Masik Shivratri 2022: প্রতিটি চতুর্দশীই মাসিক শিবরাত্রি, এবছরের শিবরাত্রির নির্ঘণ্ট জানুন…

হিন্দু পুরাণ অনুসারে, এই দিনে মধ্যরাতে ভগবান শিব লিঙ্গ রূপে আবির্ভূত হন। তারপর থেকে, প্রতিটি চতুর্দশী, মাসিক শিবরাত্রি হিসাবে দিনটি পালন করতে শুরু করা হয়।

Masik Shivratri 2022: প্রতিটি চতুর্দশীই মাসিক শিবরাত্রি, এবছরের শিবরাত্রির নির্ঘণ্ট জানুন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 7:10 AM

প্রতি মাসে চতুর্দশী, কৃষ্ণপক্ষের ১৪তম দিনে পড়ে মাসিক শিবরাত্রি পালন করা হয়।। মাসিক শিবরাত্রিতে শিব ও শক্তির সংমিশ্রণ উদযাপন করা হয়, তাই এই দিনে ভক্তরা দিনব্যাপী উপবাস করে থাকেন এবং ভগবান শিব-দেবী পার্বতীর থেকে আশীর্বাদ পাওয়ার জন্য নিষ্ঠাভরে পূজা করে। হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে, যে ভক্তরা এই দিনে উপবাস পালন করে তাঁরা অন্তরের শান্তি এবং মোক্ষলাভ করে। মাসিক শিবরাত্রি হিন্দুদের জন্য একটি বিশেষ দিন। এদিন তিথি মেনে মহাদেবকে উৎসর্গ করা হয়। বলা হয়, জীবনের যাবতীয় কষ্ট থেকে মুক্তি দেয় এই মাসিক শিবরাত্রি ব্রত উদযাপন, এটি মোক্ষপ্রাপ্তিরও সহায়ক।

প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে এই শিবরাত্রি ভক্তেরা উদযাপন করে থাকেন। এর মধ্যে ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিটি মহোত্তম, সেই জন্য এর পরিচিতি মহাশিবরাত্রি নামে। হিন্দু পুরাণ অনুসারে, এই দিনে মধ্যরাতে ভগবান শিব লিঙ্গ রূপে আবির্ভূত হন। তারপর থেকে, প্রতিটি চতুর্দশী, মাসিক শিবরাত্রি হিসাবে দিনটি পালন করতে শুরু করা হয়। এছাড়াও, এই দিনটি শিব এবং শক্তির শক্তির অভিসার উদযাপন করা হয়ে থাকে। সবচেয়ে উল্লেখযোগ্য হল এই শিবরাত্রি, প্রতি বছর ফেব্রুয়ারি বা মার্চ মাসে অনুষ্ঠিত হয়, যা মহাশিবরাত্রি নামে পরিচিত।

এই বছরে মাসিক শিবরাত্রির নির্ঘণ্ট

শনিবার, ১ জানুয়ারি

রবিবার, ৩০ জানুয়ারি

মঙ্গলবার, ১ মার্চ

বুধবার, ৩০ মার্চ

শুক্রবার, ২৯ এপ্রিল

শনিবার, ২৮ মে

সোমবার, ২৭ জুন

মঙ্গলবার, ২৬ জুলাই

বৃহস্পতিবার, ২৫ অগস্ট

শনিবার, ২৪ সেপ্টেম্বর

রবিবার, ২৩ অক্টোবর

মঙ্গলবার, ২২ নভেম্বর

বুধবার,২১ ডিসেম্বর

আরও পড়ুন: Shattila Ekadashi 2022: মাঘ মাসের এই শুভ দিনের তাত্‍পর্য কী? ভগবান বিষ্ণুর আরাধনার শুভতিথি ও তারিখ জানুন