Sawan 2024: এবছর শ্রাবণ মাসের প্রথম সোমবার কবে পড়েছে? মহাদেবকে তুষ্ট করার সহজ পদ্ধতি জানুন

Lord Shiva Blessing: শ্রাবণ মাসে সোমবারগুলিতে সঠিক আচার মেনে শিবের সেবা ও পুজো করা হলে ভক্তদের সব ইচ্ছে পূরণ হয়। তাই এই পবিত্র মাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন শিবভক্তরা। শুধু শিবের নয়, সঙ্গে পার্বতীরও বিশেষ পুজো করার রীতি রয়েছে।

Sawan 2024: এবছর শ্রাবণ মাসের প্রথম সোমবার কবে পড়েছে? মহাদেবকে তুষ্ট করার সহজ পদ্ধতি জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2024 | 6:47 PM

জ্যৈষ্ঠ মাসের ভ্য়াপসা গরম থেকে বাঁচতে বর্তমানে সকলেই বর্ষার আগমনের অপেক্ষা রয়েছেন। কবে  আসবে বর্ষা। কবে নামবে বৃষ্টি? জ্যৈষ্ঠ মাস শেষ হতে না হতেই শুরু হয়ে যাবে ভোলেবাবার প্রিয় মাস, শ্রাবণ মাস। এই গোটা মাস জুড়ে মহাদিদেবর পুজো করা হয়ে থাকে। শ্রাবণ মাসের প্রতিটি সোমবার, মন ও ভক্তি ভরে ভোলেনাথের পুজো করেন অনেকেই। কথিত আছে, শ্রাবণ মাসের প্রতি সোমবার শিবের সেবা করলে মনের ইচ্ছে, বাসনা পূর্ণ হয়। তাহলে তবে পড়বে পবিত্র মাসের প্রথম সোমবার।

হিন্দু ক্যালেন্ডার মতে, এ বছর ২২ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস। আর শেষ হচ্ছে ১৯ অগস্ট। মনে করা হয়। শ্রাবণ মাসে সোমবারগুলিতে সঠিক আচার মেনে শিবের সেবা ও পুজো করা হলে ভক্তদের সব ইচ্ছে পূরণ হয়। তাই এই পবিত্র মাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন শিবভক্তরা। শুধু শিবের নয়, সঙ্গে পার্বতীরও বিশেষ পুজো করার রীতি রয়েছে। প্রতি সোমবার উপবাস রেখে বাবার মাথায় জল ঢেলে পুজো করেন শিবভক্তরা। তাতে মনবাসনা যেমন পূরণ হয়, তেমনি সংসারে সুখ-শান্তি বজায় থাকে চিরকালের মতো।

শিবপুরাণ মতে, শ্রাবণ বা সাওয়ান মাস হল ভগবান শিবের প্রিয়। কথিত আছে, ভক্তিভরে এই মাসের সোমবারে উপবাস রেখে পুজো করলে খুব সহজেই মহাদেবের আশীর্বাদ পাওয়া যায়। পঞ্চাঙ্গ মতে, আষাঢ় পূর্ণিমা পড়েছে ২১ জুলাই । পরের দিন অর্থাৎ ২২ জুলাই থেকে শুরু হবে সাওয়ান মাস। এদিনই শ্রাবণ মাসের প্রথম সোনবার পালিত হতে চলেছে।

শ্রাবণ মাসের সোমবারে শিবের পুজোর পদ্ধতি

সোমবার ভোরে ঘুম থেকে উঠে দেব-দেবীর সামনে ধ্যান করে দিন শুরু করুন। এরপর স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করে ভগবান শিবের অভিষেক করুন। উপবাস রাখার প্রতিজ্ঞা করুন। এরপর গন্ধ, ফুল, ধূপ, বেল পাতা, অক্ষত ইত্যাদি অর্পণ করুন। দেশি ঘির প্রদীপ জ্বালিয়ে আরতি করে মহাদেবের মন্ত্র জপ করা উচিত। এদিনে শিব চালিসা পাঠ করা অত্যন্ত ফলদায়ক। গাঁজা, ফল ও সাদা মিষ্টি-সহ ভগবান শিবকে প্রিয় জিনিসগুলি নিবেদন করুন।