Kali Puja 2021: সামনেই কালীপুজো! জানুন দিনক্ষণ ও শুভ সময়

বাঙালিরা আদতে শাক্ত। তাই বাংলায় গৃহে বা মন্দিরে প্রতিষ্ঠিত কালীপ্রতিমার নিত্যপূজা হয়ে থাকে। এই দিন আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী কালীপূজা অনুষ্ঠিত হয়।

Kali Puja 2021: সামনেই কালীপুজো! জানুন দিনক্ষণ ও শুভ সময়
কালী পুজোর প্রস্তুতি তুঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 6:23 AM

শক্তি আরাধনার আর এক দেবী হলেন দেবী চণ্ডী। দুর্গা পুজো ও লক্ষ্মী পুজোর পরেই সময় শক্তি সাধনার, অর্থাৎ কালী পুজো বা শ্যামা পুজোর। সাধারণত অমাবস্যা তিথিতেই কালী পুজো সম্পন্ন করা হয়। বাঙালিরা আদতে শাক্ত। তাই বাংলায় গৃহে বা মন্দিরে প্রতিষ্ঠিত কালীপ্রতিমার নিত্যপূজা হয়ে থাকে। এই দিন আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী কালীপূজা অনুষ্ঠিত হয়।

কালী পূজা মানেই আলোর উৎসব। দেবী কালীকে শ্যামা নামেও ডাকা হয়। বাঙ্গালি-অবাঙ্গালি সকল হিন্দুরাই এই উৎসব পালন করেন। প্রতেক বছর কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে অনুষ্ঠিত কালীপূজা বিশেষ জনপ্রিয়। এই কার্ত্তিক মাসের কালী পুজাকে দীপান্বিতা কালীপূজোও বলা হয়। এই দিন আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী কালীপূজা অনুষ্ঠিত হয়। দীপান্বিতা কালীপূজার দিনটিতে ভারতের অন্যান্য জায়গায় দীপাবলি উৎসব পালিত হয়। এছাড়া মাঘ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে রটন্তী এবং জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে ফলহারিণী কালীপূজাও যথেষ্ট জনপ্রিয়।

২০২১ মা কালী পূজা সময় ও তারিখ

পুজোর তারিখ- আগামী ৪ নভেম্বর, বৃহস্পতিবার।

তিথি- সকাল ৬.০৩ মিনিট থেকে ৫ নভেম্বর মধ্যরাত ২.৪৪ মিনিট পর্যন্ত।

লক্ষ্মীপুজোর দিন বাঙালির ঘরে ঘরে লক্ষ্মীর আরাধনা করা হয়। শ্যামাপুজোর দিনও অনেক গৃহে লক্ষ্মী পুজো করা হয়ে থাকে। গণেশেরও আরাধনা করা হয়। জ্যোতিষীদের মতে, এই বছর সেই সময় চারটি গ্রহ থাকবে একই রাশিতে। ফলস্বরূপ কিছু মানুষের জন্য এই সময়কাল অত্যন্ত শুভ।

আরও পড়ুন: Kali Puja 2021: স্বপ্নে কি কালী মূর্তি দেখেছেন? কোন রূপে দেখলে জীবনে কী কী ঘটতে পারে, জানেন?