Kalashtami: কালভৈরব কে? তাকে তুষ্ট করতে যে যে কাজ করা একদম জরুরি

Lord Kaal Bhairav: কালাষ্টমীর দিন কুকুরকে মিষ্টি রুটি বা কাঁচা দুধ দিলে ভৈরবের আশীর্বাদ পাওয়া যায়। যদি সম্ভব হয়, এই দিনে আপনার আশেপাশে থাকা কুকুরদের এই জিনিসগুলি খাওয়ালে ভাল ফল পাবেন।

Kalashtami: কালভৈরব কে? তাকে তুষ্ট করতে যে যে কাজ করা একদম জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 7:37 AM

হিন্দু পুরাণ অনুযায়ী, প্রতি মাসের কৃষ্ণপক্ষের (Krishna Paksha) অষ্টমী তিথিতে কালাষ্টমী (Kalashtami) ব্রত পালন করা হয়। সেই কারণে বছরে ১২টি মাসে ১২টি কালাষ্টমী পালিত হয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কালাষ্টমীতে কালভৈরবের ( Lord Kaal Bhairav) পুজো করার রীতি প্রচলিত রয়েছে। এদিন অনেকেই উপবাস রেখে কালভৈরবের পুজো করেন। বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কালাষ্টমীটি পড়ে মাঘ মাসে। একে বলা হয় ভৈরব অষ্টমী। মনে করা হয়, এদিন মহাদেব কালভৈরবের রূপ ধারণ করেন। সময়ের দেবতা কালভৈরব আসলে শিবেরই একটা রূপ। এদিন উপবাস রেখে কাল ভৈরবের পুজো করলে উপকার পাওয়া যায় বলে প্রচলিত বিশ্বাস। কালভৈরবের আশীর্বাদে অশুভ শক্তিকে দূরে সরিয়ে জীবনে আসবে সুখ-শান্তি ও সমৃদ্ধি। কথিত আছে যে ভগবান ভৈরবের আরাধনা করলে সমস্ত ফলাফলে সাফল্য আসে এবং আর্থিক অবস্থার উন্নতি হয়।

পৌরাণিক কাহিনি

মহাদেবের অত্যন্ত উগ্রচন্ডা রূপ হলেন কালভৈরব। কালভৈরবের পুজোয় কোনরকম ভুল-ত্রুটি করা যাবেনা। পুরাণ অনুযায়ী একবার ব্রহ্মা বিষ্ণু ও শিবের মধ্যে কার ক্ষমতা বেশি এই নিয়ে ঝগড়া হয়েছিল সেই সময় ব্রহ্মা শিবকে অপমান করলে মহাদেব এতটাই ক্ষুব্ধ হয়ে যান যে তার কপাল থেকে কালভৈরব বেরিয়ে আসেন এই কালভৈরব ব্রহ্মার পাঁচ মাথার মধ্যে একটি কেটে ফেলেন। ব্রহ্মার মস্তক ছেদন করার ফলে কালভৈরবের বাঁ হাতের তালুতে ব্রহ্মার কাটা মাথাটি আটকে যায়। এই পাপের থেকে মুক্তি পেতে কপালি নদীতে স্নান করে কালভৈরব একজন নগ্ন ভিখারির বেশে পৃথিবী ভ্রমণ করতে শুরু করেন এইভাবে ভ্রমণ করতে করতে তিনি যখন বারাণসীতে গিয়ে পৌঁছান,তখন তিনি এই পাপের থেকে মুক্ত হন। এই কারণে বলা হয় কালাষ্টমীতে কালভৈরবের পুজো করলে সকল পাপ থেকে মুক্তি পাওয়া যায়।

শুভ তিথি

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি আগামী ২৩ এপ্রিল শনিবার পড়েছে। এদিন সকাল ৬টা ২৭ মিনিটে শুরু হয়ে পরের দিন মানে ২৪ এপ্রিল রবিবার ভোর ৪টে ২৯ মিনিটে শেষ হবে।

কাল ভৈরবকে প্রসন্ন করার পুজো পদ্ধতি

যাঁরা কালভৈরবকে তুষ্ট করতে উপবাস রাখতে চান তাঁদের খুব ভোরে উঠে স্নান সেরে ফেলতে হবে। পরিষ্কার কাপড় পরিধান করুন। এর পরে, ভগবান কালভৈরবকে চাল, গোলাপ ফুল, নারকেল, চন্দন, দুধ এবং শুকনো ফল ভোগ হিসেবে নিবেদন করুন। ভগবান শিবকে উত্সর্গীকৃত মন্ত্রগুলি ভগবান কাল ভৈরবের উপাসনায় জপ করা হয়। কাল ভৈরবকে ১৬ ভাবে পুজো করা যায়। কালাষ্টমীতে শিব ও পার্বতীর পুজো করে ভৈরব বাবার কাহিনি পাঠ করেন ভক্তরা। সমস্ত দেবতার পূজায় ঘি-প্রদীপ জ্বালানো হয়, তবে মনে রাখবেন কাল ভৈরবের পুজোয় সরিষের তেলের প্রদীপ ও ধূপকাঠি জ্বালানো হয়। তারপরে, সারাদিন ব্রহ্মচর্য মতে উপবাস রাখতে হবে। ওইদিন অ্যালকোহল, তামাক বা আমিষ জাতীয় খাবারের মতো কোনও নেশাজাতীয় পদার্থ সেবন করা চলবে না। উপবাস ভঙ্গের আগে চাঁদ দেখে জল ঢেলে মনের ইচ্ছা জানিয়ে প্রার্থনা করুন।

প্রসঙ্গত, কাল ভৈরবের বাহন হল কুকুর। তাই এদিন কুকুরকে খাওয়ানোও শুভ। কালাষ্টমীর দিন কুকুরকে মিষ্টি রুটি বা কাঁচা দুধ দিলে ভৈরবের আশীর্বাদ পাওয়া যায়। যদি সম্ভব হয়, এই দিনে আপনার আশেপাশে থাকা কুকুরদের এই জিনিসগুলি খাওয়ালে ভাল ফল পাবেন। কাল ভৈরবের আরাধনা করলে রাহু ও কেতুর অশুভ প্রভাব থেকেও মুক্তি পাওয়া যায়।