী বলে!

আগামী ১৩ জানুয়ারি শুরু হচ্ছে মহাকুম্ভ মেলা। চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। দেশ-বিদেশের পুণ্যার্থীদের মিলনস্থল হয়ে উঠবে উত্তর প্রদেশের প্রয়াগরাজ (এলাহাবাদ)। সাধু সন্ন্যাসীদের মধ্যে সকলের আগ্রহের কেন্দ্রে থাকেন অঘোরী। তাঁরা কী করেন? কোথায় ধ্যান করেন? ইতিহাস কী বলে!

3 / 8
পৌরাণিক তত্ত্ব অনুযায়ী, অঘোর-এর উৎপত্তি হল, যাঁরা শিবের উপাসনা করেন, সেই থেকে। বিশ্বাস করা হয়, অঘোর সম্প্রদায়ের এসেছিল ভগবান শিবের সৌজন্যেই।

পৌরাণিক তত্ত্ব অনুযায়ী, অঘোর-এর উৎপত্তি হল, যাঁরা শিবের উপাসনা করেন, সেই থেকে। বিশ্বাস করা হয়, অঘোর সম্প্রদায়ের এসেছিল ভগবান শিবের সৌজন্যেই।

4 / 8
শিবের ভক্ত দত্তাত্রেয় ঋষিকে অঘোর শাস্ত্রের গুরু বলা হয়ে থাকে। আর দত্রাত্তেয় ঋষিকে হিন্দু মতে শিবের অবতার বলা হয়ে থাকে। তাঁকে 'যোগের' ঈশ্বর বলা হয়।

শিবের ভক্ত দত্তাত্রেয় ঋষিকে অঘোর শাস্ত্রের গুরু বলা হয়ে থাকে। আর দত্রাত্তেয় ঋষিকে হিন্দু মতে শিবের অবতার বলা হয়ে থাকে। তাঁকে 'যোগের' ঈশ্বর বলা হয়।

5 / 8
অঘোর সন্ন্যাসীদের মধ্যে সবচেয়ে মানা হয় বাবা কিনারামকে। ১৬০১ সালে উত্তর প্রদেশের চান্দুলিতে জন্ম তাঁর। নানা কথাই প্রচলিত রয়েছে তাঁকে নিয়ে। বলা হয়ে থাকে, ছেলেবেলাতেই হাঁটতে হাঁটতে বালিয়ার কাছে কামেশ্বর ধামে চলে গিয়েছিলেন। সারা দেশ ঘুরেছেন। এরপর গুজরাটের গিরনার পাহাড়ে ধ্যান করতেন। পরে বারানসীতে ছিলেন।

অঘোর সন্ন্যাসীদের মধ্যে সবচেয়ে মানা হয় বাবা কিনারামকে। ১৬০১ সালে উত্তর প্রদেশের চান্দুলিতে জন্ম তাঁর। নানা কথাই প্রচলিত রয়েছে তাঁকে নিয়ে। বলা হয়ে থাকে, ছেলেবেলাতেই হাঁটতে হাঁটতে বালিয়ার কাছে কামেশ্বর ধামে চলে গিয়েছিলেন। সারা দেশ ঘুরেছেন। এরপর গুজরাটের গিরনার পাহাড়ে ধ্যান করতেন। পরে বারানসীতে ছিলেন।

6 / 8
তথ্য বলে, অঘোরীরা শ্মশানেই থাকেন। তিন ধরণের পুজো করেন। এর মধ্যে শিব এবং শবের সাধনাও রয়েছে। বলা হয়ে থাকে, অসমের কামাখ্যাপিঠ, বাংলায় তারাপিঠ, নাসিকের ত্রম্বকেশ্বর, উজ্জৈনের চক্রতীর্থে এই সাধনা হয়।

তথ্য বলে, অঘোরীরা শ্মশানেই থাকেন। তিন ধরণের পুজো করেন। এর মধ্যে শিব এবং শবের সাধনাও রয়েছে। বলা হয়ে থাকে, অসমের কামাখ্যাপিঠ, বাংলায় তারাপিঠ, নাসিকের ত্রম্বকেশ্বর, উজ্জৈনের চক্রতীর্থে এই সাধনা হয়।

7 / 8
বিশ্বাস করা হয়, অঘোরীরা শবের (মৃতদেহ) উপর পা রেখে সাধনায় মগ্ন থাকে। একেই শিব এবং শব সাধনা বলা হয়ে থাকে। প্রসাদ হিসেবে দেওয়া মদ ও মাংস। অঘোরীরা তন্ত্রসাধনাও করে থাকেন।

বিশ্বাস করা হয়, অঘোরীরা শবের (মৃতদেহ) উপর পা রেখে সাধনায় মগ্ন থাকে। একেই শিব এবং শব সাধনা বলা হয়ে থাকে। প্রসাদ হিসেবে দেওয়া মদ ও মাংস। অঘোরীরা তন্ত্রসাধনাও করে থাকেন।

8 / 8
কথিত আছে, একবার কাশীর রাজা হাতিতে চড়ে যাচ্ছিলেন। বাবা কিনারামকে অঘোরী বেশে দেখেন রাজা। তাঁকেও আর দশটা সাধুর মতোই ভেবে বলেন আশ্রমের দেওয়ালের কাছে সরে যেতে। ঠিক তখনই দেখা যায়, উল্টে দেওয়ালটাই হাতির সামনে এগিয়ে এসে নড়াচড়া করছে। ভুল উপলব্ধি করতে পেরে ক্ষমা চেয়ে নেন রাজা। সব ছবি: TV9 NETWORK

কথিত আছে, একবার কাশীর রাজা হাতিতে চড়ে যাচ্ছিলেন। বাবা কিনারামকে অঘোরী বেশে দেখেন রাজা। তাঁকেও আর দশটা সাধুর মতোই ভেবে বলেন আশ্রমের দেওয়ালের কাছে সরে যেতে। ঠিক তখনই দেখা যায়, উল্টে দেওয়ালটাই হাতির সামনে এগিয়ে এসে নড়াচড়া করছে। ভুল উপলব্ধি করতে পেরে ক্ষমা চেয়ে নেন রাজা। সব ছবি: TV9 NETWORK

Next Photo Gallery