Chaitra Navratri 2024: বাঙালির আসল দুর্গাপুজোয় বাড়িতে আনুন এই ৩ জিনিস, সংসারে হু হু করে আসবে প্রচুর অর্থ

Hindu Rules: নবরাত্রির সময়, দেবী দুর্গার নয় রূপ নয় দিন ধরে পুজো করা হয়। এ বছর চৈত্র নবরাত্রি শুরু হবে ৯ এপ্রিল থেকে। নয় দিন উপবাস করে মাতৃদেবীর আরাধনা করবেন ভক্তরা। অবাঙালির কাছে চৈত্র মাসের দেবী দুর্গার আরাধনাকে চৈত্র নবরাত্রি বলা হয়। তবে বাঙালির কাছে এই পুজোকে বাসন্তী পুজো বলা হয়। কথিত আছে, বাসন্তী পুজো করার পাশাপাশি ধরে বেশ কিছু জিনিস নিয়ে এলে সংসার থেকে নেতিবাচক শক্তি দূর হয়, সঙ্গে  হু হু করে ধেয়ে আসে প্রচুর অর্থলাভ ও সুখ-শান্তি-সমৃদ্ধি।

Chaitra Navratri 2024: বাঙালির আসল দুর্গাপুজোয় বাড়িতে আনুন এই ৩ জিনিস, সংসারে হু হু করে আসবে প্রচুর অর্থ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Mar 27, 2024 | 11:33 AM

দেখতে দেখতে আরও একটি বাংলা বছর শেষ হতে চলেছে। দোল পূর্ণিমা ও নীলের পুজো শেষ হলেই শুরু হবে আরও একটি নতুন বছর। বাংলা ক্যালেন্ডার মতে, বর্তমানে চলছে চৈত্র মাস। আর এই সময় বাঙালির আরও একটি পুজো পালিত হয়। বলতে গেলে শারদীয়া দুর্গাপুজো ছাড়া বাঙালির আসল দুর্গাপুজো পালিত হয় এই চৈত্র মাসেই। হিন্দু ধর্মে দেবী দুর্গাকে শক্তিরূপে পুজো করা হয়। সাধারণত চৈত্র ও আশ্বিন মাসে মাতৃদেবীর আরাধনার জন্য নবরাত্রি পালিত হয়। নবরাত্রির সময়, দেবী দুর্গার নয় রূপ নয় দিন ধরে পুজো করা হয়। এ বছর চৈত্র নবরাত্রি শুরু হবে ৯ এপ্রিল থেকে। নয় দিন উপবাস করে মাতৃদেবীর আরাধনা করবেন ভক্তরা। অবাঙালির কাছে চৈত্র মাসের দেবী দুর্গার আরাধনাকে চৈত্র নবরাত্রি বলা হয়। তবে বাঙালির কাছে এই পুজোকে বাসন্তী পুজো বলা হয়। কথিত আছে, বাসন্তী পুজো করার পাশাপাশি ধরে বেশ কিছু জিনিস নিয়ে এলে সংসার থেকে নেতিবাচক শক্তি দূর হয়, সঙ্গে  হু হু করে ধেয়ে আসে প্রচুর অর্থলাভ ও সুখ-শান্তি-সমৃদ্ধি। আগামী ১৬ এপ্রিল দুর্গা অষ্টমীতে কিছু জিনিস বাড়িতে আনা শুভ।  দুর্গা অষ্টমীর দিন বাড়িতে কী কী জিনিস আনবেন, তা স্পষ্ট করে জেনে নিন…

স্বস্তিকা

স্বস্তিকা খুব শুভ, আর বাড়িতে রাখলে তার শুভ ফল পাওয়া যায় বলে মনে করা হয়। চৈত্র নবরাত্রির দুর্গা অষ্টমীর দিন রুপোর তৈরি স্বস্তিকা ঘরে আনা অত্যন্ত শুভ ও কার্যকরী। দেবী দুর্গার বিশেষ আশীর্বাদ পাওয়া যায়।

রৌপ্য মুদ্রা

সোনা ও রৌপ্য শুভ ধাতু। চৈত্র নবরাত্রির দুর্গাষ্টমীর দিন একটি রৌপ্যমুদ্রা এনে দেবীকে নিবেদন করুন, এরপর নবরাত্রির পর বাড়ির সবচেয়ে নিরাপদ জায়গায় রেখে দিন। দুর্গার কৃপায় ঘরে কখনও সম্পদের অভাব হবে না।

ময়ুরের পালক

চৈত্র নবরাত্রির দুর্গা অষ্টমীর দিন বাড়িতে ময়ূরের পালক আনাও খুবই শুভ। সংসারের সব ঝামেলা ও কলহ দূর হয়, পরিবারের সদস্যদের মধ্যে সম্পর্ক আরও দৃঢ়।

মাটির ঘর

দুর্গা অষ্টমীর দিনে মাটির তৈরি ঘর বাড়িতে আনলে খুব শুভ ফল পাওয়া যায়। দেবী ভক্তের উপর আশীর্বাদ বর্ষণ করেন সারা বছর, সংসারে সর্বদা সুখ শান্তি বজায় থাকে।