Homemade Face Packs: দামী প্রসাধনীতে ত্বকের জেল্লা বাড়ছে না? একবার এই ফেসপ্যাকটা মেখে দেখুন তো

Easy Skin Care: ত্বকের তৈলাক্ত ভাব, ওপেন পোরস, ব্রণ, দাগছোপের সমস্যা বিরক্তি বাড়িয়ে তুলছে। কাজে আসছে না কোনও নামী প্রসাধনীই। এই অবস্থায় ব্যবহার করুন হোমমেড ফেসপ্যাক। ঘরোয়া টোটকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর খরচও শূন্য। অথচ, ত্বক পাবেন মনের মতো।

Homemade Face Packs: দামী প্রসাধনীতে ত্বকের জেল্লা বাড়ছে না? একবার এই ফেসপ্যাকটা মেখে দেখুন তো
Follow Us:
| Updated on: May 09, 2024 | 1:41 PM

৪০ ডিগ্রির গরমের পর বৃষ্টি যেন স্বস্তি নিঃশ্বাস। কিন্তু ত্বকের সমস্যা থেকে নিস্তার মিলছে না এখনও। ত্বকের তৈলাক্ত ভাব, ওপেন পোরস, ব্রণ, দাগছোপের সমস্যা বিরক্তি বাড়িয়ে তুলছে। কাজে আসছে না কোনও নামী প্রসাধনীই। এই অবস্থায় ব্যবহার করুন হোমমেড ফেসপ্যাক। ঘরোয়া টোটকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর খরচও শূন্য। অথচ, ত্বক পাবেন মনের মতো। গ্রীষ্মকালে ত্বকের যত্নে ব্যবহার করুন এই ৫ ফেসপ্যাক।

চন্দন গুঁড়ো ও দুধ: ব্রণর সঙ্গে লড়াই করতে এবং ব্যাকটেরিয়া দূর করতে দুর্দান্ত কাজ করে চন্দন গুঁড়ো। এছাড়া বিবর্ণ‌ ত্বকে জেল্লা ফিরিয়ে আনে চন্দনের ফেসপ্যাক। চন্দন ও দুধের ফেসপ্যাক ব্যবহার করলে এটি ত্বককে এক্সফোলিয়েট করে এবং বার্ধক্যের লক্ষণকেও প্রতিরোধ করে। শুষ্ক ত্বক ও বলিরেখা একদম দূর হয়ে যায়। আর আপনি পান উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক। চন্দন গুঁড়োর সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

বেসন, হলুদ ও শসার রস: ত্বককে হাইড্রেটেড রাখতে এবং ব্রণ ও প্রদাহ কমাতে সহায়ক এই ফেসপ্যাক। বেসনের সঙ্গে হলুদ মিশিয়ে মাখলে এটি ত্বক থেকে অতিরিক্ত তেল পরিষ্কার করে দেয় এবং ত্বকের সমস্যা দূর করে। আর শসার রস ত্বকে সতেজতা আনে। গরমে র‍্যাশের সঙ্গে লড়াই করতে এই ফেসপ্যাক ব্যবহার করুন। বেসনের সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এতে শসার রস মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। এটি ত্বকে মেখে ২০ মিনিট রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই খবরটিও পড়ুন

হলুদ ও মধু: ত্বকের উপর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে হলুদ। আর মধুর মধ্যেও রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। হলুদ ও মধুর ফেসপ্যাক ব্রণ, ফুসকুড়ি, র‍্যাশের সমস্যা দূর করতে দারুণ সহায়ক। ১ চা চামচ হলুদের সঙ্গে মধু মিশিয়ে মুখে মাখুন। মিনিট পনেরো রেখে ত্বক ধুয়ে ফেলুন। এটি ফেসপ্যাক ত্বকের আর্দ্রতাও বজায় রাখবে।

মুলতানি মাটি ও গোলাপ জল: এই ফেসপ্যাক তৈলাক্ত ত্বকের যত্নে দুর্দান্ত কাজ করে। মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল, ময়লা, দূষণ পরিষ্কার করে দেয়। গোলাপ জল ত্বকের আর্দ্রতা ও পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। ২ চামচ মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

চালের গুঁড়ি ও টক দই: কোরিয়ান স্কিন কেয়ারে চালের গুঁড়ির ব্যবহার সবচেয়ে বেশি। এটি ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। আর এর সঙ্গে টক দই মিশিয়ে ব্যবহার করলে ত্বকের প্রদাহ কমে এবং জেল্লা বেড়ে যায়। বলিরেখা, দাগছোপ দূর করার ক্ষেত্রে উপযোগী চালের গুঁড়ি ও টক দই। ১ চামচ চালের গুঁড়ির সঙ্গে টক দই মিশিয়ে মুখে মাখুন। ১৫ মিনিট রেখে হালকা হাতে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন।