Virender Sehwag : কোহলি ‘প্রতারণা’ করেছেন! সেওয়াগের কথায় তেমনই ইঙ্গিত

Virat Kohli: তেমনই আরও একটা অধ্য়ায় আলোচনায় থাকবে। বিরাট কোহলি এবং অনিল কুম্বলে। কিংবা বলা যায়, বিরাট কোহলি বনাম অনিল কুম্বলে।

Virender Sehwag : কোহলি 'প্রতারণা' করেছেন! সেওয়াগের কথায় তেমনই ইঙ্গিত
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 6:03 PM

নয়াদিল্লি : ভারতীয় ক্রিকেটে কোচের ক্ষমতা বেশি নাকি অধিনায়কের, এই চর্চা দীর্ঘ। কোচ বাছাইয়ের ক্ষেত্রে যে অধিনায়কের বড় হাত থাকে, এ বিষয়ে সন্দেহ নেই। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে কোচ-অধিনায়ক বিতর্কও রয়েছে বেশ কিছু। এর মধ্যে শীর্ষে থাকবে নিঃসন্দেহে সৌরভ গঙ্গোপাধ্য়ায় বনাম গ্রেগ চ্য়াপেল অধ্য়ায়। ভারতীয় দলের প্রাক্তন কোচ গ্রেগ চ্য়াপেলকে নিয়ে এখনও আলোচনা হয়। তেমনই আরও একটা অধ্য়ায় আলোচনায় থাকবে। বিরাট কোহলি এবং অনিল কুম্বলে। কিংবা বলা যায়, বিরাট কোহলি বনাম অনিল কুম্বলে। সেই অধ্যায়ে ঠিক কী ঘটেছিল, এই নিয়ে এখনও চর্চা হয়। সাফল্য় পাওয়া সত্ত্বেও কোচের পদ ছাড়তে হয়েছিল অনিল কুম্বলেকে। সে সময় কোচ বাছাই নিয়েও চূড়ান্ত নাটক হয়। সেই অধ্য়ায়ের আরও একটা দিক প্রকাশ্য়ে। এ বার মুখ খুললেন ভারতের প্রাক্তন বিধ্বংসী ওপেনার বীরেন্দ্র সেওয়াগ। বিস্তারিত TV9Bangla-য়।

ভারতীয় দলের কোচ হিসেবে সাফল্য পেয়েছিলেন অনিল কুম্বলে। তবে তাঁকে কোচ হিসেবে পছন্দ ছিল না বিরাট কোহলি। ২০১৭ চ্য়াম্পিয়ন্স ট্রফি অবধি চুক্তি ছিল কুম্বলের। তার আগে থেকেই অবশ্য কুম্বলেকে সরানোর চেষ্টা করেন বিরাট। অনিল কুম্বলের শৃঙ্খলায় ‘দমবন্ধ’ হয়ে আসছে কিছু ক্রিকেটারের, এমনটাই শোনা গিয়েছিল। চ্য়াম্পিয়ন্স ট্রফির মাঝেই তৎকালীন ক্রিকেট পরামর্শদাতা কমিটির সদস্য় তথা দেশের অন্য়তম সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্য়ায় বিরাট কোহলিকে বোঝাতে গিয়েছিলেন। কোহলি-বিরাটের আলোচনাতেও কুম্বলেকে নিয়ে কোনও ইতিবাচক সিদ্ধান্ত বেরোয়নি। অপমানে চুক্তি না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। এরপরই নতুন কোচ চেয়ে বিজ্ঞাপন দেয় বোর্ড। অনেকের পাশাপাশি ভারতের হেড কোচের পদে হিসেবে আবেদন করেছিলেন বীরেন্দ্র সেওয়াগও। কিন্তু বিরাট কোহলি কোচ হিসেবে চেয়েছিলেন রবি শাস্ত্রীকেই। তৎকালীন দাপুটে অধিনায়ক কোহলির পছন্দের কথা ভেবে, আবেদনের সময়সীমাও বাড়িয়েছিল বোর্ড। শেষ অবধি শাস্ত্রীই জাতীয় দলের কোচ হন।

সেই অধ্য়ায় প্রসঙ্গেই ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেওয়াগ বলেছেন, ‘বিরাট কোহলি এবং তৎকালীন বোর্ড সচিব অমিতাভ চৌধুরি প্রস্তাব দিয়েছিল বলেই কোচের পদে আবেদন করেছিলাম। আমাদের মধ্যে আলোচনা হয়েছিল। অমিতাভ চৌধুরি জানিয়েছিলেন-বিরাট ও কুম্বলের মধ্যে সম্পর্ক ঠিক নেই, তাই কোচের পদে আমাকে চায় বোর্ড। তিনি আরও জানিয়েছিলেন, চ্য়াম্পিয়ন্স ট্রফিতে (২০১৭) কুম্বলের চুক্তি শেষ হচ্ছে, এরপর আমি কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে পারি।’ যদিও কোনও আক্ষেপ নেই, এমনটাই বলছেন সেওয়াগ। বলছেন, ‘কেরিয়ারে আমি যতটা অর্জন করেছি, তাতেই খুশি। এক কৃষক পরিবার থেকে উঠে এসে, দেশের হয়ে দীর্ঘ সময় খেলা, এত ভালোবাসা পাওয়া, আমার কাছে বিশাল প্রাপ্তি।’