Indian Cricket: ইতিহাস গড়ার হাতছানি স্মৃতি মান্ধানা, হরমনপ্রীতদের; যা কোনওদিন হয়নি…

Women's Test Cricket: মাল্টি ফরম্যাট সিরিজ তাদের। সেই সিরিজেই ইতিহাসের হাতছানি হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানাদের সামনে। শুধু তাই নয়, ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের কাছেও। প্রথম বার লর্ডসে খেলতে চলেছে দু-দল!

Indian Cricket: ইতিহাস গড়ার হাতছানি স্মৃতি মান্ধানা, হরমনপ্রীতদের; যা কোনওদিন হয়নি...
Image Credit source: RCB
Follow Us:
| Updated on: Aug 23, 2024 | 8:18 PM

অপেক্ষার আরও দু-বছর। আগামী বছর ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় পুরুষ ক্রিকেট দল। টেস্ট সিরিজ রয়েছে রোহিতদের। আগামী বছরের পাশাপাশি তার পরের বছরও ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় মহিলা ক্রিকেট দলও। মাল্টি ফরম্যাট সিরিজ তাদের। সেই সিরিজেই ইতিহাসের হাতছানি হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানাদের সামনে। শুধু তাই নয়, ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের কাছেও। প্রথম বার লর্ডসে খেলতে চলেছে দু-দল!

অতীতেও লর্ডসে খেলেছে ভারত ও ইংল্যান্ড মহিলা ক্রিকেট দল। কিন্তু লাল-বলের ক্রিকেটে কখনোই নয়। মহিলা ক্রিকেটের ইতিহাসে প্রথম বার লর্ডসে হতে চলেছে টেস্ট ম্যাচ। আর এই ইতিহাসেরই শরিক হতে চলেছে ভারতীয় ক্রিকেট দল। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে এই সূচি প্রকাশিত হয়েছে। আগামী বছর ভারতীয় পুরুষ ও মহিলা দলের সিরিজ পাশাপাশি চলবে। কিন্তু ২০২৬ সালে মহিলা দলের সিরিজ ঐতিহাসিক হতে চলেছে।

এই খবরটিও পড়ুন

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, ‘সঙ্গে আরও জানাতে চাই, ভারতীয় মহিলা ক্রিকেট দল ২০২৬ সালে ফের আসবে। লর্ডসে একটি টেস্ট ম্যাচও খেলবে। এটিই লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে প্রথম বার মহিলাদের টেস্ট। এর আগে সাদা-বলের ক্রিকেটে মুখোমুখি হয়েছে দু-দল।’ কয়েক সপ্তাহ আগেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলেছেন হরমনপ্রীতরা। মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ৩৪৭ রানের বিশাল ব্যবধানে জিতেছিল ভারত। মেয়েদের টেস্ট ক্রিকেটে এখনও অবধি ১৫টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-ইংল্যান্ড। মুখোমুখি সাক্ষাতে ভারত এগিয়ে। তিন ম্যাচ জিতেছে ভারত। ইংল্যান্ড মাত্র একটি। ১১টি ম্যাচ ড্র হয়েছে।