Oily Skin-Acne: একে তৈলাক্ত ত্বক তার উপর ব্রণ? মা-ঠাকুমার এই টোটকায় লুকিয়ে সমাধান

Home Remedies: ফেসওয়াশ ব্যবহারের পরও ত্বকের তৈলাক্ত ভাব কমে না। এই অবস্থায় প্রসাধনীর সাহায্য না নিয়ে মা-ঠাকুমাদের কথা শুনুন। মা-ঠাকুমাদের সময় অনলাইন শপিং অ্যাপ কিংবা ইউটিউব ছিল না। তাঁদের মধ্যে প্রসাধনী পণ্য ব্যবহারের চলও কম ছিল। তাঁরা সবসময় ত্বকের দেখভাল করতেন প্রাকৃতিক উপাদান ও ঘরোয়া টোটকার সাহায্যে। আপনিও সেই পথে চলতে পারেন।

Oily Skin-Acne: একে তৈলাক্ত ত্বক তার উপর ব্রণ? মা-ঠাকুমার এই টোটকায় লুকিয়ে সমাধান
Follow Us:
| Updated on: May 06, 2024 | 2:29 PM

গরমকালের কমন সমস্যা হল তৈলাক্ত ত্বক। সারাবছর স্বাভাবিক থাকলেও গরমে ত্বকে তেলতেলে ভাব বেড়ে যায়। আর যাঁদের অয়েলি স্কিন, তাঁদের সমস্যা আরও বাড়ে এই মরশুমে। বাড়তে থাকে ব্রণর প্রকোপ। ওপেন পোরস আর ব্ল্যাকহেডস যেন পিছু ছাড়ে না। ঠিকমতো মেকআপ করা যায় না। ফেসওয়াশ ব্যবহারের পরও ত্বকের তৈলাক্ত ভাব কমে না। এই অবস্থায় প্রসাধনীর সাহায্য না নিয়ে মা-ঠাকুমাদের কথা শুনুন। মা-ঠাকুমাদের সময় অনলাইন শপিং অ্যাপ কিংবা ইউটিউব ছিল না। তাঁদের মধ্যে প্রসাধনী পণ্য ব্যবহারের চলও কম ছিল। তাঁরা সবসময় ত্বকের দেখভাল করতেন প্রাকৃতিক উপাদান ও ঘরোয়া টোটকার সাহায্যে। আপনিও সেই পথে চলতে পারেন।

আগেকার দিনে ত্বকের তেলতেলে ভাব কমাতে ব্যবহার করা হত বেসন। আর ব্রণ, প্রদাহ, দাগছোপ কমাতে ভরসা একমাত্র হলুদ। আপনিও এই দুই উপাদান দিয়ে তৈলাক্ত ত্বকের সমস্যাকে রুখে দিতে পারেন। বেসন ত্বকের অতিরিক্ত তেলকে শুষে নেয়। আর হলুদের মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটর উপাদান ত্বকের সমস্যা কমাতে সাহায্য করে। ত্বকের অবস্থা যেমনই হোক না কেন, বেসন ও হলুদ একসঙ্গে ব্যবহার করলে মনের ফল পেতে বাধ্য।

তৈলাক্ত ত্বকের উপর যে ভাবে ব্যবহার করবেন বেসন ও হলুদ?

এই খবরটিও পড়ুন

এক চামচ বেসনের সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে দিন। এবার এতে গোলাপ জল বা টক দই মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। ফেসপ্যাক বানাতে টক দই ও গোলাপ জল ছাড়াও লেবুর রস, টমেটোর পেস্ট ইত্যাদি ব্যবহার করতে পারেন। এই প্রতিটা উপাদানই তৈলাক্ত ত্বকের সমস্যা কমাতে সহায়ক। পাশাপাশি ব্রণ ও ট্যান দূরে করে দেয় টক দই, লেবুর রস ও টমেটো।

ফেসপ্যাকে মুখে মাখার আগে ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। তারপর বেসন ও হলুদের ফেসপ্যাক মেখে নিন। ফেসপ্যাক মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। ফেসপ্যাক শুকিয়ে ফেলে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করলেই আপনি তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন। পাশাপাশি ব্রণ, সান ট্যান, দাগছোপ, বলিরেখার সমস্যাও কমবে।