Parashuram Jayanti 2022: আজ অক্ষয় তৃতীয়ার সঙ্গে পালিত হচ্ছে পরশুরাম জয়ন্তী! কে এই পরশুরাম, জেনে নিন

অক্ষয় তৃতীয়ার দিনই পালিত হয় পরশুরাম জয়ন্তী। দুটোই বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় দিনে পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, বিষ্ণুর দশাবতারের মধ্যে ষষ্ঠ।

Parashuram Jayanti 2022: আজ অক্ষয় তৃতীয়ার সঙ্গে পালিত হচ্ছে পরশুরাম জয়ন্তী! কে এই পরশুরাম, জেনে নিন
পরশুরাম জয়ন্তী
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 6:00 AM

আজ অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya)। সেই সঙ্গে আজ পরশুরাম জয়ন্তীও। বলা হয়ে থাকে যে, এই পরশুরাম (Parshuram) হলেন বিষ্ণুর দশাবতারের মধ্যে ষষ্ঠ। পুরাণ মতে, পরশুরামের জন্ম চান্দ্র বৈশাখ মাসের শুক্লা তৃতীয়া তিথিতে হওয়ার কারণে এই দিনটা ‘পরশুরাম জয়ন্তী’ পালিত হয়। কিন্তু অন্যান্য অবতারদের মত, পরশুরামকে পূজিত করা হয় না কারণ তাকে অমর বলে বিশ্বাস করা হয়। হিন্দু পৌরাণিক তথ্য অনুযায়ী, যে আট জন পুরুষ অমরত্ব লাভ করেছেন, পরশুরাম তাঁদের মধ্যে অন্যতম। বিষ্ণুর অবতারদের মধ্যে পরশুরামই একমাত্র অমর।

অক্ষয় তৃতীয়ার দিনই পালিত হয় পরশুরাম জয়ন্তী। দুটোই বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় দিনে পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, বিষ্ণুর এই অবতার ছিল সবচেয়ে বিতর্কিত। বিষ্ণুর এই ষষ্ঠ অবতারের উদ্দেশ্য ছিল পাপী, ধ্বংসাত্মক এবং ধর্মহীন রাজাদের দূর করা, যাঁরা সম্পদ লুণ্ঠন করেছিল এবং রাজা হিসেবে তাদের দায়িত্ব পালন করেননি।

এই পরশুরাম জয়ন্তীতে জেনে নিন ভগবান পরশুরাম সম্পর্কিত কিছু অজানা তথ্য-

-পরশুরাম হলেন ভগবান বিষ্ণুর দশাবতারের মধ্যে ষষ্ঠ।

-তাঁর নিঃস্বার্থ তপস্যার জন্য মহাদেব প্রসন্ন হয়ে তাঁকে একটি পরশু বা কুঠার দিয়েছিলেন বর হিসেবে।

-বিশ্বাস করা হয়ে থাকে যে, ভগবান শিব পরশুরামকে যুদ্ধ শিল্প শিখিয়ে ছিলেন।

-বিশেষজ্ঞরা মনে করেন, ভগবান শিবের অস্ত্রের আশীর্বাদ পাওয়ার পর যুদ্ধে পরশুরামকে কেউ হারাতে করতে পারেনি।

-হিন্দু পুরাণ মতে পরশুরামই হলেন সেই ব্যক্তি যিনি মহাভারতের বিখ্যাত চরিত্র যেমন ভীষ্ম, দ্রোণাচার্য এমনকি কর্ণকে অস্ত্র ব্যবহারের দক্ষতা শিখিয়েছিলেন।

-পরশুরামের পরিবার সম্পর্কে যতদূর জানা যায়, পরশুরামের পিতা জমদগ্নি ছিলেন ব্রাহ্মণ এবং মাতা রেণুকা ছিলেন ক্ষত্রিয়কন্যা। তাই পরশুরাম জন্মসূত্রে ব্রাহ্মণ হলেও তিনি প্রবল ক্ষাত্রতেজসম্পন্ন ছিলেন।

-মনে করা হয় যে, ভগবান পরশুরাম ইন্দো‌রের জনপাব হিলসে জন্মগ্রহণ করে। আজ অবধি এই পাহাড়ের চূড়ায় একটি শিব মন্দির স্থাপিত হয়েছে, যেখানে পরশুরাম ধ্যান ও পূজা করেছিলেন বলে বিশ্বাস করা হয়।

-মানুষের মধ্যে আজও এই বিশ্বাস রয়েছে যে পরশুরাম এখনও এই বিশ্বে বেঁচে রয়েছে। হিন্দু পৌরাণিক বিশ্বাস অনুযায়ী পরশুরাম অমর।

-এই বিশ্বাসের জেরে, তাঁর অমর হওয়ার কারণে ভগবান শিব, রাম, কৃষ্ণ এবং অন্যান্য দেব-দেবীর মতো পরশুরামের পুজো করা হয় না।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

আরও পড়ুন: অক্ষয় তৃতীয়ায় বিরল রাজযোগ, শুভ দিনে কী করবেন আর কী করবেন না, জানুন

আরও পড়ুন: অক্ষয় তৃতীয়ায় ঘরে লক্ষ্মী পুজো করলে ভুলেও এই ভুলগুলো করবেন না! হবে চরম অর্থক্ষতি

আরও পড়ুন: কোন উদ্দেশ্য নিয়ে স্বামীজি রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন, জানেন?