Benefits of Peepal Tree: সৌভাগ্য ও সম্পদের প্রতীক হিসেবে হিন্দু ধর্মে এই গাছের গুরুত্ব এত বেশি কেন, জানেন?

Hinduism: যারা এই পবিত্র ও গুরুত্বপূর্ণ গাছকে পুজো করে থাকেন, তাহলে সর্বদা সুখ ও সমৃদ্ধি লাভ করে। কথিত আছে যে যদি রাশির কোনও 'দোষ' থেকে মুক্তি পেতে চান তাহলে এই গাছকে পুজো করা খুব শুভ। এর ফলে মানুষ অনেক দীর্ঘায়ু হয়ে থাকে।

Benefits of Peepal Tree: সৌভাগ্য ও সম্পদের প্রতীক হিসেবে হিন্দু ধর্মে এই গাছের গুরুত্ব এত বেশি কেন, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 6:30 AM

হিন্দু ধর্মে অশ্বত্থ গাছ অত্যন্ত পবিত্র তো বটেই, আয়ুর্বেদশাস্ত্র, পুরাণ ও বিভিন্ন শাস্ত্রেও রয়েছে সমান গুরুত্ব। জ্যোতিষশাস্ত্র মতে, অশ্বত্থ গাছ হল সৌভাগ্য়, সম্পদ ও শান্তির প্রতীক। তাই হিন্দু দেবদেবীর প্রতিকার থেকে নানা শুভকাজে এই গাছকে অত্যন্ত পবিত্র হিসেবে বিবেচনা করা করা হয়। হিন্দু ধর্মে অশ্বত্থ গাছ, বাসুদেব নামেও পরিচিত। হিন্দু ধর্মে সবচেয়ে পবিত্র বলে মনে করা হয়। সনাতন ধর্মে অশ্বত্থকে দেবতার বৃক্ষও বলা হয়। কথিত আছে, গাছের প্রতিটি পাতায় দেবতারা বিরাজ করে থাকেন। বিশেষ করে শনিবার অশ্বত্থ গাছে দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর অধিবাস করে থাকেন। তাই সৌভাগ্য ও সুখ পেতে হলে অশ্বত্থ গাছের পুজো করা উচিত।

অশ্বত্থ গাছকে দেবতা হিসেবে পুজো করলে গ্রহ-নক্ষত্রগুলি শান্ত ও সহায়ক হতে পারে। যারা এই পবিত্র ও গুরুত্বপূর্ণ গাছকে পুজো করে থাকেন, তাহলে সর্বদা সুখ ও সমৃদ্ধি লাভ করে। কথিত আছে যে যদি রাশির কোনও ‘দোষ’ থেকে মুক্তি পেতে চান তাহলে এই গাছকে পুজো করা খুব শুভ। এর ফলে মানুষ অনেক দীর্ঘায়ু হয়ে থাকে। এছাড়াও, বাড়িতে একটি অশ্বত্থ গাছ লাগালে ব্যক্তি দীর্ঘজীবী হন ও তার বংশরক্ষা হয় প্রকৃতির নিয়মে।

অশ্বত্থ গাছকে পুজো করাকে শুভ মনে করা হয় কেন, জানেন?

– রবিবার ছাড়া প্রতিদিন, বিশেষ করে শনিবার যদি অশ্বত্থ গাছে জলাভিষেক করা হয়, তাহলে রাশিফলের দুর্বল গ্রহগুলি শক্তিশালী হয়।

– এই গাছটি অমর ও জন্ম-মৃত্যুর চক্রকে প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। অশ্বত্থ গাছের চারপাশে ঘোরার ফলে জন্মকুণ্ডলীতে বিরাজমান কাল সর্প দোষ থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা বেড়ে যায় দ্বিগুণ।

– শনিবার উভয় হাত দিয়ে পিপল স্পর্শ করে ‘ওম নমঃ শিবায়’ মন্ত্র ১০৮ বার জপ করলে গ্রহের দোষ থেকে মুক্তি পেতে পারেন।

– যাঁর কুণ্ডলীতে পিতৃদোষ রয়েছে, সে যদি একটি অশ্বত্থ গাছ বাড়িতে লাগান, তাহলে তিনি সবক্ষেত্রেই স্বস্তি পেতে পারেন।

– শনির অর্ধেক, ধাইয়া, সাড়ে সাতি দশা ও অশুভ শক্তির প্রভাবে আক্রান্ত হন, তাহলে প্রতি শনিবার অশ্বত্থ গাছে গুড়, দুধ মিশিয়ে জল নিবেদন করা উচিত। এছাড়াও, শনিবার সন্ধ্যের সময় সরষের তেলের প্রদীপ জ্বালাতে পারেন।

– পিপলের ১১টি পাতা নিন ও চন্দনের কালি দিয়ে জয় শ্রী রাম লিখতে পারেন। এই পাতার মালা বানিয়ে হনুমানজির গায়ে লাগিয়ে নিন। আপনার রাশি অনুযায়ী শনিদেবের ক্রোধের অবসান ঘটতে পারে ও ফলপ্রসূ ফল পেতে পারেন।

– দীর্ঘদিন ধরে শরীর খারাপ হওয়া, তাহলে পিপলের মূল বালিশের নিচে রাখলে খুব তাড়াতাড়ি তার স্বাস্থ্য উপকার পাওয়া যায়।

– তবে মনে রাখবেন সূর্যোদয়ের আগে অশ্বত্থের পুজো করা উচিত নয় ও রবিবারে অশ্বত্থ গাছে জল দেওয়া বা পুজো করা উচিত নয়।