Chaitra Navratri 2022: শত্রু ও দুষ্টের বিনাশ করেন যিনি, তিনিই দেবী কালরাত্রি! অশুভ শক্তির থেকে দূরে থাকতে আজ এই মন্ত্রগুলি পড়ুন

Goddess Kalratri: কালরাত্রির রঙ কৃষ্ণবর্ণের। মায়ের রঙের কারণে তাকে কালরাত্রি বলা হয়। কথিত আছে যে ভক্তরা আন্তরিক চিত্তে মায়ের আরাধনা করেন তাদের সকল ইচ্ছা শীঘ্রই পূরণ হয়।

Chaitra Navratri 2022: শত্রু ও দুষ্টের বিনাশ করেন যিনি, তিনিই দেবী কালরাত্রি! অশুভ শক্তির থেকে দূরে থাকতে আজ এই মন্ত্রগুলি পড়ুন
শত্রু ও দুষ্টের বিনাশ করেন যিনি, তিনিই দেবী কালরাত্রি
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Apr 08, 2022 | 7:34 AM

চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে নবরাত্রি শুরু হয়েছে। আজ নবরাত্রির সপ্তম দিন এবং এই দিনে মা কালরাত্রির পূজা করার বিধান রয়েছে। এটি বিশ্বাস করা হয় যে এই দিনে দেবী কালরাত্রির আরাধনা করা একজন ব্যক্তিকে তার উপর আসা ঝামেলা থেকে রক্ষা করে। মা দুর্গার এই রূপ শত্রু ও দুষ্টের বিনাশকারী।

এমনটা বিশ্বাস করা হয় যে নবরাত্রির সপ্তম দিনে মা কালরাত্রির পূজা-অর্চনা করলে জীবনে কখনো ভূত-প্রেত বা অশুভ শক্তির ভয় তাড়িত করে না। কালরাত্রির রঙ কৃষ্ণবর্ণের। মায়ের রঙের কারণে তাকে কালরাত্রি বলা হয়। দেবী কালরাত্রির ৪টি বাহু রয়েছে। কথিত আছে, অসুরদের রাজা রক্তবীজকে বধ করার জন্য মা দুর্গা এই রূপ ধারণ করেছিলেন। কথিত আছে যে ভক্তরা আন্তরিক চিত্তে মায়ের আরাধনা করেন তাদের সকল ইচ্ছা শীঘ্রই পূরণ হয়।

পূজা পদ্ধতি

নবরাত্রির সপ্তম দিনে কালরাত্রির পূজা করতে, সকালে ঘুম থেকে উঠে স্নান থেকে অবসর নিন। এরপর মন্দির পরিষ্কার করে দেবীকে স্মরণ করুন। অক্ষত, ধূপ, গন্ধ, ফুল এবং গুড়ের নৈবেদ্য দিয়ে কালরাত্রির প্রতি শ্রদ্ধা নিবেদন করুন। এর পরে, মাকে তার প্রিয় ফুল রাতরানি নিবেদন করুন। দেবীর কথার পূজা করুন এবং কালরাত্রির মন্ত্রগুলি জপ করুন। শেষে মায়ের আরতি করুন। দেবী কালরাত্রিতে গুড় নিবেদন করা উচিত বলে বিশ্বাস করা হয়। এই দিনে দানেরও বিশেষ গুরুত্ব রয়েছে। তাই ব্রাহ্মণদের দান করতে হবে।

মন্ত্র

১. ওম আইম হ্রীম ক্লেইন চামুন্ডায়ি ভিচাই ওম কালরাত্রি দৈব্য নমঃ।

২. ওম কালরাত্রায়য় নমঃ:

৩. মোটা শতরন সঘায়া ঘাটি

৪. ওম হ্রীম শ্রী ক্লিন দুর্গতি নাশিন্যাই মহামায়াই স্বাহা।

৫. ওম সর্বপ্রশমনম্ ত্রৈলোক্যস্য অখিলেশ্বরী।

ইভামেব ত্বথ কর্মস্মাদ্ বৈভিনাশনাম নমো সে আম।

৬. যদি চাপা ভারো দেয়াস্ত্বয়স্মকম মহেশ্বরী।।

সংস্মৃত সংস্মৃত ত্বাম ন হিংসেথাঃ পরমা পদঃ।

৭. লক্ষ্য যশ্চমার্ত্যঃ স্তবৈরবীঃ ত্বা স্তোষ্ট্যম্লনে

তস্য বিত্তির্ধবিভাবঃ ধনদারাদি সম্পদম্ অম্ ।

আরও পড়ুন: Hindu Rituals: গ্রাম বাংলার প্রাচীন ব্রতের কদর এখনও! কেন পালন করা হয় অশোক ষষ্ঠী , জানুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla