Chaitra Navratri 2022: নবরাত্রির অষ্টমীতে দেবীর কোন রূপ পুজো করা হয়? শুভ মুহূর্ত ও গুরুত্ব কী?

Maa Mahaguari: ভক্তরা নয়টি ভিন্ন অবতারে দেবী দুর্গার পূজা করেন এবং নয় দিন উপবাস করে। শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দ মাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রী মা দুর্গার নয়টি রূপ।

Chaitra Navratri 2022: নবরাত্রির অষ্টমীতে দেবীর কোন রূপ পুজো করা হয়? শুভ মুহূর্ত ও গুরুত্ব কী?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 7:29 AM

সারা দেশজুড়ে পালিত হচ্ছে চৈত্র নবরাত্রি। পবিত্র নয় দিনের উৎসব এই বছরের ২ এপ্রিল থেকে শুরু হয়েছিল এবং আজ অষ্টম দিন। যেখানে দেবী দূর্গাকে মহাগৌরীর পূজা করা হয়।

ভক্তরা নয়টি ভিন্ন অবতারে দেবী দুর্গার পূজা করেন এবং নয় দিন উপবাস করে। শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দ মাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রী মা দুর্গার নয়টি রূপ।

নবরাত্রি বছরে দুবার উদযাপিত হয়, চৈত্র নবরাত্রি বসন্ত ঋতুর সমাপ্তি এবং গ্রীষ্ম ঋতুর সূচনা করে।

শুভ মুহুর্ত

অষ্টমী তিথি শুরু হয় – 0৮ এপ্রিল রাত ১১টা ৫ মিনিট

অষ্টমী তিথি শেষ হয় – ১০ এপ্রিল,বেলা ১টা ২৩ মিনিট

কাহিনি

চৈত্র নবরাত্রির অষ্টম দিনে দেবী মহাগৌরীর পূজা করা হয়। হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে দেবী শৈলপুত্রী ১৬ বছর বয়সে অসাধারণ সুন্দরী এবং ফর্সা গায়ের প্রতিভাধর ছিলেন।

এর ফলে তিনি দেবী মহাগৌরী হিসেবে নামকরণ করা হয়। তাকে শঙ্খ, চাঁদ এবং কুণ্ডের সাদা ফুলের সাথে তুলনা করা হয়েছে। ছোট অস্ত্র দিয়ে, দেবী মহাগৌরীকে প্রতিনিধিত্ব করা হয়। তিনি এক ডান হাতে ত্রিশূল ধারণ করেন এবং অপরটি অভয়া মুদ্রায় রাখেন। নবরাত্রির অষ্টম দিনে সন্ধি পূজা করা হয়। নবরাত্রি পূজার সময় সন্ধি পূজা বিশেষ গুরুত্বপূর্ণ। অষ্টমী তিথি শেষ হলে এবং নবমী তিথি শুরু হলে এটি করা হয়।

পূজার বিধি

তাঁর উপরের ডান এবং বাম হাতে ত্রিশূল (ত্রিশূল) এবং একটি ডামরু হয়েছে।  নীচের হাতে অভয়া এবং বরামুদ্রা ধারণ করেন। এই রূপে দেবীর বাহন হল একটি ষাঁড়। দুর্গার এই রূপটিকে তার ফর্সা বর্ণের কারণে মহাগৌরী বলা হয়। মহাগৌরী পূজার বিধি ভগবান গণেশকে (বিঘ্নহর্তা) আমন্ত্রণ জানিয়ে পূজা শুরু করুন এবং তাঁর আশীর্বাদ প্রার্থনা করুন। একটি বাধা মুক্ত নবরাত্রি ব্রত। তারপর, নিম্নলিখিত মন্ত্রগুলি জপ করে মা মহাগৌরীকে আবাহন করুন।

যা দেবী সর্বভূতেষু মা মহাগৌরী রূপেন সংস্থিতা।

নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ ॥

সিঁদুর, মেহেন্দি, কাজল, টিপ, চুড়ি, পায়ের আংটি, চিরুনি, আল্টা, আয়না, পায়ের পাতা, সুগন্ধি, কানের দুল, নাকের পিন, নেকলেস, লাল চুনরি, মহাভার, চুলের পিন ইত্যাদি দিয়ে দেবীকে সাজানো হয়। সবজির তরকারি এবং হালুয়া দিয়ে মহাগৌরী ভোগের পূজা এবং মা মহাগৌরীকে অর্পণ করুন। কর্পূর জ্বালিয়ে আরতি মন্ত্র করে পূজা শেষ করুন। প্রণাম করুন এবং প্রসাদ বিতরণ করুন।

আরও পড়ুন : Chaitra Navratri 2022: শত্রু ও দুষ্টের বিনাশ করেন যিনি, তিনিই দেবী কালরাত্রি! অশুভ শক্তির থেকে দূরে থাকতে আজ এই মন্ত্রগুলি পড়ুন