Dussehra 2021: দশাননের এই ১০ মাথা কিসের প্রতীক, তা জানেন?

ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, রাবণের দশটি মাথা দশটি অনিষ্টের প্রতীক। রাবণ অহং, অনৈতিকতা এবং ক্ষমতার অপব্যবহারের প্রতীক।

Dussehra 2021: দশাননের এই ১০ মাথা কিসের প্রতীক, তা জানেন?
রাবণের ১০টি মাথা কেন?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 7:21 PM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, চলতি বছরে ১৫ অক্টোবর, শুক্রবার দশেরা উৎসব সারাদেশজুড়ে পালিত হয়েছে। এদিন অসুর রাবণকে হত্যা করেছিলেন রাম। আবার অন্যদিকে, নয় রাত, দশদিন পর মহিষাসুরকে পরাজিত করে জয়ী হয়েছিলেন দেবী দুর্গা। তাই এই উত্‍সব কখনও দুঃখের নয়, বরং সত্যের বিজয় হিসেবে পালিত হয়। দশটি মাথা থাকার কারণে রাবণকে দশানন-ও বলা হয়। তবে আপনি কি জানেন রাবণের এই দশটি মাথা কোথা থেকে পেয়েছিলেন ও দশটি মাথার পৃথক বর্ণনা রয়েছে।

রাবণের দশটি মাথার রহস্য

ত্রিলোক বিজয়ী রাবণ ছিলেন শিবের পরম ভক্ত। একবার তিনি মহাদিদেবকে খুশি করার জন্য কঠোর তপস্যা করেছিলেন। যখন ভগবান শিব হাজার বছর ধরে রাবণের তপস্যায় সন্তুষ্ট ছিলেন না। তারপর হতাশায়, রাবণ মহাদেবের কাছে তার মাথা দেওয়ার সিদ্ধান্ত নিলেন। শিবের ভক্তিতে লিপ্ত রাবণ ভোলেনাথের কাছে তার মাথা নিবেদন করেছিলেন। কিন্তু তবুও, রাবণের মৃত্যু হয়নি, পরিবর্তে, তার জায়গায় আরেকটি মাথা এল। এটি করার মাধ্যমে রাবণ শিবকে ৯ টি মাথা উপহার দিয়েছিলেন। যখন রাবণ দশমবারের জন্য মহাদেবের কাছে তার মাথা অর্পণ করতে চাইলেন, তখন শিব স্বয়ং রাবণের উপর সন্তুষ্ট হলেন এবং শিবের কৃপা পেয়ে রাবণ তখন দশানন হলেন। এই কারণে, রাবণকে শিবের পরম ভক্ত হিসাবে বিবেচনা করা হয়।

দশ মাথা কিসের প্রতীক

বিজয়দশমী উৎসবে রাবণের কুশপুত্তলিকা পোড়ানোর ঐতিহ্য রয়েছে। রাবণ ঈশ্বরের কাছ থেকে বিচ্ছিন্নতার প্রতীক। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, রাবণের দশটি মাথা দশটি অনিষ্টের প্রতীক। রাবণ অহং, অনৈতিকতা এবং ক্ষমতার অপব্যবহারের প্রতীক। কাম, ক্রোধ, লোভ, সংযুক্তি, বস্তু, মত্সর, লালসা, দুর্নীতি, অনৈতিকতা এবং দশম অহংকারের প্রতীক হিসাবে বিবেচিত হয়। রাবণও এই নেতিবাচক অনুভূতি দ্বারা প্রভাবিত হয়েছিল এবং এই কারণে, জ্ঞান এবং শ্রী সমৃদ্ধ হওয়া সত্ত্বেও তাঁর মৃত্যু ছিল অনিবার্য।

বাল্মীকি রামায়ণের মতে রাবণ

দশটি মাথা, বড় মোলার, তামার মতো ঠোঁট এবং বিশটি বাহু নিয়ে রাবণের জন্ম হয়েছিল। তিনি কয়লার মতো কালো ছিলেন এবং তাঁর দশ গলার কারণে তাঁর বাবা তাঁর নাম রেখেছিলেন দশগ্রীব। এছাড়াও, রাবণ দশানন, দশকন্দন ইত্যাদি নামে বিখ্যাত। রামায়ণ অনুসারে, দশ মাথা শুধু একটি বিভ্রম মাত্র। রাবণ, ভগবান শিবের একজন প্রবল ভক্ত, তার অধরা শক্তির জন্যও পরিচিত। অনেক ধর্মীয় গ্রন্থে উল্লেখ করা হয়েছে যে রাবণের দশটি মাথা ছিল শুধু একটি বিভ্রম তৈরি করার জন্য। রাবণের ১০ টি মাথা ছিল না। কথিত আছে যে তার গলায় ৯ টি রত্নের মালা ছিল। এই মালা দশ মাথাওয়ালা রাবণের মায়া তৈরি করেছিল। রত্নের এই মালা রাবণকে তার মা অসুর কায়াকাসি দিয়েছিলেন।

আরও পড়ুন: Durga Puja 2021: দেবী দুর্গার বাহন সিংহ-ই কেন? রয়েছে এক আশ্চর্য কাহিনি

আরও পড়ুন: Dussehra 2021: রাবণ সম্পর্কে কিছু অজানা তথ্য, যা অনেকেরই জানা নেই