Foot Care: ট্যান থেকে ফাটা গোড়ালি—৫ টোটকায় ভাল রাখুন পায়ের চামড়া

Home Remedies: গরমেও পা ফাটে। হিল দেওয়া জুতো পড়লে গোড়ালির অবস্থা খারাপ হয়ে যায়। আর ঠিকমতো পায়ের যত্ন না নিলে, চামড়া শুষ্ক হয়ে ওঠে। তখন দেখা দেয় পা ফাটার সমস্যা। তার সঙ্গে গ্রীষ্মকালে পায়ের পাতায় সবচেয়ে বেশি ট্যান পড়ে। এসব সমস্যা মুক্তি দিতে পারে ঘরোয়া টোটকা।

Foot Care: ট্যান থেকে ফাটা গোড়ালি—৫ টোটকায় ভাল রাখুন পায়ের চামড়া
Follow Us:
| Updated on: May 07, 2024 | 11:08 AM

গরমেও পা ফাটে। হিল দেওয়া জুতো পড়লে গোড়ালির অবস্থা খারাপ হয়ে যায়। আর ঠিকমতো পায়ের যত্ন না নিলে, চামড়া শুষ্ক হয়ে ওঠে। তখন দেখা দেয় পা ফাটার সমস্যা। তার সঙ্গে গ্রীষ্মকালে পায়ের পাতায় সবচেয়ে বেশি ট্যান পড়ে। আর গরমে পায়ের পাতায় ফুট ক্রিম অনেকেই মাখতে চান না। এতে নাকি পা ঘামে বেশি। কিন্তু পায়ের পাতার সৌন্দর্য বজায় রাখতে গেলে তার যত্ন নিতেই হবে। ট্যান থেকে পা ফাটার সমস্যা দূর করবেন কীভাবে? রইল টিপস।

পা পরিষ্কার রাখুন: নখ কাটুন। কিউটিকল পরিষ্কার করুন। জল ও হালকা সাবান দিয়ে পা পরিস্কার করে ধুয়ে ফেলুন। এই কাজটা নিয়মিত করলে পায়ের পাতা ভাল থাকবে।

এক্সফোলিয়েট করুন: মৃত ত্বকের কোষ ও ময়লা অপসারণ করতে স্ক্রাব ব্যবহার করুন। কফি ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে পায়ের পাতা স্ক্রাব করুন। প্রয়োজনে স্ক্রাবিং প্যাড ব্যবহার করেও পা পরিষ্কার করতে পারেন।

এই খবরটিও পড়ুন

ট্যান দূর করুন: পায়ের পাতা থেকে ট্যান তুলতে বেসন ও হলুদের প্যাক ব্যবহার করুন। এক চামচ বেসনের সঙ্গে এক চিমটে হলুদ ও টক দই মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এটি পায়ের উপর লাগান। শুকিয়ে গেলে হালকা হাতে ঘষে ধুয়ে ফেলুন।

দুর্গন্ধ দূর করুন: গরমে পায়ের পাতায় প্রচণ্ড ঘাম হয়। এই ঘাম ত্বকে থাকা ব্যাকটেরিয়ার সংস্পর্শে এসে দুর্গন্ধ তৈরি হয়। অনেক সময় জুতোর কারণেও দুর্গন্ধ তৈরি হয়। এক্ষেত্রে ঈষদুষ্ণ জলে ১ চামচ ইপসম সল্ট মিশিয়ে নিন। তারপর পা ২০ মিনিট ডুবিয়ে বসুন। রোজ এই কাজটি করলে দুর্গন্ধের হাত থেকে মুক্তি পাবেন।

ফাটা গোড়ালির যত্ন নিন: ফাটা গোড়ালির সমস্যা দূর করতে কর্পূরের সাহায্য নিন। কর্পূর প্রদাহ কমাতে এবং ফাটা পায়ের যত্ন নিতে সাহায্য করে। পাশাপাশি পায়ের পাতায় রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ঈষদুষ্ণ জলে কর্পূর মিশিয়ে দিন। এর মধ্যে কিছুক্ষণ পা ডুবিয়ে বসুন। এছাড়া তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে পায়ের পাতায় মালিশ করুন। এতেও পায়ের পাতা নরম ও কোমল থাকবে।