Sun Tan Remove: ট্যান রিমুভাল প্যাকে কাজ হচ্ছে না? রোদে পোড়া দাগ তুলতে কাজে লাগান এই ৫ টোটকা

Natural Ingredients: ইউভি রশ্মি শুধু যে ত্বকে মেলানিনের মাত্রা বাড়িয়ে দেয়, তা নয়। ত্বকের কোষেরও মারাত্মক ক্ষতি করে। এই পরিস্থিতিতে বাজারচলতি ট্যান রিমুভাল প্যাক ব্যবহার করলে ত্বকের আরও ক্ষতি হবে। বাজারচলতি ট্যান রিমুভাল প্যাকে বিভিন্ন ধরনের রাসায়নিক পণ্য থাকে, যা ত্বকের ক্ষতি করে।

Sun Tan Remove: ট্যান রিমুভাল প্যাকে কাজ হচ্ছে না? রোদে পোড়া দাগ তুলতে কাজে লাগান এই ৫ টোটকা
Follow Us:
| Updated on: May 06, 2024 | 1:37 PM

যত বেশি রোদে থাকবেন, ত্বকের বারোটা বাজবেই। সানস্ক্রিন মেখেও আপনি ট্যানের থেকে বাঁচতে পারবেন না। মূলত, সূর্যালোকে থাকলে ত্বকে মেলানিন উৎপাদন বেড়ে যায়। যার জেরে ত্বক কালো দেখায়। ইউভি রশ্মি শুধু যে ত্বকে মেলানিনের মাত্রা বাড়িয়ে দেয়, তা নয়। ত্বকের কোষেরও মারাত্মক ক্ষতি করে। এই পরিস্থিতিতে বাজারচলতি ট্যান রিমুভাল প্যাক ব্যবহার করলে ত্বকের আরও ক্ষতি হবে। বাজারচলতি ট্যান রিমুভাল প্যাকে বিভিন্ন ধরনের রাসায়নিক পণ্য থাকে, যা ত্বকের ক্ষতি করে। ত্বকের স্বাস্থ্য বজায় রেখে ট্যান তুলতে প্রাকৃতিক উপাদান ও ঘরোয়া টোটকার সাহায্য নিন।

আলু: ত্বকের উপর আলু ঘষলেই ফর্সা ত্বক পাওয়া যায়। আলু ত্বকের দাগছোপ দূর করতে সাহায্য করে। আলুর মধ্যে এক ধরনের এনজাইম রয়েছে, যা ত্বকের বর্ণ উজ্জ্বল করতে সাহায্য করে। আলু পেস্ট করে এর রস বের করে নিন। এবার ত্বকের উপর সেটা লাগান। আলুর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের এক্সপোজারে হওয়া ক্ষয়ের হাত থেকে ত্বককে পুনরুদ্ধার করে।

আনারস: আনারস পেস্ট করে নিন। এতে মধু মিশিয়ে ট্যানের উপর লাগান। ভিটামিন এ এবং ভিটামিন সি থাকায় আনারস সহজেই ত্বকের ক্ষত পুনরুদ্ধার করে এবং ট্যান দূর করে। আনারসের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‍্যাডিকেলের হাত থেকেও ত্বককে বাঁচায়।

এই খবরটিও পড়ুন

লেবুর রস: লেবুর রসের মধ্যে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে। লেবুর রসে থাকা ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড, ত্বক থেকে কালো দাগছোপ দূর করতে সহায়ক এবং ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে। মরা চামড়া পরিষ্কার করতে এবং মেলানিনের মাত্রা কমাতে ফেসপ্যাকে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন।

অ্যালোভেরা: ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা ত্বকের যত্নে সবসময় সেরা ফল দেয়। উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক গঠন অ্যালোভেরা বিশেষ ভূমিকা পালন করে। অ্যালোভেরার মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ট্যান দূর করে এবং ত্বকের সতেজতা বজায় রাখে। ময়েশ্চারাইজার হিসেবে রোজ ব্যবহার করতে পারেন অ্যালোভেরা।

স্ট্রবেরি: স্ট্রবেরির মধ্যে সান ট্যান দূর করার ক্ষমতা রয়েছে। এই ফলের মধ্যে আলফা-হাইড্রক্সি অ্যাসিড ও ভিটামিন সি রয়েছে, যা ত্বকের জেল্লা বাড়িয়্ব তুলতে সাহায্য করে। দুধের সরের সঙ্গে স্ট্রবেরি পেস্ট করে মুখে মাখুন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেললেই পেয়ে যাবেন ফর্সা ত্বক।