Virat Kohli: ক্যাপ্টেন্সি ছাড়ার পর বিরাটকে নিয়ে কী বললেন বোর্ড সচিব জয় শাহ?

৬৮ টেস্টে অধিনায়কত্ব করে ৪০ টেস্ট জেতা সেই বিরাটই এ বার ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন। টি-টোয়েন্টি ক্যাপ্টেন্সি ছেড়েছিলেন আগেই। ওয়ান ডে ক্রিকেটের নেতৃত্ব থেকে সরিয়েছিল বোর্ড। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ হারের পর ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন বিরাট।

Virat Kohli: ক্যাপ্টেন্সি ছাড়ার পর বিরাটকে নিয়ে কী বললেন বোর্ড সচিব জয় শাহ?
Virat Kohli: ক্যাপ্টেন্সি ছাড়ার পর বিরাটকে নিয়ে কী বললেন বোর্ড সচিব জয় শাহ? (ছবি-আইসিসি টুইটার)
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jan 15, 2022 | 8:12 PM

কলকাতা: যখন ক্যাপ্টেন হয়েছিলেন ভারতীয় টিমের, র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে ছিল ভারত (India)। সেখান থেকে টেস্ট ক্রিকেটে দেশকে এক নম্বর জায়গায় তুলে নিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছিল ভারত। নিউজিল্যান্ডকে হারতে পারলে ইতিহাস তৈরি হত। ৬৮ টেস্টে অধিনায়কত্ব করে ৪০ টেস্ট জেতা সেই বিরাটই এ বার ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন। টি-টোয়েন্টি ক্যাপ্টেন্সি ছেড়েছিলেন আগেই। ওয়ান ডে ক্রিকেটের নেতৃত্ব থেকে সরিয়েছিল বোর্ড। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ হারের পর ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন বিরাট।

বোর্ড সচিব জয় শাহ (Jay Shah) অবশ্য টুইটারে লিখেছেন, ‘ভারতীয় টিমের ক্যাপ্টেন হিসেবে বিরাট ক’টা বছর ধরে দারুণ কাজ করেছে। তার জন্য ওকে ধন্যবাদ। বিরাটের নেতৃত্ব পুরো টিম দুরন্ত ফিট হয়ে উঠেছিল। যে কারণে দেশ ও দেশের বাইরে সাফল্য পেয়েছে ভারত। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় ভীষণ স্পেশাল।’

বোর্ডের সঙ্গে সঙ্ঘাতই বিরাটের নেতৃত্ব ছাড়ার অন্যতম কারণ? এই যুক্তিকেই সমর্থন করছেন বিরাট ভক্তরা। অনেকেই বলছেন, বোর্ডের বিরুদ্ধে মুখ খোলার পর টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়া আর কোনও বিকল্প ছিল না বিরাটের কাছে। তাঁর উপর যে প্রবল চাপ রয়েছে, তা তিনি বুঝতে পেরেছিলেন অনেক আগেই। আর তাই দক্ষিণ আফ্রিকা সফরে কেপ টাউন টেস্ট জেতার জন্য মরিয়া হয়ে গিয়েছিলেন বিরাট। এমনও বলা হচ্ছে, বিরাট প্রোটিয়াদের দেশে সিরিজ জিতে ক্যাপ্টেন্সি ছাড়তে চেয়েছিলেন। তাঁর সেই স্বপ্নপূরণ হল না।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল ক্যাপ্টেন বিরাট। দেশে ও বিদেশে টেস্ট জয়ের নিরিখে এক নম্বরে। তাঁর সময়ে সারা বিশ্বে দাপিয়ে বেড়িয়েছে ভারতীয় টিম। ক্যাপ্টেন্সি যে চাপ তৈরি করছিল তাঁর উপর, কোনও সন্দেহ নেই। আর সেই কারণেই সফল ব্যাটসম্যান বিরাটকে বেশ কিছু দিন খুঁজে পাওয়া যায়নি।

আরও পড়ুন: Virat Kohli: টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছেড়ে কী কী বললেন বিরাট কোহলি?

আরও পড়ুন: Virat Kohli: এ বার টেস্ট ক্যাপ্টেন্সিও ছেড়ে দিলেন বিরাট

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla