Bhanuka Rajapaksa: আন্তর্জাতিক ক্রিকেট থেকে রাজাপক্ষের আচমকা অবসর

হঠাৎ করেই ক্রিকেটের ব্যাট তুলে রাখার সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন শ্রীলঙ্কার ক্রিকেটার ভানুকা রাজাপক্ষে। পারিবারিক কারণ দেখিয়ে রাজাপক্ষে অবসর নিলেও, ক্রিকেটবিশ্ব মনে করছে, এর পেছনে রয়েছে ক্রিকেটারদের জন্য শ্রীলঙ্কা বোর্ডের নতুন নির্দেশিকা।

Bhanuka Rajapaksa: আন্তর্জাতিক ক্রিকেট থেকে রাজাপক্ষের আচমকা অবসর
Bhanuka Rajapaksa: আন্তর্জাতিক ক্রিকেট থেকে রাজাপক্ষের আচমকা অবসর (ছবি-আইসিসি টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 4:00 PM

শ্রীলঙ্কা: আন্তর্জাতিক ক্রিকেটকে (international cricket) আচমকা বিদায় জানালেন ভানুকা রাজাপক্ষে (Bhanuka Rajapaksa)। পারিবারিক কারণের জন্যই সরে যাচ্ছেন তিনি, এমন যুক্তি দিয়েছেন। কিন্তু যে যুক্তিতে সায় দিচ্ছে না শ্রীলঙ্কা ক্রিকেটমহলের অনেকেই। আজ, বুধবার তিনি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে (Sri Lanka Cricket Board) নিজের অবসরের (retirement) চিঠি দিয়েছেন। রাজাপক্ষের অবসরের সিদ্ধান্তে কার্যত চমকে গিয়েছে গোটা ক্রিকেট বিশ্ব। তবে তিনি পারিবারিক কারণ দেখিয়ে অবসরের কথা জানিয়েছেন।

নিজের অবসরের চিঠিতে লঙ্কান বোর্ডকে রাজাপক্ষে বলেন, “আমি একজন প্লেয়ার, স্বামী হিসেবে আমার দায়িত্বের কথা খুব যত্ন সহকারে বিবেচনা করেছি এবং পিতৃত্ব ও সংশ্লিষ্ট পারিবারিক কারণের জন্য এই সিদ্ধান্ত নিচ্ছি।”

পারিবারিক কারণ দেখিয়ে রাজাপক্ষে অবসর নিলেও, ক্রিকেটবিশ্ব মনে করছে, এর পেছনে রয়েছে ক্রিকেটারদের জন্য শ্রীলঙ্কা বোর্ডের নতুন নির্দেশিকা। ঘটনা হল, লঙ্কান ক্রিকেট বোর্ড তাদের ক্রিকেটারদের ফিটনেস বাড়াতে নতুন নির্দেশিকা জারি করেছে। যেখানে বলা হয়েছে, প্রতি মাসে ক্রিকেটারদের ফিটনেস টেস্ট দিতে হবে। আর সেই টেস্টে পাস না করলে কাটা যাবে মাইনে, এমনকি দল থেকেও বাদ পড়তে পারেন সেই ক্রিকেটার। ফলে শ্রীলঙ্কা বোর্ডের নতুন নিয়ম কিছুটা হলেও ভাবাচ্ছে রাজাপক্ষেকে। ওয়াকিবহালমহল মনে করছে, সেই কারণেই তিনি অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। এমনও বলা হচ্ছে, ফিটনেস মান রাজাপক্ষের কখনও বিরাট কিছু ছিল না। কিন্তু যদি ফিটনেস পরীক্ষায় তিনি ফেল করেন, তাঁর মাইনে কাটা যেতে পারে, জাতীয় দল থেকে বাদও পড়তে পারেন। তাই এই সমস্ত আভ্যন্তরীণ অনেক বিষয়ই তাঁর আচমকা অবসরের পিছনে জুড়ে রয়েছে, বলে মনে করছে বিশেষজ্ঞমহল।

লঙ্কানদের হয়ে রাজাপক্ষে ৫টি আন্তর্জাতিক একদিনের ম্যাচে খেলেছেন এবং ১৮টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। একদিনের ম্যাচে একটি হাফসেঞ্চুরিসহ তাঁর সংগ্রহ মোট ৮৯ রান। টি-২০ ম্যাচে তিনি করেছেন ৩২০ রান। রয়েছে ২টি হাফসেঞ্চুরিও। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে ৮ ম্যাচে ১৫৫ রান করে, লায়ন্সদের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার ছিলেন।

আরও পড়ুন: IND vs SA 2nd Test Day 3 Live: লাঞ্চ বিরতির মধ্যে ছয় উইকেট হারিয়ে ফেলল ভারত