Shattila Ekadashi 2022: মাঘ মাসের এই শুভ দিনের তাত্‍পর্য কী? ভগবান বিষ্ণুর আরাধনার শুভতিথি ও তারিখ জানুন

Shattila Ekadashi 2022: মাঘ মাসের এই শুভ দিনের তাত্‍পর্য কী? ভগবান বিষ্ণুর আরাধনার শুভতিথি  ও তারিখ জানুন
মাঘ মাসের এই শুভ দিনের তাত্‍পর্য কী

একাদশী উপবাসের পরের দিন সূর্যোদয়ের পর একাদশী পারণ করা হয়। সূর্যোদয়ের আগে দ্বাদশী শেষ না হলে দ্বাদশী তিথির মধ্যেই পরান করা আবশ্যক।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 28, 2022 | 1:41 AM

ষষ্ঠীলা একাদশীর শুভ দিন ২৮ জানুয়ারি শুক্রবার পালিত হবে। শুভ দিনটি মাঘ মাসের কৃষ্ণপক্ষের সাথে মিলে যায়। এই দিনে, ভগবান বিষ্ণু ভক্তরা একটি দিনব্যাপী উপবাস পালন করেন। মাঘ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিতে ষট্টিলার উপবাস পালন করা হয়।

তাৎপর্য:

ষষ্ঠীলা একাদশীর দিন ভক্তরা ভগবান বিষ্ণুর পূজা করেন। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে যে ভক্তরা ভগবান বিষ্ণুর উপাসনা করেন তারা প্রচুর সম্পদ এবং সুখের আশীর্বাদ পান। উপবাসের সময় ভগবান বিষ্ণুর আরাধনা করার সময়, পূজা বিধিতে তিল ব্যবহার করা প্রয়োজন। ষট্টিলা একাদশীর দিন ভক্তরাও তিল দান করেন।

তারিখ

এ বছর ২৮ জানুয়ারি পালিত হবে ষষ্ঠীলা একাদশী।

একাদশী তিথি শুরু হয় – ২৮ জানুয়ারি,২টো ১৬ মিনিটে একাদশী তিথি শেষ হবে – ২৮ জানুয়ারি, 2022 তারিখে রাত ১১টা ৩৫ মিনিটে ষট্টিলা একাদশীতে উপবাসরত ভক্তদের পরাণ ২৯ জানুয়ারি, সকাল ০৭:১৪ মিনিট থেকে সকাল ৯:২৯ মিনিট পর্যন্ত। পারণের দিনে দ্বাদশী শেষ হয় রাত ৮টা ৩৭মিনিটে।

drikpanchang.com অনুসারে, একাদশী উপবাসের পরের দিন সূর্যোদয়ের পর একাদশী পারণ করা হয়। সূর্যোদয়ের আগে দ্বাদশী শেষ না হলে দ্বাদশী তিথির মধ্যেই পরান করা আবশ্যক। হিন্দু ক্য়ালেন্ডার অনুযায়ী, মাঘের একাদশী ব্রত, কৃষ্ণপক্ষ (পূর্ণিমান্ত ক্যালেন্ডার অনুসারে) বা পৌষ কৃষ্ণপক্ষ (অমাবস্যান্ত ক্যালেন্ডার অনুসারে) হল শাতীলা একাদশী। ভগবান বিষ্ণু ভক্তরা দীর্ঘ উপবাস পালন করেন এবং ছয়টি ভিন্ন উপায়ে তিল (তিল) ব্যবহার করেন। তাই শট (ছয়) ও তিল (তিল) নাম। এই ব্রতের উপবাস একাদশীর আগের দিন দশমী তিথিতে (দশম দিন) শুরু হয় এবং দ্বাদশী তিথিতে (দ্বাদশ দিন) সকাল পর্যন্ত চলতে থাকে।

ব্রত পালন করার আগে আপনার স্বাস্থ্যের মূল্যায়ন করুন। উপবাস রাখার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন কারণ এটি আপনার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, বিশেষ করে যদি আপনি চিকিৎসাধীন বা ওষুধের অধীনে থাকেন তাহলে অবশ্যই চিকিত্‍সকের সঙ্গে কথা বলে নিন।

আরও পড়ুন: Shattila Ekadashi Vrat: ২দিন পর পর উপবাস! পরিবারের কল্যাণের জন্য ষষ্ঠীলা একাদশী কতটা গুরুত্বের!

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA