Mauni Amavasya 2024: সর্বার্থ সিদ্ধি যোগে মাঘী অমাবস্যা, ৫ ভুল করলেই অভিশাপ মিলবে দ্রুত!

Hindu Rules: শাস্ত্রমতে, মাঘ মাসের এই বিশেষ অমাবস্যাকে বিশেষভাবে পুণ্যময় বা ফলদায়ক বলে মনে করা হয়। মনে করা হয় যে এই অমাবস্যায় স্নান-দান, তর্পণ ও পিন্ডদান করলেমোক্ষ লাভ করা সম্ভব হয়। তাই এদিন বেশ কিছু কাজ করা থেকে বিরত থাকুন। সেই কাজগুলি ভুলক্রমে করে থাকেন তাহলে আপনি অজান্তেই নিজের বিপদ ডেকে আনতে পারে।

Mauni Amavasya 2024: সর্বার্থ সিদ্ধি যোগে মাঘী অমাবস্যা, ৫ ভুল করলেই অভিশাপ মিলবে দ্রুত!
Follow Us:
| Updated on: Jan 19, 2024 | 7:45 AM

হিন্দু ক্যালেন্ডার মতে, আগামী ৯ ফেব্রুয়ারিতে পালিত হতে চলেছে মৌনী অমাবস্যা বা মাঘী অমাবস্যা। মাঘ মাসের অমাবস্যা বলেই নয়, এদিন আবার যোগ হচ্ছে সর্বার্থ সিদ্ধি যোগও। এই যোগে যে কাজই করুন না কেন, তাতেই মিলবে সাফল্য। মৌনী অমাবস্যার দিন সকালে স্নান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পুণ্যের কাজ বলে মনে করা হয়। পাশাপাশি পূর্বপুরুষদের খুশি করার চেষ্টা করা উচিত এদিন। মাঘ মাসের অমাবস্যা পাক্ষিকের অমাবস্যাকে বলা হয় মাঘী বা মৌনী অমাবস্যা।

শাস্ত্রমতে, মাঘ মাসের এই বিশেষ অমাবস্যাকে বিশেষভাবে পুণ্যময় বা ফলদায়ক বলে মনে করা হয়। মনে করা হয় যে এই অমাবস্যায় স্নান-দান, তর্পণ ও পিন্ডদান করলেমোক্ষ লাভ করা সম্ভব হয়। তাই এদিন বেশ কিছু কাজ করা থেকে বিরত থাকুন। সেই কাজগুলি ভুলক্রমে করে থাকেন তাহলে আপনি অজান্তেই নিজের বিপদ ডেকে আনতে পারে।  আপনার ভুল কাজের জন্য পূর্বপুরুষদের আত্মাও অতৃপ্ত হতে পারে। তাই মৌনী অমাবস্যার দিন কোন কোন কাজ একেবারেই করবেন না, তা জেনে নিন এখানে…

মৌনী অমাবস্যার দিন, আপনার পূর্বপুরুষদের স্নান ও তর্পণ না করার ভুল এড়িয়ে চলা উচিত। তর্পণ না করলে  পূর্বপুরুষদের আত্মা চির-অতৃপ্ত থাকবে। কথিত আছে পৈতৃক সংসারে জলের অভাব থাকলে, তর্পণ করা উচিত।

মৌনী অমাবস্যায় গরু, কুকুর, কাক, পাখি প্রভৃতি কোনও প্রাণিকেই কোনওভাবে ক্ষতি করবেন না। কারণ অমাবস্যার দিন পঞ্চবলি কর্ম অনুসারে এই প্রাণীদের খাবার খাওয়ানো হয়। পূর্বপুরুষেরা সেই খাবার খেয়ে থাকেন।

অমাবস্যার দিনে সাদা কাপড় কেনা এড়িয়ে চলুন। কারণ ওই দিন সাদা কাপড় পূর্বপুরুষদের দান করা হয়। জামাকাপড়ের মধ্যে লুঙ্গি, ধুতি ও তোয়ালে দান করতে পারেন।

মৌনী অমাবস্যা সকল অমাবস্যার মধ্যে বিশেষ। ওই দিন মাংস, মদ, তামসিক ইত্যাদি খাওয়া উচিত নয়। ব্রহ্মচর্যের নিয়ম মেনে চলতে হবে।

মৌনী অমাবস্যায়, ভগবান বিষ্ণু ও পূর্বপুরুষের দেবতা আর্যমের পূজা করতে ভুলবেন না। তাদের কৃপায় আপনার পূর্বপুরুষরা মোক্ষ লাভ করতে পারেন।

মৌনী অমাবস্যা ও মাঘ মাসে স্নান করা অত্যন্ত পুণ্য ও ফলদায়ক। ধর্মীয় বিশ্বাস অনুসারে, মাঘ মাসে যে ব্যক্তি গঙ্গা স্নান করেন তিনি সহজেই বিষ্ণুর আশীর্বাদ লাভ করেন এবং মোক্ষ লাভ হয়।

যদি বুঝতে পারেন পূর্বপুরুষদের আত্মা অসন্তুষ্ট হয় তাহলে তিনি অভিশপ্ত হতে পারেন। জীবনে অগ্রগতি আসতে পারে না, আপনি বা পরিবারের কোনও সদস্য কোনও রোগে ভুগতে পারেন, এমনকি কাজে বাধা আসতে পারে।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।