Diwali 2021: দীপাবলির রাতে লক্ষ্মীর চরণ পাদুকা না আঁকলে বাড়িতে কী কাণ্ড হতে পারে জানেন?

লক্ষ্মীচরণ পাদুকা এই ললিতা শ্রী দেবীর পায়ের প্রতীক, যাতে ষোলটি প্রতীক তৈরি করা হয়েছে। যেখানে লক্ষ্মীচরণ পাদুকা স্থাপন করা হয়, সেখান থেকে সমস্যা নাশ হয়।

Diwali 2021: দীপাবলির রাতে লক্ষ্মীর চরণ পাদুকা না আঁকলে বাড়িতে কী কাণ্ড হতে পারে জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 6:32 AM

ধন-সম্পদ লাভের জন্য দীপাবলির রাতে লক্ষ্মীর পূজা করার নিয়ম আছে। মনে করা হয়, দিওয়ালির রাতে মহালক্ষ্মী বাড়িতে আসেন। সেই কারণেই মানুষ বাড়ির চৌকাঠ থেকে বাড়ির ভিতরে যাওয়ার সময় দেবীলক্ষ্মীর পা তৈরি করা হয়। লক্ষ্মীকে স্থায়ী করার জন্য, আমরা লক্ষ্মীর পায়ে প্রতীকী লক্ষ্মণচরণ পদুকা স্থাপন করি।

লক্ষ্মীর পায়ের রহস্য: শাস্ত্র অনুসারে মহালক্ষ্মীর পায়ে ষোলটি শুভ লক্ষণ রয়েছে। এই চিহ্নটি হল অষ্ট লক্ষ্মীর উভয় পা থেকে উপস্থিত ১৬টি চিহ্ন, যা ১৬টি শিল্পের প্রতীক। শাস্ত্রে দেবী লক্ষ্মীকে ষোড়শীও বলা হয়েছে। এই ষোলটি শিল্প- 1. অনামায়, 2. প্রমায়া, 3. মনোমায়া, 4. বিজ্ঞানময়, 5. আনন্দময়, ৬. অতিশায়িনী, 7. বিপরিণাভিমি, 8. সংক্রান্তি, 9. প্রভবী, 10. কুন্তিনী, 11.বিকাশিনী, 12. মরিয়্যাদিনী, 13. সানহালাদিনী, 14. আহলাদিনী, 15. পারফেক্ট, 16. গঠিত।

চাঁদের ষোলটি দশাও শাস্ত্রে বর্ণিত আছে। চন্দ্রের ষোলটি পর্যায় হল- অমৃত, মনদা, পুষ্প, পুষ্টি, সতীস, ধুতি, ষাণী, চন্দ্রিকা, কান্তি, জ্যোৎস্না, শ্রী, প্রীতি, অঙ্গদ, পূর্ণা এবং পূর্ণামৃত। এই ষোলটি শিল্প হল ষোল তারিখ, যার ক্রম অনুসারে অমাবস্যা একম থেকে চতুর্দশী এবং পূর্ণিমা পর্যন্ত।

লক্ষ্মীচরণ পদুকার ষোড়শী রূপের ১৬টি লক্ষণ নিম্নরূপ:

1. প্রাণ, 2. শ্রী, 3. ভু, 4. কীর্তি, 5. ইলা, লীলা, 6. কান্তি, 7.বিদ্যা, 8.বিমলা, উৎকর্ষিণী, 9.জ্ঞান, 10. ক্রিয়া, 11. যোগ, 12. প্রহবি, 13.সত্য, 14. ইসনা, 15. অনুগ্রহ, 16. নাম।

এই ষোলোটি শিল্পের প্রতীক অষ্ট লক্ষ্মীর উভয় চরণে প্রতিষ্ঠিত।

ষোড়শ কলা সম্বলিত শ্রীলক্ষ্মী ষোড়শীর রহস্যঃ যিনি শ্রীবিদ্যাকে ষোড়শ কলা দান করেন তিনি হলেন ষোড়শী। লক্ষ্মীর এই রূপ ঐশ্বর্য, ধন-সম্পদ, যা ইচ্ছা তাই দান করে। তাঁর শ্রীচক্রকে বলা হয় শ্রীযন্ত্র। তার একটি নাম শ্রী মহা ত্রিপুরা সুন্দরী বা ললিতা। ত্রিপুরা সব ভুবনের মধ্যে সবচেয়ে সুন্দর। মহালক্ষ্মীর এই রূপ আত্মাকে শিবে রূপান্তরিত করে। ইহা শ্রীকুলের জ্ঞান। এদের পূজা করলে সাধক পূর্ণ শক্তি লাভ করে।

লক্ষ্মীচরণ পাদুকা এই ললিতা শ্রী দেবীর পায়ের প্রতীক, যাতে ষোলটি প্রতীক তৈরি করা হয়েছে। যেখানে লক্ষ্মীচরণ পাদুকা স্থাপন করা হয়, সেখান থেকে সমস্যা নাশ হয়। এর প্রতিষ্ঠায় সম্পদের অভাব দূর করে স্থায়ী সম্পদের পথ সুগম হয়। এটি বাড়ি, দোকান, অফিস বা যেকোনো স্থানে দরজায় লাগানোও শুভ। অষ্টধাতু দিয়ে তৈরি, এই ধাপ পাডুকা অবশ্যই সুখ এবং সমৃদ্ধির জন্য একটি উপকারী উপাদান।

আরও পড়ুন: Kali Puja 2021: সামনেই কালীপুজো! জানুন দিনক্ষণ ও শুভ সময়