Buttermilk for Skin: ৪০ ডিগ্রিতে পড়া ট্যান তুলুন গরমের পানীয় দিয়ে, সকাল-বিকাল মুখে লাগান এটি

Summer Skin Problem: এই গরমে পেটের পাশাপাশি ত্বকের দেখভালের জন্যও ঘোল ব্যবহার করুন। টক দই, দুধের মতো ঘোলের মধ্যেও রয়েছে ত্বকের বাড়ানোর দক্ষতা। ত্বককে পরিষ্কার করা থেকে শুরু করে ময়েশ্চারাইজ রাখতে সাহায্য করে ঘোল। কীভাবে ব্যবহার করবেন এটি? দেখে নিন।

Buttermilk for Skin: ৪০ ডিগ্রিতে পড়া ট্যান তুলুন গরমের পানীয় দিয়ে, সকাল-বিকাল মুখে লাগান এটি
Follow Us:
| Updated on: May 04, 2024 | 1:34 PM

গরম বাড়তেই চাহিদা বেড়েছে ঘোল, লস্যির। দইয়ের তৈরি এই পানীয় খেলে শরীরে আরামে জুড়িয়ে যায়। তার সঙ্গে ভাল থাকে পেটও। শরীরকে হাইড্রেটেড রাখতে ঘোল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক থেকে পুষ্টিবিদেরা। এই গরমে পেটের পাশাপাশি ত্বকের দেখভালের জন্যও ঘোল ব্যবহার করুন। টক দই, দুধের মতো ঘোলের মধ্যেও রয়েছে ত্বকের বাড়ানোর দক্ষতা। ত্বককে পরিষ্কার করা থেকে শুরু করে ময়েশ্চারাইজ রাখতে সাহায্য করে ঘোল।

ত্বককে পরিষ্কার রাখে: ঘোল বা বাটারমিল্ক রোমকূপের মধ্যে জমে থাকা ময়লা, জীবাণু ও মরা কোষ পরিষ্কারে সাহায্য করে। ঘোলের মধ্যে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা ত্বকের উপর প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবেও কাজ করে। ঘোল দিয়ে ত্বক পরিষ্কার করলে এটি ব্যাকটেরিয়া প্রতিরোধ করে।

ট্যান দূর করে: ঘোলের মধ্যে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। মরা চামড়ার সঙ্গে ট্যানও পরিষ্কার করে দেয় ঘোল।  এতে স্কিন টোন উজ্জ্বল হয়।

এই খবরটিও পড়ুন

বার্ধক্য প্রতিরোধ করে: বাটারমিল্কের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বককে ফ্রি র‍্যাডিকেল ও অক্সিডেটিভ স্ট্রেসের হাত থেকে রক্ষা করে। এর জেরে বলিরেখা, সূক্ষ্মরেখা, দাগছোপ ত্বকের ধারে কাছে ঘেঁষতে পারে না। ত্বকের জৌলুস ধরে রাখতে ঘোল ব্যবহার করতে পারেন।

ত্বক উজ্জ্বল করে: নিয়মিত মুখে ঘোল মাখলে ত্বক ময়েশ্চারাইজ থাকে। পাশাপাশি ত্বকের গভীরে গিয়ে পুষ্টি জোগায় এই উপাদান। এর জেরে ব্রণ, দাগছোপের সমস্যা থেকেও মুক্তি মেলে। এমনকি ওপেন পোরসের সমস্যাও কমে যায়। ত্বক অনেক বেশি জেল্লাদার হয়ে ওঠে।

ত্বকের যত্ন যে উপায়ে বাটারমিল্ক বা ঘোল ব্যবহার করবেন-

১) ঘোলের সঙ্গে টমেটোর জুস মিশিয়ে মুখে মাখুন। দিনে দু’বারও এই মিশ্রণটি মুখে মাখতে পারেন। ২০-৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। চামড়া থেকে ট্যান তুলতে এই টোটকা দুর্দান্ত কাজ করে।

২) ২-৩ চামচ বাটারমিল্কের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর লাগিয়ে বসে থাকুন। ফেসপ্যাক শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এভাবে মুখে ঘোল মাখুন। এতে বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করতে পারবেন।

৩) ত্বক পরিষ্কার করতে ঘোলের সঙ্গে গোলাপ জল ও অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করুন। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর হালকা হাতে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের জেল্লাও ফিরিয়ে আনবে।