Dark Neck: ঘাড়ের বিচ্ছিরি ছোপ সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে? ৩ টোটকায় দূর করুন কালো দাগ

Pigmentation-Home Remedies: থাইরয়েড, পিসিওডি, ডায়াবেটিসের মতো ক্রনিক অসুখের উপসর্গ হয় ঘাড়ের ছোপ। আবার অনেক সময় ট্যানের শিকারও ঘাড়। আবার বার্ধক্যের প্রথম লক্ষণ হল ঘাড়ের ছোপ। যে কারণেই ঘাড়ে ছোপ পড়ুক না কেন, তা আপনার সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়।

Dark Neck: ঘাড়ের বিচ্ছিরি ছোপ সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে? ৩ টোটকায় দূর করুন কালো দাগ
Follow Us:
| Updated on: May 07, 2024 | 6:51 PM

ঘাড়ের যন্ত্রণা নিয়ে চিন্তিত? অথচ, ঘাড়ে হওয়া মোটা, চওড়া ছোপ নিয়ে একদমই মাথা ঘামাচ্ছেন না? থাইরয়েড, পিসিওডি, ডায়াবেটিসের মতো ক্রনিক অসুখের উপসর্গ হয় ঘাড়ের ছোপ। আবার অনেক সময় ট্যানের শিকারও ঘাড়। আবার বার্ধক্যের প্রথম লক্ষণ হল ঘাড়ের ছোপ। যে কারণেই ঘাড়ে ছোপ পড়ুক না কেন, তা আপনার সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। মূলত, দেহের অন্যান্য অংশের তুলনায় ঘাড়ে মেলানিনের মাত্রা বেড়ে যায়। যার জেরে ওই অংশ কালো দেখায়। এই সমস্যা এড়াতে গেলে রোজ নিয়ম করে সানস্ক্রিন মাখুন। এছাড়া কোন টোটকায় ঘাড় থেকে দাগছোপ তুলবেন, দেখে নিন এক নজরে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরার মধ্যে ফ্ল্যাভোনয়েড রয়েছে যা অ্যালোসিন নামে পরিচিত। এই উপাদান পিগমেনটেশনের সমস্যাকে দূর করে। অ্যালোভেরার মধ্যে ভরপুর পরিমাণে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ও মিনারেল রয়েছে, যা ত্বকের স্বাস্থ্য গঠনে বিশেষ ভূমিকা পালন করে। এটি ত্বককে ময়েশ্চারাইজ ও পুষ্টি জোগাতে সাহায্য করে। অ্যালোভেরার গাছ থেকে একটি পাতা কেটে নিন। এর থেকে তাজা জেল বের করে ত্বকের উপর লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এই টোটকা মানলে সহজেই ঘাড়ের দাগছোপ দূর হয়ে যাবে।

এই খবরটিও পড়ুন

আমন্ড অয়েল ও টি ট্রি অয়েল

আমন্ড অয়েল ঘাড়ের পিগমেনটেশনের সমস্যা কমাতে সহায়ক। এই তেলের মধ্যে ভিটামিন ই রয়েছে, যা ত্বককে নরম ও কোমল করে তোলে। ত্বকের আমন্ড অয়েল হালকা ব্লিচিং উপাদান হিসেবেও কাজ করে যা ত্বকের কমপ্লেক্স উন্নত করে এবং স্কিন টোন উজ্জ্বল করে। অন্যদিকে, টি ট্রি অয়েল রক্ত সঞ্চালন উন্নত করে এবং দাগ ও ক্ষত সারাতে সাহায্য করে। প্রথমে ঘাড় পরিষ্কার করে নিন। এরপর ১ চামচ আমন্ড অয়েলের সঙ্গে ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ঘাড়ে মালিশ করুন। ১০-১৫ মিনিট মালিশ করার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

বেকিং সোডা

দাগছোপ দূর করার ক্ষেত্রে বেকিং সোডা নিরাপদ। বেকিং সোডার সঙ্গে জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এটি ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডা মরা চামড়া পরিষ্কার করে দিতে দারুণ উপযোগী। এই টোটকা ব্যবহার করলে ঘাড়ের পাশাপাশি বগলের দাগছোপও দূর করতে পারেন।