Shattila Ekadashi Vrat: ২দিন পর পর উপবাস! পরিবারের কল্যাণের জন্য ষষ্ঠীলা একাদশী কতটা গুরুত্বের!

উপবাস রাখার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন কারণ এটি আপনার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, বিশেষ করে যদি আপনি চিকিৎসাধীন বা ওষুধের অধীনে থাকেন তাহলে অবশ্যই চিকিত্‍সকের সঙ্গে কথা বলে নিন।

Shattila Ekadashi Vrat: ২দিন পর পর উপবাস! পরিবারের কল্যাণের জন্য ষষ্ঠীলা একাদশী কতটা গুরুত্বের!
ষষ্ঠীলা একাদশী ব্রতের নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 6:53 AM

হিন্দু ক্য়ালেন্ডার অনুযায়ী, মাঘের একাদশী ব্রত, কৃষ্ণপক্ষ (পূর্ণিমান্ত ক্যালেন্ডার অনুসারে) বা পৌষ কৃষ্ণপক্ষ (অমাবস্যান্ত ক্যালেন্ডার অনুসারে) হল শাতীলা একাদশী। ভগবান বিষ্ণু ভক্তরা দীর্ঘ উপবাস পালন করেন এবং ছয়টি ভিন্ন উপায়ে তিল (তিল) ব্যবহার করেন। তাই শট (ছয়) ও তিল (তিল) নাম। এই ব্রতের উপবাস একাদশীর আগের দিন দশমী তিথিতে (দশম দিন) শুরু হয় এবং দ্বাদশী তিথিতে (দ্বাদশ দিন) সকাল পর্যন্ত চলতে থাকে।

ষষ্ঠীলা একাদশী ব্রতের নিয়ম

ব্রত পালন করার আগে আপনার স্বাস্থ্যের মূল্যায়ন করুন। উপবাস রাখার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন কারণ এটি আপনার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে, বিশেষ করে যদি আপনি চিকিৎসাধীন বা ওষুধের অধীনে থাকেন তাহলে অবশ্যই চিকিত্‍সকের সঙ্গে কথা বলে নিন। আপনি যদি চিকিৎসাগতভাবে ফিট হন তবে আপনি নীচের নিয়মগুলি অনুসরণ করতে পারেন:

-সকালে তাড়াতাড়ি উঠুন (ব্রহ্ম মুহুর্তের সময় – সূর্যোদয়ের দুই ঘন্টা আগে)।

-স্নান করে নতুন ও পরিষ্কার কাপড় পরুন।

– সংকল্প অনুসরণ করে ধ্যান (ধ্যান) করুন (আপনার চিন্তাভাবনাকে ঐশ্বরিক উপলক্ষের সাথে সারিবদ্ধ করুন। একটি অঙ্গীকার নিন যে আপনি সম্পূর্ণ হৃদয় দিয়ে ব্রত পালন করবেন এবং সফলভাবে এটি সম্পূর্ণ করবেন।

-দশমী তিথিতে ব্রত শুরু করার সময় ব্রহ্মচর্য বজায় রাখুন।

-পেঁয়াজ, রসুন, মাংস, চাল, গম, মসুর ডাল এবং ডাল খাবেন না। (ব্রতের অন্যতম প্রধান উদ্দেশ্য হল শরীর ও মনকে পর্যাপ্ত বিশ্রাম দেওয়া। তাই বিরত থাকা)।  অ্যালকোহল এবং তামাক সেবন কঠোরভাবে নিষিদ্ধ।

-ফল, দুধ এবং ব্রতের রেসিপি যেমন সাবুদানা খিচড়ি বা ভাদা, কুট্টু বা সিঙ্গারে কি পুরি বা পরোটা ইত্যাদি খাওয়া যেতে পারে।

– অভাবীদের খাদ্য বা প্রয়োজনীয় জিনিস দান করুন।

– শান্ত থাকুন এবং বিনয়ী হন। ভক্তি থেকে উদ্ভূত ব্রত হল মন ও শরীরকে নিয়ন্ত্রণ করার একটি ব্যায়াম।

-‘ওম নমঃ ভগবতে বাসুদেবায়’ মন্ত্র জপ করুন।

-একাদশী তিথিতে পূজা করার পর বিষ্ণু সহস্রনাম, ভগবান বিষ্ণুকে উৎসর্গীকৃত অন্যান্য স্তোত্র এবং ষট্টিলা একাদশী ব্রতকথা পড়ুন।

আরও পড়ুন:  Mahakaleshwar Jyotirlinga: এই মন্দিরে শিবলিঙ্গ দক্ষিণমুখী! ১৮টি শক্তিপীঠের অন্যতম তীর্থের ইতিহাস জানলে অবাক হবেন…