Mahakaleshwar Jyotirlinga Temple: বারো জ্যোতির্লিঙ্গের থেকে এই মন্দির একদম ভিন্ন! রইল বিখ্যাত মন্দিরের অজানা কিছু আধ্যাত্মিক তথ্য

শ্রাবণ মাসে প্রতি সোমবার পালকিতে করে মন্দির থেকে মহাকালেশ্বরের শোভাযাত্রা বের করা হয়। এই অনুষ্ঠানটি ভক্তদের একটি বিশাল সমাবেশ তৈরি হয়।

Mahakaleshwar Jyotirlinga Temple: বারো জ্যোতির্লিঙ্গের থেকে এই মন্দির একদম ভিন্ন! রইল বিখ্যাত মন্দিরের অজানা কিছু আধ্যাত্মিক তথ্য
এই প্রাচীন ও বিখ্যাত মন্দিক সম্পর্কে কিছু তথ্য জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 9:54 PM

আতরাঙ্গি রে (Atrangi Re) সিনেমা মুক্তি পাওয়ার পরই বেশ খোসমেজাজে সারা আলি খান (Sara Ali Khan )। সম্প্রতি মা অমৃতা সিংয়ের সঙ্গে উজ্জয়িনীর বিখ্যাত মহাকালেশ্বর মন্দির (Mahakaleshwar Jyotirlinga Temple) দর্শনে গিয়েছেন সারা। আর সেই ট্রিপের ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়াতে (Social Media)। সেখানে দেখা গিয়েছে, মন্দির চত্বরে মনোরম পরিবেশকে সঙ্গে নিয়ে মায়ের পাশে বসে রয়েছেন বলিউডের উঠতি অভিনেত্রী। ভগবান মহাকালেশ্বর ( Lord Mahakaleshwar) দর্শন ও শ্রদ্ধা জানাতে পৌঁছে গিয়েছেন মা-মেয়ে।

বলিউডের অভিনেত্রীরা মহাকালেশ্বর মন্দিরে গিয়ে কী করছেন?এমন প্রশ্ন অনেকের মনেই জাগতে পারে। তবে এই মন্দির বেশ প্রাচীন। এর সঙ্গে জড়িয়ে রয়েছে ধর্মীয় ও আধ্যাত্মিকতার সংযোগ। এই প্রাচীন ও বিখ্যাত মন্দিক সম্পর্কে কিছু তথ্য জেনে নিন…

– উজ্জয়িনীর পবিত্র শিপ্রা নদীর তীরে অবস্থিত এই মহাকালেশ্বর মন্দিরটি ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছে। দেশের অন্যতম বিখ্যাত মন্দির এটি। এই প্রাচীন মন্দিরের প্রধান দেবতা হলেন মহাকালেশ্বর জ্যোতির্লিঙ্গ। একটি স্বয়ম্ভু । বারোটি গুরুত্বপূর্ণ জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি।

– মহাকালেশ্বর দুটি সংস্কৃত শব্দের মিলিত শব্দ। মহা-র অর্থ মহান বা বড় এবং কালের অর্থ হল সময়। সাধারণত মানে সময় হলে এর প্রকৃত অর্থ মৃত্যু। তাই, ভগবান শিবকে প্রায়শই মহাকাল বলা হয়, যার অর্থ সময়ের চেয়ে উঁচুতে অবস্থান বা সময় ও মৃত্যুর ধারণার বাইরে।

– এখানে শিবলিঙ্গ নিজের থেকে শক্তি আহরণ করে এবং মন্ত্রশক্তি সম্পাদনের মাধ্যমে শক্তি যোগ করার প্রয়োজন অপ্রয়োজনীয়।

– মহাকালেশ্বর জ্যোতির্লিঙ্গ হল দক্ষিণমুখী । বাকি জ্যোতির্লিঙ্গগুলির থেকে ভিন্ন।

– এই প্রাচীন নিদর্শনটি পুরাণে একটি উল্লেখ পাওয়া যায় এবং এটি প্রমাণ করে যে এটি বহু শতাব্দী ধরে বিদ্যমান।

– এই জ্যোতির্লিঙ্গ তার ভস্ম আরতির জন্য বিখ্যাত। যার অর্থ বিভূতি নামক পবিত্র ছাই দিয়ে আরতি করা হয়।

– মহাকালেশ্বর মানে ঈশ্বর, যিনি মানুষের নিয়ন্ত্রণের বাইরে সময়কে নিয়ন্ত্রণ করেন। নশ্বর প্রাণীরা মৃত্যুর পরে ছাই হয়ে যায়, এবং তাই, এটি মহাকালের সামনে নত হওয়ার ক্রিয়াকে প্রতীকী করে, যার অর্থ সময়ের ঈশ্বর।

– শ্রাবণ মাসে প্রতি সোমবার পালকিতে করে মন্দির থেকে মহাকালেশ্বরের শোভাযাত্রা বের করা হয়। এই অনুষ্ঠানটি ভক্তদের একটি বিশাল সমাবেশ তৈরি হয়।

আরও পড়ুন: Kerala Makaravilakku Festival 2022: সংক্রান্তিতে সবরিমালা মন্দিরে মাকারা জ্যোতির দর্শন মেলে! এর ইতিহাস ও গুরুত্ব কী?