T20 World Cup 2021: ‘স্পিরিট অফ ক্রিকেট’ অস্ট্রেলিয়াকে তুলোধোনা গম্ভীর ও হরভজনের

এই ঘটনা দেখে আর চুপ করে থাকতে পারেননি ভারতের প্রাক্তন দুই ক্রিকেটার। চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তাদের সময়ের দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে। রিকি পন্টিং ও শেন ওয়ার্ন। যারা বিভিন্ন সময়ে স্পিরিট অফ ক্রিকেট নিয়ে কথা বলেন। কি হওয়া উচিত, কিভাবে হওয়া উচিত এমন নানা মন্তব্য রাখেন নিজেদের সোশ্যাল মিডিয়ায়।

T20 World Cup 2021: 'স্পিরিট অফ ক্রিকেট' অস্ট্রেলিয়াকে তুলোধোনা গম্ভীর ও হরভজনের
T20 World Cup 2021: 'স্পিরিট অফ ক্রিকেট' অস্ট্রেলিয়াকে তুলোধোনা গম্ভীর ও হরভজনের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 2:54 PM

গৌতম: আজ দেখতে চাই শেন ওয়ার্ন (Shane Warne), রিকি পন্টিং (Ricky Ponting) কি টুইট করে। স্পিরিট অফ ক্রিকেট নিয়ে বড় বড় কথা বলে ওরা আজ যেটা হলো সেটা মোটেই খেলার স্পিরিট নয়। নিজের দলের সমালোচনা করতে পারবে পন্টিংরা।

হরভজন : আজ কোন টুইট আসবে না। ওরা নিজেদের বাঁচায়, অন্য দেশ কিছু করলে সেটা সমালোচনা করতে পারে।

গৌতম: রবিচন্দ্রন অশ্বিন যখন মানকাডিং করেছিল অনেক বড় বড় কথা বলেছিল ওরা, আর যদি দম থাকে ডেভিড ওয়ার্নারের (David Warner) সমালোচনা করুক।

তখন সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল শেষ হয়েছে। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ভারতের ম্যাচ সম্প্রচারকারী চ্যানেলে অস্ট্রেলিয়া পাকিস্তান ম্যাচ নিয়ে নিজেদের মতামত দিয়েছিলেন দুই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার হরভজন সিং (Harbhajan Singh) ও গৌতম গম্ভীর (Gautam Gambhir)। প্রসঙ্গ ওঠে ডেভিড ওয়ার্নারের ব্যাটিংয়ের সময় ঘটে যাওয়া একটা বিষয় নিয়ে। বলেছিলেন মহম্মদ হাফিজ। ওয়ার্নারকে বল করার সময় হঠাৎই তার হাত থেকে বল অনেক দেরিতে বের হয়। যথারীতি তা পড়ে হাফিজের পায়ের কাছাকাছি। দু তিনটে ড্রপ নিয়ে বল এগিয়ে যায় ওয়ার্নারের দিকে। এমন ঘটনা ক্রিকেট বিশ্বে নতুন নয়। আখছার ঘটে থাকে এমন। কিন্তু ওয়ার্নার যেটা করলেন সেটা সত্যিই স্পিরিট অফ ক্রিকেট নয়। সেই বলেই এগিয়ে এসে ছক্কা হাঁকিয়ে বসলেন বাঁ হাতি অস্ট্রেলিয়ান ওপেনার। ক্রিকেটের নিয়মে হয়তো ভুল কিছু নয়। কিন্তু এই ধরনের ঘটনায়, ব্যাটাররা সাধারণত বলটা ছেড়ে দেন বা অনেক সময় মজা করেন। ব্যাটসম্যান বল না খেললে আম্পায়ার সেটাকে ডেড বল বলে ঘোষণা করে দেন। তবে ওয়ার্নার ছক্কা হাঁকিয়ে বসলেন।

View this post on Instagram

A post shared by ICC (@icc)

এই ঘটনা দেখে আর চুপ করে থাকতে পারেননি ভারতের প্রাক্তন দুই ক্রিকেটার। চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তাদের সময়ের দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে। রিকি পন্টিং ও শেন ওয়ার্ন। যারা বিভিন্ন সময়ে স্পিরিট অফ ক্রিকেট নিয়ে কথা বলেন। কি হওয়া উচিত, কিভাবে হওয়া উচিত এমন নানা মন্তব্য রাখেন নিজেদের সোশ্যাল মিডিয়ায়। আশ্বিনের মানকাডিং কান্ডের সময়, তুমুল সমালোচনা করেছিলেন এই দুই ক্রিকেটার। প্রশ্ন তুলেছিলেন স্পিরিট অফ ক্রিকেট নিয়ে। এবার তাদের অস্ত্রেই পাল্টা দিলেন গৌতম গম্ভীর।

পাশে দাড়িয়ে শুধু সমর্থন করা নয়, অতীতের অস্ট্রেলিয়া সফরের অভিজ্ঞতা আবার মনে করিয়ে দিলেন হরভজন। যেখানে সৌরভ গাঙ্গুলীর ক্যাচ স্লিপ এ দাঁড়িয়ে ধরেছিলেন মাইকেল ক্লার্ক। স্পষ্টত দেখা গিয়েছিল বল মাটিতে পড়ে গিয়েছে। তা সত্ত্বেও তৎকালীন অস্ট্রেলিয়ান অধিনায়ক পন্টিং মাঠের আম্পায়ারকে প্রভাবিত করে মহারাজকে প্যাভিলিয়নের রাস্তা ধরিয়েছিলেন। সে সময় ডিআরএস ছিল না। তাই সিদ্ধান্ত মেনে নিতে হয়েছিল ভারতকে। কিন্তু ম্যাচের পর অনিল কুম্বলের ভারত যে পাল্টা চাল দিয়েছিল তাতে মাফ হয়ে গিয়েছিল ক্রিকেট দুনিয়া। ভারতীয় দলকে পরের ম্যাচ খেলতে রাজি করানোর জন্য আসরে নামতে হয়েছিল অস্ট্রেলিয়া বোর্ডকে। সেই ঘটনাই আবার মনে করালেন হরভজন।

সেমিফাইনালে অবাক কান্ড ঘটনা ওয়ার্নার আউট হলেন অদ্ভুত ভাবে। বল তার ব্যাটেও লাগেনি। পাকিস্তানের আবেদনে সাড়া দিয়ে আঙ্গুল তুলে দেন আম্পায়ার। ওয়ার্নারও ডিআরএস না নিয়ে ৪৯ রানে মাঠ ছেড়ে বেরিয়ে যান। হরভজন বলছেন, এটা কি অপরাধবোধ? দুই ভারতীয় ক্রিকেটারের মতে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ম্যাথু ওয়েডের খেলার প্রশংসাও করছেন তাঁরা। কিন্তু কোনওভাবেই মেনে নিতে পারছেন না ওয়ার্নার কান্ড। তাই অজি ওপেনারকে যেমন প্রশ্নের মুখে ঠেলে দিয়েছেন, তেমনি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারদের।