Kerala Makaravilakku Festival 2022: সংক্রান্তিতে সবরিমালা মন্দিরে মাকারা জ্যোতির দর্শন মেলে! এর ইতিহাস ও গুরুত্ব কী?

'মকরবিলাক্কু'-এর একটি 'দর্শন', একটি প্রদীপ যা পাথানামথিট্টা জেলার পশ্চিম ঘাট পর্বতশ্রেণীর পোনাম্বালামেদু পাহাড়ে জ্বলে এবং সূর্যাস্তের পরে প্রদর্শিত 'মকারা জ্যোতি' তারকা কেরালায় মকর সংক্রান্তির দিনটিকে চিহ্নিত করে।

Kerala Makaravilakku Festival 2022: সংক্রান্তিতে সবরিমালা মন্দিরে মাকারা জ্যোতির দর্শন মেলে! এর ইতিহাস ও গুরুত্ব কী?
দীপারাধনের মধ্য দিয়ে শুরু হয় সাত দিনের মকরবিলাক্কু উৎসব।

মকর সংক্রান্তির দিন বিভিন্ন রাজ্যে বিভিন্ন নামে পুজো-পার্বণ চলে। এদিন কেরালার সবরিমালায় ভগবান আয়াপ্পা মন্দিরের মাকারাবিলাক্কু উৎসব হিসেবে পালন করা হচ্ছে। এই দিনে, ‘তিরুভভরনম’ নামে পবিত্র অলঙ্কার, যা দেবতার দ্বারা পরিধান করা হয়, পান্ডালম প্রাসাদ থেকে আনা হয় যেখানে ভগবান আয়াপ্পা তার শৈশব কাটিয়েছিলেন বলে বিশ্বাস করা হয়। সন্ধ্যা নাগাদ ভক্তরা মন্দিরে পৌঁছায়, এবং এর পরে একটি ‘দীপারাধনা’ হয়। ‘মকরবিলাক্কু’-এর একটি ‘দর্শন’, একটি প্রদীপ যা পাথানামথিট্টা জেলার পশ্চিম ঘাট পর্বতশ্রেণীর পোনাম্বালামেদু পাহাড়ে জ্বলে এবং সূর্যাস্তের পরে প্রদর্শিত ‘মকারা জ্যোতি’ তারকা কেরালায় মকর সংক্রান্তির দিনটিকে চিহ্নিত করে। দীপারাধনের মধ্য দিয়ে শুরু হয় সাত দিনের মকরবিলাক্কু উৎসব।

রাজ্যে কোভিড -১৯ মামলার সংখ্যা বৃদ্ধির কারণে তীর্থযাত্রীর সংখ্যা হ্রাস পেয়েছে। তবুও, এই শুভলগ্নে ৭৫ হাজারের বেশি তীর্থযাত্রী শুক্রবার ‘মাকারবিলাক্কু’ দেখার সুযোগ পাবেন বলে মন্দির পরিচালনাকারী ত্রাভাঙ্কোর দেবস্বম বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।

মাকারা জ্যোতি এবং মাকারবিলাক্কু উত্সব: ইতিহাস এবং তাৎপর্য

মকর সংক্রান্তিতে মকর জ্যোতি নক্ষত্রটি আকাশে দেখা যায় এবং এটি ধনু রাশি (ধনু) থেকে মকর রাশিতে (মকর) সূর্যের যাত্রাকে চিহ্নিত করে। ১৪ জানুয়ারি মাকারম মাসের মালায়ালাম মাসের প্রথম দিন। মকর জ্যোতি দর্শন বার্ষিক সবরিমালা তীর্থযাত্রার সমাপ্তি চিহ্নিত করে। এই দিনে সন্ধ্যায়, ভগবান আয়াপ্পার পবিত্র অলঙ্কারগুলি একটি শোভাযাত্রায় প্রায় 80 কিলোমিটার দূরে অবস্থিত পান্ডালম প্রাসাদ থেকে শবরীমালা মন্দিরে আনা হয়। পূর্ববর্তী পান্ডালম রাজপরিবার এই অলঙ্কারগুলির রক্ষক।

মাকারা ভিলাক্কু, ওদিকে, সবরিমালা মন্দির জুড়ে পোনাম্বালামেদু মালভূমিতে একটি আলো জ্বালানো হয়। আলোর স্বর্গীয় উত্স আছে বলে বিশ্বাস করা হয়। আচার অনুসারে, সবরিমালার গোড়ায় পাম্বা মন্দিরের প্রধান পুরোহিত ভক্তদের তিনবার আলো দেখান। রিপোর্ট অনুযায়ী, মালয় আরায় আদিবাসীরা অতীতে এই আচার পালন করত। কিন্তু ১৯৫০-এর দশকের গোড়ার দিকে ট্রাভাঙ্কোর দেবস্বম বোর্ড মন্দিরের প্রশাসনের দায়িত্ব নেওয়ার পর তারা এই অধিকার হারায়। মাকারবিলাক্কু উৎসব সাত দিন স্থায়ী হয়। অনেক তীর্থযাত্রী সাধারণত সবরিমালাতেই থাকে যতক্ষণ না উৎসব শেষ হয় এবং কুরুথি পূজা করা হয়।

আরও পড়ুন: Makar Sankranti 2022: সব তীর্থ বারবার গঙ্গাসাগর এক বার! মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে পূণ্যস্নান ও কপিলমুণি আশ্রমের মাহাত্ম্য কী ?

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla