Vastu Shastra: ৭টি দ্রুতগামী অশ্বের ছবি কেন এত গুরুত্বপূর্ণ! এর অমোঘ ক্ষমতা জানলে চমকে যাবেন…

Significance and Importance: হিন্দুধর্মে বাস্তুশাস্ত্র বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। মনে করা হয় সঠিকভাবে বাস্তুশাস্ত্রের নিয়মগুলি মেনে চললে সংসার সুখের হয়।

Vastu Shastra: ৭টি দ্রুতগামী অশ্বের ছবি কেন এত গুরুত্বপূর্ণ! এর অমোঘ ক্ষমতা জানলে চমকে যাবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 6:29 PM

স্বাস্থ্য ভাল রাখতে, মন শান্ত করতে ও দেহে ইতিবাচক শক্তির (Positivity) প্রবাহ বজায় রাখতে আমরা কেউ ধ্যান করি, কেউ আবার করেন যোগা। এই ধরনের কর্মগুলি অত্যন্ত ফলদায়ী। দেহের মতো গৃহেও সুখ ও সমৃদ্ধি বজায় রাখতে হলে কিছু নিয়ম মেনে চলা আবশ্যক। ওই নিয়মে চললে গৃহে ইতিবাচক শক্তির প্রবাহ অব্যাহত থাকে। সংসারে শান্তি আসে। গৃহে নেতিবাচক শক্তির প্রবাহ দূর করতে বাস্তুশাস্ত্র (Vastu Shastra) তাই কিছু কাজের কথা বলে যা করলে পরিবারের সকল সদস্য থাকতে পারেন সারাজীবন আনন্দে। হিন্দুধর্মে (Hinduism)  বাস্তুশাস্ত্র বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। মনে করা হয় সঠিকভাবে বাস্তুশাস্ত্রের নিয়মগুলি মেনে চললে সংসার সুখের হয়। বাস্তুশাস্ত্র অনুসারে এমনই একটি কর্ম হল বাড়ির দেওয়ালে সাতটি ছুটন্ত ঘোড়ার ছবি টাঙানো।

দ্রুতগামী অশ্ব কোন বার্তা বহন করে?

বাস্তুশাস্ত্র অনুসারে বাড়িতে প্রবেশের দিক থেকে শুরু করে গৃহের কোন কোণে কোন জিনিস রাখা হচ্ছে তার পূর্ণ প্রভাব প঩ড়ে বাস্তুতে। প্রত্যেকটি বস্তুরই ইতিবাচক বা নেতিবাচক প্রভাব রয়েছে। বাস্তুশাস্ত্র অনুসারে সাতটি দ্রুতগামী অশ্বের ছবি গৃহে ইতিবাচক ফল আনতে পারে। আনতে পারে শক্তির প্রবাহে ভারসাম্য। বাস্তুশাস্ত্রে সাতটি অশ্বের অর্থ হল সাফল্য, শান্তি ও প্রগতি।

বাস্তুশাস্ত্র অনুসারে গৃহের পূর্বদিকের দেওয়ালে সাতটি ছুটন্ত ঘোড়ার ছবি টাঙানো উচিত। এর ফলে অন্যের থেকে প্রতিযোগিতায় গৃহস্বামী সহ পরিবারের লোকেরা অনেক এগিয়ে থাকতে পারবেন।

ছুটন্ত ঘোড়া শক্তি ও চিন্তার স্বাধীনতারও প্রতীক। তাই পশ্চিমদিকের দেওয়ালে এই ছবি রাখলে গৃহে বসবাসকারীদের শিল্পসত্তার বিকাশ ঘটে।

বাস্তুশাস্ত্র অনুসারে সাফল্যকে নির্দেশ করে ঘোড়া। দক্ষিণদিকের দেওয়ালে তাই সাতটি দ্রতগামী অশ্বের ছবি থাকলে গৃহসংক্রান্ত যে কোনও সিদ্ধান্তে সাফল্য লাভ হয়।

সাতটি ছুটন্ত ঘোড়ার পটভূমিতে লাল রং ব্যবহার হলে তা মঙ্গলকে নির্দেশ করে। ফলে ঘরে এই ছবি থাকলে তা গৃহে বসবাসকারীদের আত্মবিশ্বাস বাড়ে।