Haldi Ceremony: গায়ে হলুদের রীতি ছাড়া বিয়ে ভাবাই যায় না, কেন জানেন?

Wedding Ritual: গায়ে হলুদ যদিও রীতির মধ্যে আবদ্ধ নেই। পরিবার, বন্ধু, আত্মীয় সকলেই আনন্দে মেতে ওঠেন এই রীতির মধ্য দিয়ে। কিন্তু হিন্দু ধর্মে কেন এত বেশি প্রাধান্য পায় গায়ে হলুদ?

Haldi Ceremony: গায়ে হলুদের রীতি ছাড়া বিয়ে ভাবাই যায় না, কেন জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 6:00 AM

বিয়ের মরশুম শুরু হয়ে গিয়েছে। ভারতীয় বিয়ের এক গুরুত্বপূর্ণ রীতি গায়ে হলুদ। হিন্দু ধর্ম মতে বিয়ে করলে আপনাকে এই রীতি সম্পন্ন করতেই হবে। বিয়ের দিন সকালে কনে ও বরের গায়ে কাঁচা হলুদ মাখানো হয়। প্রথমে বরের গায়ে হলুদ লাগবে। তারপর সেই হলুদ কনের গায়ে লাগানো হবে। এই রীতি যুগ যুগ ধরে চলে আসছে ভারতে। গায়ে হলুদ যদিও রীতির মধ্যে আবদ্ধ নেই। পরিবার, বন্ধু, আত্মীয় সকলেই আনন্দে মেতে ওঠেন এই রীতির মধ্য দিয়ে। কিন্তু হিন্দু ধর্মে কেন এত বেশি প্রাধান্য পায় গায়ে হলুদ? চলুন জেনে নেওয়া যাক…

ভারতীয় সংস্কৃতি হলুদ হল আশীর্বাদের প্রতীক। যা কিছু শুভ, ইতিবাচক সেখানেই হলুদের ছোঁয়া রয়েছে। বর-কনের নতুন জীবন শুরুর আগে গায়ে হলুদ লাগানোর চল রয়েছে। এটার অর্থ হল হলুদ তাঁদেরকে সমস্ত বাধা-বিপত্তি থেকে রক্ষা করবে। তাঁদের জীবনে যাতে আশীর্বাদ বজায় থাকে তাই হলুদ ব্যবহার করা হয়।

হিন্দু ধর্মে হলুদ হল শুভ শক্তির প্রতীক। নতুন জীবন শুরু করার আগে বর ও কনের জীবন থেকে যাতে সমস্ত নেতিবাচক শক্তি দূর হয়ে যায়, তাই হলুদ ব্যবহার করা হয়। নতুন জীবন যাতে ইতিবাচক শক্তিতে ভরে ওঠে তাই এই রীতি মেনে চলা উচিত।

জ্যোতিষশাস্ত্রীয়তেও গায়ে হলুদের বিশেষ গুরুত্ব রয়েছে। মনে করা হয়, হলুদের সঙ্গে দেবগুরু বৃহস্পতির যোগ রয়েছে। বিয়ের অনুষ্ঠানে যাতে কোনও বাধা না আসে, সেই কারণে এই গায়ে হলুদের রীতি পালন করা জরুরি। এতে কোনও সমস্যা ছাড়াই সুষ্ঠভাবে বিয়ের কাজ সম্পন্ন হয়।

শুধু যে ধর্মের দিক দিয়ে গায়ে হলুদের রীতি গুরুত্বপূর্ণ তা নয়। আয়ুর্বেদেও গায়ে হলুদ লাগানোর গুরুত্ব ব্যাখ্যা করা রয়েছে। গায়ে হলুদে কাঁচা হলুদ ব্যবহার করা হয়। কাঁচা হলুদ হল প্রাকৃতিক জীবাণুনাশক। এটি ত্বককে ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা। ত্বককের জেল্লা বাড়ায় এবং ত্বককে পরিষ্কার রাখে। বিয়ের আগে নিজেকে সুন্দর করে সাজিয়ে তুলতে হলুদ মাখা জরুরি। তাছাড়া নতুন জীবনে চলার আগে সবার মনেই উদ্বেগ তৈরি হয়। মনকে শান্ত করতেও হলুদের জুড়ি মেলা ভার।