Vastu And Aquariums: ঘরসজ্জার জন্য নয়, সুখ-সমৃদ্ধি বৃদ্ধির জন্য বাস্তু মেনে অ্যাকোরিয়ামের যত্ন নিন

Fish Aquariums: যদি কোন কারণ বশত আপনি অ্যাকোরিয়াম রাখতে অসমর্থ হন, তাহলে আপনি মাছ সহ অ্যাকোরিয়ামের ছবি সংগ্রহ করুন। তাতেও ঐ একই ফল লাভ হবে।

Vastu And Aquariums: ঘরসজ্জার জন্য নয়, সুখ-সমৃদ্ধি বৃদ্ধির জন্য বাস্তু মেনে অ্যাকোরিয়ামের যত্ন নিন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 7:12 AM

বাড়ির অন্দর সাজানোর জন্য অ্যাকোরিয়ামে রঙিন মাছ রাখেন অনেকে। অনেকে আছেন যাঁরা শুধু শখের কারণে অ্যাকোরিয়াম (Fish Aquarium) রাখেন। আবার অনেকে আছেন ভালবেসে রঙিন মাছের সঙ্গে খেলতে ভালবাসেন। বাস্তুমতে, অ্যাকোয়ারিয়ামগুলি একটি শান্ত পরিবেশ তৈরি করতে এবং উদ্বেগ ও চাপ কমাতে বিশেষভাবে পরিচিত। কারণ অ্যাকোয়ারিয়ামের মাছের দিকে তাকানোকে থেরাপিউটিক বলে মনে করা হয়। অনেকেই হয়তো জানেন না, সত্যি এই মাছের অ্যাকোরিয়াম বাস্তু অনুযায়ী সৌভাগ্য বৃদ্ধির সহায়ক হয়ে উঠতে পারে।

তবে বাড়ির কোথায় রাখবেন, তা প্রথমে জেনে রাখা দরকার। অ্যাকোরিয়াম সবসময় রাখতে হয় বৈঠক খানা ঘরে। ঐ ঘরের উত্তর পূর্ব কিংবা দক্ষিণ পূর্ব দিক হল এটি রাখার প্রশস্ত ক্ষেত্র। শোবার ঘর, রান্না ঘর বা বাথরুমে কখনোই মাছের অ্যাকোরিয়াম রাখবেন না। অনেক সময় দেখা যায়, অ্যাকোরিয়ামে রাখা মাছগুলো মারা গিয়েছে। এতে মন খারাপ বা দুশ্চিন্তা করার কোনও কারণ নেই। বরং জানবেন যা হয়, তা ভালোর জন্যই হয়। হতে পারে, হয়তো এতে আপনার ভাল হল। মনে রাখবেন মাছ নেগেটিভ শক্তি প্রতিহত করে অমঙ্গলকে দূর করে। আপনার বাড়িতে যে নেগেটিভ শক্তি জমে ছিল, মাছটি তাকে গ্রহণ করে মারা যায়।

বাস্তু টিপস: বসার ঘর বা ড্রয়িং রুম সাজানোর জন্য অনেক ভারতীয় পরিবারে ফিশ অ্যাকোয়ারিয়াম দেখতে পাওয়া যায়। এছাড়াও অফিসে বিশেষ করে রিসেপশনে বা হোটেলের লবি বা ডাইনিং হলগুলিতে দেখা যায়। অ্যাকোয়ারিয়ামগুলি শাস্ত্রে একটি বাস্তু প্রতিকার হিসাবে নির্ধারিত নয়। এর মানে এই নয় যে এগুলোকে বাস্তু প্রতিকার হিসেবে ব্যবহার করা যাবে না। তবে অ্যাকোরিয়াম বাস্তুদোষ কাটাতে কীভাবে সহায়তা করে, তা জেনে রাখা অত্যন্ত দরকার। বাস্তুশাস্ত্র অনুযায়ী, অ্যাকোয়ারিয়ামে পাঁচটি উপাদান একসঙ্গে কাজ করে। এয়ার পাম্প জলের মধ্যে অক্সিজেন সরবরাহ করে মাছগুলিকে বাঁচিয়ে রাখতে সাহায্য করে। মাছেরা নিজেরাই আগুনের উপাদান কারণ তাদের টেক্সচার, সজ্জার জন্য ট্যাঙ্কের নুড়ি মাটির উপাদান যোগ করা হয়।অন্যদিকে, মাছের অ্যাকোরিয়ামটি কখনওই কানায় পূর্ণ করেন না তাই সেখানে একটি খালি জায়গায় বায়ু তৈরি হয়। এটি জল, বায়ু এবং আগুনের উপাদান হল একটি অ্যাকোয়ারিয়ামের প্রাণকেন্দ্র।

সদর দরজা বা ঘরের প্রধান দরজার ডান দিকে (ভেতর থেকে) কখনও অ্যাকোরিয়াম রাখবেন না। ঘরের ভেতর থেকে যদি আপনি দরজার দিকে মুখ করে দাঁড়ান, তবে বাঁ দিকটি অ্যাকোরিয়াম রাখার সব থেকে সেরা যায়গা। যদি কোন কারণ বশত আপনি অ্যাকোরিয়াম রাখতে অসমর্থ হন, তাহলে আপনি মাছ সহ অ্যাকোরিয়ামের ছবি সংগ্রহ করুন। তাতেও ঐ একই ফল লাভ হবে। কোয়ারিয়াম বেডরুম বা রান্নাঘরে স্থাপন করবেন না। বসার ঘর, ড্রয়িং রুম এবং স্টাডি রুম এগুলো রাখার জন্য সবচেয়ে উপযুক্ত।

বায়ু দ্বারা সৃষ্ট মাছের অ্যাকোরিয়াম ক্রমাগত গতি গৃহে সমৃদ্ধি আনতে পারে। তবে তার জন্য সঠিক প্রকার ও পরিমাণে মাছ পোষাই ভাল। ফেং শুই অনুসারে, সোনালি এবং কালো রঙের মাছের সংমিশ্রণ বাড়িতে সমৃদ্ধি এবং সম্পদ আনতে পারে। তাতে আটটি গোল্ডফিশ এবং একটি কালো মাছ রাখলে বাস্তুমতে শুভ বলে মনে করা হয়। সাধারণত যে কোনও বিজোড় সংখ্যক মাছই একই কাজ করবে বলে মনে করা হয়। সম্পদ এবং প্রাচুর্যের জন্য ক্যাটফিশও রাখতে পারেন।